RSS

Tuesday, December 8, 2009

হারবাল স্পা’তে তিন ধরনের ত্বক চর্চা রুটিন

মুখ আপনার মনের আয়না। মুখের যতœ নেয়ার দায়িত্ব আপনারই। বেশী টাকা খরচ না করে অল্প সময়েও আপনার ক্লান্তি বা মানসিক চাপ কাটিয়ে আপনার মুখের ত্বককে অত্যন্ত সুন্দর রাখা সম্ভব। আজকাল সৌন্দর্যের মাপকাঠী বিচার করার চাইতে ত্বক ও ি ম ফিগার অনেক বেশী মূল্যবান। খুব সুন্দর ত্বক হলে কোনো মেকাপের দরকার নেই। এর জন্য দরকার একটি ত্বক চর্চা রুটিন ও ধাপ সিস্টেম যেমনঃ ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং।

০ শুরু করুন ডিপ ক্লিনজিং দিয়ে। হারবাল ডিপ ক্লিনজিং করার জন্য ঘরে বসেই আপনি তৈরী করে নিন ডিপ ক্লিনজার। ১ চা চামচ ভার্জিন ওলিভঅয়েল ৪/৫ ফোটা লেবুর রস ও ১ চা চামচ শশার রস ভাল করে ফেটে নিয়ে আলতো করে ত্বকের উপর ম্যাসেজ করুন। এরপর ১টি পরিষ্কার তুলোর প্যাড দিয়ে মুখ মুছে ফেলুন এবং ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

০টোনিং এর পালা : আপনার ত্বকে নিড্স কুইক ওয়েক- আপ। হালকা গরম পানিতে ছোট তোয়ালে ভিজিয়ে মুখে কিছুক্ষণ ধরে রাখতে হবে অথবা স্টিম দিতে হবে ৩ থেকে ৪ মিঃ এবং ব্ল্যাক হেডস, হোয়াইট হেডসগুলো টিপে বা ব্ল্যাক হেডস রিমুভার স্টিক দিয়ে চেপে বের করে নিতে হবে তার পর বরফ দিয়ে টোনিংটা সম্পন্ন করতে হবে।

০ ময়েশ্চারাইজিং শুষ্ক, তৈলাক্ত, স্বাভাবিক যে, ধরনের ত্বকই থাকুক না কেন দূষণ রোধ তাপ বা স্ট্রেস যাই থাকুক না কেন ত্বক প্রতি দিনই তার আদ্রতা হারায়। এই হারানো আদ্রতা ফিরিয়ে দিতে আপনার দরকার রোজ ময়েশ্চারাইজিং লোশন লাগানো আবার ময়েশ্চারাইজিং করার আগে ঘরের তৈরী একটি প্যাক লাগাতে হবে। এ ক্ষেত্রে মুলতানী মাটি ও মধু মিশিয়ে প্যাক লাগানো যেতে পারে। প্যাকটা মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিঃ লাগিয়ে রাখতে হবে তার পর ধুয়ে ফেলে ভাল কোন ব্র্যান্ডের ফেসিয়াল ক্রিম বা ময়েশ্চারাইজিং লাগিয়ে নিন। তবে অবশ্যই আপনার স্কিনের ধরন জেনে ময়েশ্চারাইজার কিনবেন।

0 comments:

Post a Comment