RSS

Wednesday, December 30, 2009

ধুলার হাত থকেে বাঁচতে

আমাদের দেশে শীতকালে প্রায় সব ধরনের সবজির সমাহার দেখা যায়। এটি এমন একটি খাবার যা খেলে স্বাস্থ্যের কোন ক্ষতি হয় না। বরং ভাতের পরিবর্তে সবজি খেলে তা ত্বক ও মেদের জন্য খুবই উপকারী। নিয়মিত শসা খেলে মেদ কমে। সবজি শুধু খাবার কাজে লাগে তা নয়। এটি রূপচর্চার কাজেও ব্যবহৃত হয়। যেমন- মুখ ক্লিন করতে শসা, গাজর, টমেটো, আলু প্রয়োজন। স্বাস্থ্য গঠনে সবজি অতুলনীয়। শীতের সবজি নিয়ে এমন কিছু মজার রেসিপি দিয়েছেন রিমিক্স বিউটি পার্লার ও রান্না বিষয়ক প্রশিক্ষক আফরিনা শিপন আর ছবি তুলেছেন এমএইচ মিশু

সুইট এন্ড সাওয়ার ভেজিটেবল

উপকরণ : গাজর পাতলা করে কাটা ২টি, ক্যাপসিকাম টুকরা ২টি, টমেটো টুকরা ৩টি, পেঁয়াজ টুকরা ২টি, চিনি ৫ চা চামচ, আদা রসুন কুচি ১ চা চামচ, টমেটো সস ১ কাপ, ভিনেগার হাফ চা চামচ, লবণ পরিমাণ মতো, তেল পরিমাণ মত, ময়দা ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : সাদা তেল কড়াইতে দিয়ে আদা ও রসুন কুচি দিন। ৩ মিনিট ভাজার পর টমোটো সস ভিনেগার লবণ ও চিনি দিন। ভালভাবে নাড়তে থাকুন। এরপর কড়াইতে এক কাপের মতো পানি দিন। সবজি আধ সেদ্ধ হলে ১ চা চামচ ময়দা গুলে তার মধ্যে ঢেলে দিন। ঘন হয়ে গেলে নামিয়ে নিন এবং পরিবেশন করুন।

ফুল কপি মাসালা গোবি

উপকরণ : পানি সাড়ে চার কাপ, ফুলকপি ১টা, কাজু বাদাম কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ২টা, টমেটো ভর্তা ২টা, রিফাইন তেল হাফ কাপ, পেঁয়াজ বাটা ২টা, হলুদ গুড়া হাফ চা চামচ, ধনে গুড়া ১ চা চামচ, জিরা গুড়া হাফ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : অল্প লবণ দিয়ে ৪ কাপ পানিতে কপি আধ ঘন্টা ভিজিয়ে তুলে শুকিয়ে রেখে প্রয়োজনে পানি মিশিয়ে কাজু বাদাম পেস্ট করে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ লাল করে ভেজে রসুন বাটা, আদা বাটা, টমেটো, হলুদ, জিরা ও ধনে পাউডার মিশিয়ে তেল ছাড়া পর্যন্ত ভেজে কপি ঢেলে ভাল করে মশলায় মিশিয়ে ৫ মিনিট পর চুলা থেকে প্যান নামিয়ে কাজু পেস্ট দিয়ে বাকি পানি ঢেলে ৩ মিনিট মতো রান্না করুন। ধনে পাতা কুচি দিয়ে মসলা গোবি সাজিয়ে গরম লালচে বা ডিনারে পরিবেশন করতে পারেন।

ভেজিটেবল ফ্রিটারস

উপকরণ : মাঝারি আলু ২টা, হলুদ গুড়া পরিমাণ মত, মাঝারি টমেটো ২টা, মরিচ গুড়া হাফ চা চামচ, কাঁচা কলা কাটা ১টা, লবণ পরিমাণ মত, মিষ্টি কুমড়া ১ ফালি, খাবার সোডা ৩-৪ চিমটি, ফ্লাওয়ার ১ কাপ, গরম তেল হাফ টেবিল চামচ, পোস্তদানা চারভাগের এক চা চামচ।

যেভাবে তৈরি করবেন : খোসা সহ সবজি ভাল করে ধুয়ে মোটা পিস করে কেটে প্রয়োজনীয় পানি দিয়ে অন্য সব মশলার পেস্ট করে সবজির টুকরা চুবিয়ে ডুবো তেলে ভেজে চাইনিজ সস দিয়ে পরিবেশন করুন।

ভেজিটেবল কারি

উপকরণ : চিকেন ৫০০ গ্রাম, গরম মসলা ১ চা চামচ, আলু ২৫০ গ্রাম, তেজপাতা ৩/৪টি, মটরশুটি ২০০ গ্রাম, মরিচ গুড়া ১ চা চামচ, টমেটো ১টি, হলুদ গুড়া ১ চা চামচ, ফুলকপি অর্ধেকটা, টকদই ৫০ গ্রাম, গাজর ২টি, তেল বা ঘি ৫০ গ্রাম, পেঁয়াজ ২টি, লবণ পরিমাণ মত, রসুন ৬ কোয়া, চিনি ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : আলু খোসা ছাড়িয়ে কেটে নিন। গাজরের খোসা তুলে বড় পেঁয়াজ ও রসুন কুচিয়ে নিন। টকদই চিকেনে মাখিয়ে নিন, ঢেকে রাখুন। কড়াইয়ে তেল গরম করে মশলা তেজপাতা, পেঁয়াজ, রসুন ভাজুন সুগন্ধ বের হলে সব মশলা ও চিনি দই মাখানো চিকেন দিয়ে কষান। কষে নিয়ে ৩ কাপ পানি দিয়ে চাকুন। সেদ্ধ হলে সব সবজির টুকরা দিয়ে নেড়ে মটরশুটি দিন। পরিমাণ মত লবণ দিয়ে পাত্র ঢাকুন। সেদ্ধ হলে জ্বাল থেকে নামিয়ে রুটি বা পরোটার সাথে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment