RSS

Tuesday, December 22, 2009

 ফরমাল ক্যাজুয়াল ব্লেজার


শীতকালে নাকি শীত তাড়াতে গিয়ে ফ্যাশন হয় না ঠিকমতো—এ রকম মন্তব্য নারী-পুরুষ নির্বিশেষে অনেকেরই। কিন্তু দিনবদলের সঙ্গে সঙ্গে বদলে গেছে শীতের কাপড়। ফ্যাশনে কোনোভাবেই আর পিছিয়ে নেই এগুলো।
অফিসে এখন সাধারণত ব্লেজার ও স্যুটই পরছেন ছেলেরা। ছেলেদের পাশাপাশি মেয়েরাও পরছেন ফরমাল ব্লেজার। ছেলেদের শুধু শার্ট-প্যান্টের সঙ্গে ব্লেজার পরলেও মেয়েদের ক্ষেত্রে প্যান্ট, স্কার্ট এমনকি কেউ কেউ শাড়ি বা সালোয়ার-কামিজের সঙ্গেও পরছেন ব্লেজার। আবার সব সময় ফরমাল নয়, একটু ক্যাজুয়াল ধাঁচেও তৈরি হচ্ছে এখনকার ব্লেজারগুলো।

যেভাবে বা যেখানেই পরুন না কেন, ব্লেজারের কাটিং ও ফিটিংটা কিন্তু বেশি জরুরি। তাই তৈরি করে নিন বা তৈরি করাটা কিনুন—যা-ই হোক না কেন, মাপমতোই কিনতে হবে। কাঁধ ঝুলে যাওয়া যেমন চলবে না, তেমনি আবার হাত যেখানে শেষ এর থেকে আধা ইঞ্চি মতো শার্টের কাফ দেখা যাওয়া চাই। ব্লেজারের ফ্যাশনে এখন চলছে স্লিম ফিট ফ্যাশন। দুই বা তিন বাটনের ব্লেজারই সব সময় চলছে বাংলাদেশে। তবে এক বাটনের ব্লেজারও পরছেন ফ্যাশনেবল অনেকে। নিচে রাউন্ড শেপটাই এখন সবার পছন্দ। পেছনে দুই স্লিট ব্যবহার হচ্ছে এখনকার ফ্যাশনে।
রেমন্ড টেইলারিং শপের ব্যবস্থাপক আতিয়ার রহমান জানালেন, রিঙ্কল ফ্রি উলেন কাপড়ই ব্লেজার বানানোর জন্য ভালো। তবে রেমি কটন, টুইড কাপড়েও তৈরি করা যায় ব্লেজার। চেক ও স্ট্রাইপ চলে সব সময়ই। একরঙা তো চলছেই। মাথায় রাখতে হবে গাঢ় ব্লেজারের সঙ্গে হালকা রঙের শার্ট আর হালকা রঙের ব্লেজারের সঙ্গে গাঢ় রঙের শার্ট মানান সই।
এ ধরনের পোশাক মাপ দিয়ে তৈরি করে নিতে পারলে সবচেয়ে ভালো। তাতে ফিটিংয়ের কোনো রকম হেরফের হবে না। স্বনামখ্যাত কোনো দোকানে গেলে এ বিষয়ে নিশ্চিত থাকা যায়। রেমন্ডের কাকরাইল শাখার ব্যবস্থাপক আতিয়ার রহমান জানালেন ব্লেজার তৈরিতে খরচ হবে তিন হাজার ২৯২ টাকা। ন্যূনতম ২০ দিন সময় হাতে রেখে তবেই ফরমায়েশ দিতে হবে। রেমন্ডে কেবল ছেলেদের ব্লেজার বা স্যুটই তৈরি করা হয়। ফিট এলিগেন্সের নির্বাহী শাহাদাত হোসেইন জানালেন তাঁরা ছেলে এবং মেয়ে উভয়ের ব্লেজারই তৈরি করে থাকেন। খরচ পড়বে তিন হাজার ১৮৭ টাকা। তবে এ সময়ে অর্ডার দিলে হাতে সময় রেখে দিতে হবে। যেহেতু এখন স্যুট-ব্লেজার পরার সময়, তাই ব্যস্ততা বেড়েছে বহুগুণ।
এ ছাড়াও চাইলেই কিনতে পারবেন এমন সব দোকানের খোঁজ দিচ্ছে নকশা, সেই সঙ্গে রয়েছে দরদামও।
ক্যাটস আই
ব্লেজারের যে ভারিক্কি ভাব রয়েছে সে রকম তো আছেই; সঙ্গে রয়েছে একটু ভিন্ন ডিজাইন করা ব্লেজারও। সুতি কাপড়ে করা হচ্ছে ব্লেজার জ্যাকেট। সেই সঙ্গে ব্লেজারে এবারের সংযোজন হুড। জানালেন ক্যাটস আইয়ের নির্বাহী পরিচালক আশরাফ উদ্দিন শিপলু। খানিকটা ক্যাজুয়াল ভাব আসবে এ ধরনের ব্লেজারে। হাত ও কলারে রয়েছে একটু কাঁথা স্টিচ। চলছে বেশি কালো, ছাই রংটাই। ক্যাটস আই-তে ছেলেদের ব্লেজারের দাম তিন হাজার ৪০০ থেকে চার হাজার ৬০০ টাকা আর মেয়েদের ব্লেজারের দাম দুই হাজার ৮০০ টাকা। পাওয়া যাবে ক্যাটস আইয়ের সব শাখায়।
ওয়েস্টেকস
ওয়েস্টেকসে ব্লেজারের সংগ্রহ রয়েছে কয়েক ধরনের। মাঝারি, বড়, ছোট—এই তিন ধরনের সংগ্রহের দাম ছয় হাজার ৪৯৫, সাত হাজার ৪৯৫, আট হাজার ৪৯৫, নয় হাজার ৪৯৫ টাকা। ছেলেদের সিঙ্গল ছাড়াও রয়েছে ট্রাউজারসহ ব্লেজার। এগুলোর দাম ১৫ হাজার ৯৫, ১৪ হাজার ৯৫, ১৯ হাজার ৯৫ টাকা। ওয়েস্টেকস বসুন্ধরা শাখার সহশাখা ব্যবস্থাপক রুহুল আমিন জানালেন, ওয়েস্টেকসে মেয়েদের জন্য অভিজাত ‘রিয়া কালেকশনে’ ট্রাউজারসহ ব্লেজার পাওয়া যাবে ছয় হাজার ৩৫০ টাকায়। মেয়েদের সিঙ্গল ব্লেজার পাওয়া যাবে চার হাজার ৫০০ টাকায়।
একস্ট্যাসি
মেয়েদের ব্লেজারে একস্ট্যাসি এনেছে হুড ও প্যান্টসহ বিজনেস ব্লেজার। এগুলোর দাম চার হাজার ৮৮০ টাকা থেকে সাত হাজার ৮৮০ টাকা। এখানে ছেলেদের সিঙ্গল ব্লেজার রয়েছে আট হাজার ৮০০ থেকে ১৫ হাজার ৮০০ টাকায়। তবে এগুলো সবই প্যান্টসহ। ছেলেদের সিঙ্গল ব্লেজারের দাম পাঁচ হাজার ৮০০ টাকা।
ফিট এলিগেন্স
তৈরি করার পাশাপাশি ফিট এলিগেন্স তৈরি করা ব্লেজার এবং স্যুটও বিক্রি করে থাকে। এখানে ছেলেদের ব্লেজারের দাম সাত থেকে ১৬ হাজার টাকা। মেয়েদের ব্লেজার পাঁচ হাজার ৫০০ থেকে সাত হাজার টাকা। এলিগেন্সে কর্মরত শাহাদাত্ জানালেন, এখান থেকে কাপড় কিনে ব্লেজার তৈরি করা যাবে আবার বাইরে থেকে কাপড় কিনে এখানে বানাতে দেওয়া যাবে।
তৈরি করা ব্লেজার যেখান থেকেই কিনুন না কেন সবাই বিক্রয়োত্তর অলটার সুবিধা দেবে।
যাঁরা কম দামে ব্লেজার কিনতে চান, তাঁরা ঢুঁ মারতে পারেন বঙ্গবাজার, নিউমার্কেট, গুলিস্তান, বদরুদ্দোজা মার্কেটে। এখানে হাজার টাকার মধ্যেও ব্লেজার কেনা যাবে।

0 comments:

Post a Comment