RSS

Wednesday, November 18, 2009

গরম গরম স্যুপ

শীত তো প্রায় এসেই গেল। এই সময়ের হিম হিম পরিবেশে এক বাটি গরম স্যুপে চুমুক দিতে চমত্কার লাগবে। দেখুন শাহানা পারভীন-এর দেওয়া রেসিপিগুলো।

পাঁচমিশালি স্বচ্ছ স্যুপ
উপকরণ: মুরগির স্টক ৪ কাপ, সেদ্ধ নুডলস ২ টেবিল চামচ, কাজু বাদাম ৮-১০টি, মাখন ১ টেবিল চামচ, গাজর সেদ্ধ ২৫ গ্রাম, ফুলকপি ২৫ গ্রাম, বরবটি সেদ্ধ ২৫ গ্রাম, টমেটো ১টি, ধনেপাতা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৩-৪টি, সাদা গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, লবণ স্বাদমতো, স্বাদ লবণ আধা চা চামচ, ভাজা শুকনো মরিচ ২টি।
প্রণালী: কাজু বাদাম ও মাখন ছাড়া ওপরের সব উপকরণ স্টকের সঙ্গে মিশিয়ে দিয়ে স্যুপ তৈরি করতে হবে। মাখনে কাজু বাদাম একটু ভেজে স্যুপে দিন। ভাজা শুকনো মরিচ দিয়ে গরম গরম পরিবেশন করুন ক্লিয়ার স্যুপ।

মুরগি আর সবজির স্যুপ
উপকরণ: মুরগির মাংস ২ টুকরো (হাড়ছাড়া), পানি ১ লিটার, গাজর সেদ্ধ ২০ গ্রাম, ফুলকপি সেদ্ধ ২০ গ্রাম. বাঁধাকপি সেদ্ধ ২০ গ্রাম, মাশরুম সেদ্ধ ২০ গ্রাম, পেঁপে সেদ্ধ ২০ গ্রাম, টমেটো সস ২ টেবিল চামচ, ডিম ১টি, দুধ ১ কাপ, পেঁয়াজকুচি (বড়) ১টি, সাদা গোলমরিচ গুঁড়ো আধা চা-চামচ, আদা ২-৩ টুকরো (পাতলা করে কাটা), কাঁচামরিচ ৪-৫টি (বিচি ছাড়া), লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ (উঁচু)।
প্রণালী: ১ লিটার পানিতে মুরগির মাংস, পেঁয়াজ ও আদা দিয়ে সেদ্ধ করে স্যুপ তৈরি করুন। মাংস সেদ্ধ হলে শিলপাটায় মিহি করে বেটে স্যুপের মধ্যে ভালো করে মিশিয়ে ফুটতে দিতে হবে। কর্নফ্লাওয়ার ও ডিম ছাড়া সব উপকরণ দিয়ে আরও কিছুক্ষণ ফোটাতে হবে। ঠান্ডা পানিতে কর্নফ্লাওয়ার গুলে স্যুপে দিন। ডিম ভালো করে ফেটে আস্তে আস্তে মিশিয়ে দিয়ে নাড়তে থাকুন। স্যুপ ঘন হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

টমেটো ক্রিম স্যুপ
উপকরণ: টমেটো ৫টি, মুরগির স্টক ৫ কাপ, মাখন ১ টেবিল-চামচ, ভাঁজখোলা পেঁয়াজ ৪টি, কাঁচামরিচ ২-৩টি, সাদা গোলমরিচ এক চা-চামচ, চিনি এক চা-চামচ, স্বাদ লবণ আধা চা-চামচ, লবণ স্বাদমতো, রসুন-কুচি ১ চা-চামচ।
প্রণালী: টমেটো সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিতে হবে। সসপ্যানে মুরগির স্টক ও টমেটো পেস্ট দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে অন্য সব উপকরণ দিয়ে আবার ফুটতে দিন। অন্য একটি ফ্রাইপ্যানে মাখন গরম করে তাতে রসুনকুচি দিন। হালকা বাদামি হলে স্যুপের ওপর ঢেলে দিন। গরম গরম ব্রেড টোস্টের সঙ্গে পরিবেশন করুন।

টক-ঝাল থাই স্যুপ
উপকরণ: মুরগির স্টক ৮ কাপ, চিংড়ি (লেজসহ) আধা কাপ, মুরগি (ছোট টুকরো) ১ কাপ, পাতলা ও গোল করে কাটা গাজর ১ কাপ, কাঁচামরিচ ৩-৪টি (ফালি করা), থাই গ্রাস ৪-৫টি, চিলি সস ২ টেবিল-চামচ, টমেটো সস ২ টেবিল-চামচ, সয়াসস ১ টেবিল-চামচ, মাখন ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল-চামচ, ডিম ১টি, কর্নফ্লাওয়ার ২ টেবিল-চামচ, চিনি ২ চা-চামচ, স্বাদ লবণ আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ভাজা রসুনের পেস্ট ১ চা-চামচ।
প্রণালী: ডিম, মাখন ও রসুন ছাড়া বাকি সব উপকরণ স্টকে দিয়ে ফুটিয়ে স্যুপ তৈরি করুন। ভালোভাবে ফুটলে ডিম ফেটে আস্তে আস্তে স্যুপে মেশাতে হবে। স্যুপ ঘন হয়ে এলে আঁচ কমিয়ে দিন। মাখন গরম করে রসুনকুচি বাদামি করে ভেজে পেস্ট তৈরি করুন এবং স্যুপে মিশিয়ে পরিবেশন করুন।

মুরগির স্টক তৈরি
এক কাপ মুরগির হাড় নিয়ে দশ কাপ পানিতে সেদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন। হয়ে গেল মুরগির স্টক।

0 comments:

Post a Comment