RSS

Wednesday, December 30, 2009

শীতের সবজি যখন রূপচর্চায়

শীতের শিরশিরে বাতাসে শুধু শরীর হিম হয়ে আসে না সেই সাথে এই রুক্ষ বাতাস কেড়ে নেয় আপনার ত্বকের নমনীয়তা, ফলে ত্বক হয়ে ওঠে শুষ্ক প্রাণহীন। তাই এ সময় ত্বকের বাড়তি যতœ নিতে হয়। শীতের এই সময়টাতে বাজারে পাওয়া যায় রকমারি সবজি ও ফল। খাওয়ার পাশাপাশি এসব টাটকা সবজি ও ফল দিয়ে আপনি সহজেই ত্বকের চর্চা করতে পারেন।

ত্বক পরিচর্যার এক্ষেত্রে প্রথমেই সেটা খেয়াল রাখতে হবে সেটা হল আপনার ত্বকে ব্রণ আছে কি না। ব্রণ যদি থাকেই তবে প্রথমে তা নির্মূল করবেন। সেই সঙ্গে খেয়াল রাখবেন, মাথার ত্বকে খুশকি আছে কি না। খুশকি থাকলে নিয়মিত খুশকি নিরোধক শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নেবেন। মুখের জন্য অয়েল ফ্রি ফেসওয়াশ ব্যবহার করবেন। ত্বক সম্পূর্ণ তেলমুক্ত করতে হবে। মুখে ব্রণ থাকা অবস্থায় ফ্রুট ফেসিয়াল বা ভেজিটেবল ফেসিয়াল করা উচিত নয়।

এবার জেনে নিন শীতের সবজি দিয়ে বাসায় কীভাবে ত্বক পরিচর্যা করবেন। প্রথমে পরিষ্কার পানিতে তুলা ভিজিয়ে মুখের ময়লা মুছে নিন। এবার আধা চা-চামচ গ্লিসারিনে কয়েক ফোঁটা গোলাপজল ও পানি মিশিয়ে তুলা দিয়ে মুখ আবারও মুছে নিন। এরপর বাটিতে শসা, গাজর ও আলুর রস, দুই চা-চামচ করে নিয়ে তার সঙ্গে ম্যাসাজ ক্রিম মিশিয়ে মুখে, গলায় ও ঘাড়ে ম্যাসাজ করবেন ২৫-৩০ মিনিট। এবার ফুটন্ত পানিতে তুলসীপাতা ফেলে মাথা ঢেকে গরম ভাপ নিন দু-তিন মিনিট। ভাপ নেয়ার পর কাঠি দিয়ে নাকের দুপাশে ও থুতনিতে জমে থাকা ব্ল্যাক হেডস বা সাদা শাল বের করে নিন। ভেজা কাপড় দিয়ে মুখ মুছে মাস্ক (যেমন- বেসন, ময়দা, চন্দনগুড়া আধা চা-চামচ, শসা, গাজর, আলুর রস এক চা-চামচ) তৈরি করে ২০ মিনিট গলায় লাগিয়ে রাখুন। এরপর ভেজা টাওয়াল দিয়ে মুখ চেপে চেপে পরিষ্কার করে নিন। এবার ঠান্ডা পানিতে কিছুটা গোলাপজল ঢেলে বড় এক টুকরো কটন ভিজিয়ে একমিনিট মুখে চেপে রাখুন। সবশেষে ক্রিম লাগান ত্বকের ধরন বুঝে।

ফল দিয়ে ত্বক পরিচর্যা করতে হলে একই পদ্ধতিতে করবেন। তবে ম্যাসাজ ক্রিমের সঙ্গে কমলার রস মিশয়ে নেবেন। এক্ষেত্রে আতা ফলের বাকলের ভেতরের দানা দানা সাদা অংশ স্কার্ব হিসেবে ব্যবহার করতে পানে। ভাপে পুদিনাপাতা দেবেন। আর মাস্কে ব্যবহার করবেন বেসন, ময়দা, চন্দনের গুঁড়া, কমলার রস, আঙুরের রস ও পাকা পেঁপের পেস্ট।

মনে রাখবেন

০ তাড়াহুড়া না করে কিছু সময় হাতে নিয়ে ত্বক পরিচর্যা করবেন। ত্বক পরিচর্যায় টাটকা সবজি ও ফল ব্যবহারের চেষ্টা করবেন।
০ ত্বকের পরিচর্যায় মুখ, গলা, ঘাড়ের সাথে হাত ও পায়ের যতœ নেয়া সমান জরুরি।
০ শীতের দিনে হাত-পা সতেজ ও মসৃণ রাখতে প্রতিদিন রাতে শোয়ার আগে গ্লিসারিন, গোলাপজল ও পানি মিশিয়ে রাখবেন।
০ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে আসরোট ভাল কাজ করে। আসরোট বেটে দুধের সঙ্গে মিশিয়ে কয়েক ফোঁটা গোলাপজল মেশান। এই পেস্ট ক্রিমের কাজ করে। শীতে মুখে ও ঘাড়ে ২০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন।
০ ত্বকের শুষ্কতা দূর করতে দুই চা-চামচ বাঁধাকপির পাতার রসে কোয়ার্টার চা-চামচ ইস্ট ও এক চা চামচ মধু মিশিয়ে ঘন করে সারা মুখে লাগান। ১৫ মিনিট পর হাল্কা গরমপানি দিয়ে ধুয়ে ফেলুন।
০ আপেল টুকরো সেদ্ধ করে ভেতরের নরম অংশ কুরিয়ে নিন। এর সঙ্গে অল্প মধু মিশিয়ে মুখে গলায়, হাত-পায়ে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করুন। হাল্কা গরম পানি দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন। ত্বকের ফাটা ও শুষ্কভাব দূর করতে এই প্যাক কার্যকর ভূমিকা রাখে।
০ শীতকালে বেশি বেশি টাটকা শাক-সবজি, সালাদ ও ফল খাবেন। এতে পেট পরিষ্কার থাকবে, এনার্জি পাওয়া যাবে। আর সেই সাথে পরিমিত ঘুম। ত্বকের সু-স্বাস্থ্যে এগুলোর জুড়ি নেই।

0 comments:

Post a Comment