RSS

Tuesday, December 22, 2009

অবসর কাটুক ঘরোয়া খেলায়

খেলা যে শুধু মাঠেই খেলতে হবে, এমন কোনো কথা নেই। অবসর সময়ে আপনি মেতে উঠতে পারেন ঘরোয়া খেলায়। এতে একসঙ্গে রথ দেখাও হবে, সেই সঙ্গে কলা বেচাটাও হয়ে যাবে। তার মানে, ঘরোয়া খেলার জন্য বাইরে যেতে হয় না। তাই বাসায় পরিবারের সদস্যদের সঙ্গে থাকতে পারছেন, একই সঙ্গে তাদের সঙ্গে নিয়েই অবসর সময়টা কাটিয়ে দিতে পারছেন বেশ মজা করে।
এখন জেনে নেওয়া যাক কয়েকটি ঘরোয়া খেলার ধরন ও দামদর।
দাবা: দাবা হচ্ছে বুদ্ধির খেলা। এ খেলা যেকোনো বয়সের মানুষ খেলতে পারে। অনেক চিন্তাভাবনা করে মাথা খাটিয়ে তারপর দাবার সৈন্য, রাজা, মন্ত্রী আকৃতির ঘুঁটিগুলো চালাতে হয়। বুদ্ধির একটু হেরফের হলেই কম্ম সাবাড়। নিশ্চিত হেরে যাবেন আপনি। দুজন মিলে এ খেলা খেলতে হয়। দুজনই ঝানু খেলোয়াড় হলে লেগে যেতে পারে ঘণ্টার পর ঘণ্টা সময়। প্রতিটি দাবা ৫০ থেকে ৬০০ টাকায় পাওয়া যাবে

সাপ লুডু: ঘরোয়া খেলা হিসেবে প্রায় সবার কাছেই সাপ লুডু খেলাটা বেশ জনপ্রিয়। এ খেলাটি শিশু থেকে শুরু করে বয়স্ক পুরুষ-মহিলা যে কেউ খেলতে পারে। এ খেলায় একটি ছোট কৌটার মধ্যে ছক্কা বা ডাইসটিকে ঝাঁকিয়ে লুডুর ওপর ছেড়ে দিতে হয়। ছক্কায় যে সংখ্যা ওঠে, পরে ঘুঁটি সেই সংখ্যার ঘরে বসাতে হয়। একটু সাবধানি না হলে কিন্তু প্রতিপক্ষ কিংবা সাপের মুখে পড়ে গিয়ে পিছিয়ে যেতে পারেন অনেক দূর। প্রতিটি সাপ লুডুর দাম পড়বে ১৫ থেকে ৬০ টাকা।
ক্যারম: ঘরে বসেই ছোট-বড় যে কেউ এই ক্যারম খেলতে পারেন। এ খেলায় সব সময় অনেক উত্তেজনা বিরাজ করে। প্রায় সবার লক্ষ্য থাকে লাল ঘুঁটিটি নিজের করে নেওয়ার দিকে। এ খেলায় দুটি পক্ষ থাকে। কখনো দুজন কখনো বা চারজন মিলেও দুই পক্ষ হয়ে খেলা যায়। এ খেলায় স্ট্রাইক (বড় গোল আকৃতির একটি ঘুঁটি) দিয়ে অন্য ঘুঁটিগুলোকে আঘাত করে গর্তে ফেলতে হয়। বাজারে ছোট-বড় সব ধরনের ক্যারম পাওয়া যায়। আকার আর মান ভেদে এই ক্যারমগুলোর দাম পড়বে ২৫০ থেকে দেড় হাজার টাকা।
বাগাডুলি বা পিন বোর্ড: পুরো বোর্ডে কাঁটা বিছানো এই বোর্ডটিতে একটি সরু গলি আছে। বোর্ডের মধ্যে অনেক সংখ্যার ঘর আছে। সরু গলির ভেতর দিয়ে কাঠি দিয়ে একটি মার্বেল চালিয়ে দিতে হয়। ওই মার্বেলটি যে ঘরে গিয়ে পড়বে, তার তত পয়েন্ট যোগ হবে। যার যত বেশি পয়েন্ট হবে, সে হবে বিজয়ী। বাগাডুলিগুলোর দাম পড়বে ১৫০ থেকে ২৫০ টাকা।
কার্ড বা তাস: কথায় বলে বায়ান্ন তাসের তিপ্পান্ন খেলা। তাসের খেলা নিয়েই বসলে কখন যে পুরো দিন সাবাড় হয়ে যাবে, তা ঠিক ঠাওরই করা যায় না। এই খেলা দুজন বা চারজন মিলে খেলা যায়। বাজারে ২৫ থেকে ১০০ টাকার মধ্যে এই তাস কিনতে পাওয়া যায়।
ডার্ট বোর্ড: এ খেলায় একটি বোর্ডে গোল চিহ্ন দেওয়া থাকে। দূর থেকে তীর নিক্ষেপ করে ওই চিহ্নগুলোতে মারতে হয়। ৪০০ থেকে দেড় হাজার টাকায় এই ডার্ট বোর্ডগুলো বিক্রি হয়।
কম্পিউটার গেম: ঘরোয়া খেলা হিসেবে কম্পিউটার গেমের কোনো জুড়ি নেই। কম্পিউটারে অনেক খেলা থাকে। অনেক নতুন নতুন খেলা আবার ডাউনলোড করেও খেলতে পারেন।
্বএ ছাড়া মনোপলি, উনো ইত্যাদি খেলাও বেশ জনপ্রিয়
ঘরোয়া খেলার প্রায় সব ধরনের উপকরণই নিউমার্কেটের যেকোনো খেলার দোকানে পাওয়া যাবে। আর এভাবে অবসরে ঘরোয়া খেলায় মেতে উঠলে সময়টা যেমন আনন্দে কাটবে, তেমনি পরিবারের সবার সঙ্গে থাকার পাশাপাশি ছোটরাও বড়দের খুব সান্নিধ্যে থাকতে পারে। ফলে ছোটদের বিপথগামী হওয়ার আশঙ্কাও কমে যাবে অনেকখানি।

0 comments:

Post a Comment