RSS

Saturday, November 14, 2009

ডাস্টিং অ্যান্ড ক্লিনিং

শীতের শুরুতে ধুলোময়লা পরিষ্কার করে বাড়ি ঝকঝকে রাখুন

০ ধুলোময়লা পরিষ্কার করার সময় সব সময় ঘরের ওপরের অংশ থেকে নীচের অংশ পরিষ্কার করবেন। সিলিং, ফ্যান দিয়ে শুরু করে তারপর সোফা , মেঝে পরিষ্কার করুন।

০ ফ্যান পরিষ্কার করার আগে বিছানায় খবরের কাগজ বিছিয়ে দিন। ফ্যান বন্ধ করে দিন। ভিজে পেপার টাওয়েল দিয়ে ফ্যানের গায়ে লেগে থাকা ময়লা পরিষ্কার করতে পারেন। তারপর নরম ব্রিসলের ব্রাশ সাবানপানিতে ডুবিয়ে, সেটা দিয়ে ফ্যানের ব্লেড হালকা হাতে ঘষুন। ভিজে পেপর টায়েল দিয়ে মুছে ফেলুন।

০ ঘরের কোণে জমে থাকা ঝুল, খাটের নীচের ধুলো, সোফার কোণের ময়লা পরিষ্কার করার জন্যে ভ্যাকুয়াম ক্লিনার আদর্শ। একান্তই সম্ভব না হলে ঝুলঝাড়ণ্ড বা শলার ঝাঁটা ব্যবহার করুন।

০ কম্পিউপার, টিভি, ডিভিডি প্লেয়ার, স্টিরিও এই ধরণের ইলেকট্রনিক প্লাগ খুলে নিন। তারপর নরম ফাইবারের কাপড় বা লম্বা হ্যান্ডের নরম ব্রাশ দিয়ে ধুলো ঝেড়ে ফেলুন। ইলেকট্রিক কার্ড ও গ্যাজেটসের খাঁজে জমে থাকা ধুলো পরিষ্কার করতে ভুলে যাবেন না।

০ বাচ্চার টেডি বেয়ার, পুতুল পরিষ্কার রাখা খুব জরুরি। এতে জমে থাকা ধুলো থেকে বাচ্চার অ্যালার্জি হতে পারে। বড় প্লাস্টিকের ব্যাগে টেডি বেয়ার, পুতুল ভরুন। তার মধ্যে ১ কাপ বেকিং সোডা জমে থাকা ধুলোময়লা পরিষ্কার করে দেবে। তারপর এক একটা জিনিস বের করে বেকিং সোডা ঝেড়ে ফেলুন। ব্রাশ অ্যাটাচমেন্ট লাগিয়ে ভ্যাকুয়াম করে নিন।

০ স্টোভ ও রেফ্রিজারেটর পরিষ্কার করার আগে সুইচ অফ করে দিন। তারপর ভেজা স্পাঞ্জ বা লম্বা হ্যান্ডেলের ব্রাশ দিয়ে ধুলো পরিষ্কার করে নিন। তারপর ঈষদুষ্ণ জলে মাইল্ড সাবান মিশিয়ে ফ্রিজের ভিতর মুছুন। সব শেষে শুকনো কাপড় দিয়ে পুরোটা মুছে দিন।

০ ক্যাবিনেট, কাবার্ড, শেলভ পরিষ্কার করার জন্যে ঈষদুষ্ণ পানিতে কাপড় ডুবিয়ে মুছুন। জলে কয়েকটা নিমপাতা মিশিয়ে নেবেন। আরশোলা, উইপোকা, সিলভার ফিশের মতো পোকার উপদ্রব কমবে।

০ বাসনপত্রের মধ্যে কাচের গ্লাস, ক্রিস্টালের জিনিস ঈষদুষ্ণ সাবান জল দিয়ে পরিষ্কার করুন। শেষে জল দিয়ে ধোয়ার সময় ভিনিগার দিয়ে পরিষ্কার করার সময় তেঁতুল, লবণ, বেকিং সোডা, টুথ পাউডার ব্যবহার করতে পারেন।

০ পরদা, বেডকভার, বালিশের কভার ওয়াশিং মেশিনে কাঁচুন। না হলে ড্রাই ক্লিন করতে দিন।

ডাস্টিংয়ের সরঞ্জাম

০ অস্টিচ ফেদারের তৈরি ডাস্টার ব্যবহার করুন। সিন্থেটিক ফেদার ডাস্টার দিয়ে ধুলোময়লা ভাল পরিষ্কার হয় না।

০ পুরনো মোটা কাপড় রাখুন। আয়না পরিষ্কার করার জন্যে ভাল।

০ লং হ্যান্ডেল ব্রাশ, ধুলো তুলে ফেলার জন্যে ডাস্ট ট্যান, ঝাঁটা অবশ্যই মজুত রাখুন।

০ রবার ম্যাট, ভ্যাকুয়াম ক্লিনার, এক্সট্রা ব্যাগ, ক্লিনিং স্প্রে রাখতে ভুলবেন না।

০ বিশেষ ধরণের পলিশ, ভিনিগার, বেকিং সোডা কঠিন দাগ পরিষ্কার করার জন্যে রাখুন।

০ দরজা, জানালা মোছার জন্যে গ্লাস ক্লিনার রাখুন।

০ বাড়িতে জলের সঙ্গে মল্ট ভিনিগার মিশিয়ে সলিউশন তৈরি করুন। খবরের কাগজ এই সলিউশনে ডুবিয়ে জানালা, দরজা মুছে ফেলুন।

0 comments:

Post a Comment