RSS

Sunday, November 29, 2009

স্বাদ বাড়াতে কয়েক পদ


মাংসের স্বাদ আরও বাড়াতে চাই সালাদ, বোরহানি, চাটনির আয়োজন। সে রকম কয়েক পদের তৈরি প্রণালী দিয়েছেন নাসরিন আলম।

রাইতা
উপরকরণ: সাদা দই এক কেজি, পাকা টমেটো ছোট কিউব এক কাপ, শসা কিউব ছোট এক কাপ, পেঁয়াজ কুচি একটি (সিরকায় ভেজানো) পুদিনা পাতা কুচি দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো, ভাজা শুকনা মরিচের গুঁড়া স্বাদমতো। জিরা ভাজা গুঁড়া আধা চা চামচ। দই ফেটে নিয়ে ঠান্ডা করে নিতে হবে।
প্রণালী: খাওয়ার আগে টমেটো, শসা, পেঁয়াজ, পুদিনা পাতা, লবণ, চিনি, মরিচের গুঁড়া, জিরাসহ ঠান্ডা দইয়ের সঙ্গে মিলিয়ে পরিবেশন।

বোরহানি
উপরকরণ: টক দই এক কেজি, পানি এক লিটার, কাঁচা মরিচ বাটা আধা চা চামচ। পুদিনা পাতা বাটা এক চা চামচ, সাদা গোল মরিচ গুঁড়া, সরিষা গুঁড়া এক চা চামচ, জিরা ভাজা গুঁড়া এক চা চামচ, ধনেপাতা বাটা এক চা চামচ, লবণ এক চা চামচ, প্রয়োজনে বেশি, কালো লবণ এক চা চামচ, প্রয়োজনে বেশি, চিনি স্বাদমতো।
প্রণালী: দই, পানি ও ওপরের সব উপকরণ (মসলা) দিয়ে খুব করে ফেটে নিতে হবে। বিরিয়ানি, পোলাও, মাংসের সঙ্গে ঠান্ডা ঠান্ডা পরিবেশন।

আলু বোখারার চাটনি
উপরকরণ: আলু বোখারা এক কাপ, খেজুর আধা কাপ, কিশমিশ আধা কাপ, আমসত্ত্ব আধা কাপ, চিনি আধা কাপ, পাকা তেঁতুল গোলা আধা কাপ, পাঁচফোড়ন গুঁড়া এক চা চামচ, তেল এক টেবিল চামচ, লবণ এক চা চামচ।
প্রণালী: আলু বোখারা ও খেজুর বেছে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরে চটকে ছেঁকে নিতে হবে। আমসত্ত্ব ছোট ছোট টুকরো করে নিতে হবে। প্যানে তেল গরম করে পাঁচফোড়নের গুঁড়ার ফোড়ন দিয়ে আলু বোখারা ও খেজুরের মিশ্রণটা ঢেলে দিতে হবে। লবণ ও আমসত্ত্ব দিয়ে ফুটে উঠলে তেঁতুল গোলা, কিশমিশ ও চিনি দিয়ে জ্বাল করতে হবে। ঘন হয়ে উঠলে নামাতে হবে। পোলাও, বিরিয়ানি ও মাংসের সঙ্গে পরিবেশন।

0 comments:

Post a Comment