RSS

Tuesday, November 24, 2009

ঈদে থাক ভিন্ন স্বাদ

ঈদে শুধু মাংস নয়, কলিজা, মগজও তো খাওয়া হবে। দেখুন শাহানা পারভীন-এর দেওয়া রান্নাগুলো।

কিমা কাবাব

উপকরণ: সেদ্ধ করা গরুর মাংসের কিমা ২ কাপ, মিহি কুচি সেদ্ধ করা সবজি (গাজর, ফুলকপি, বাঁধাকপি, মাশরুম) ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ মিহিকুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ১ চা চামচ, কাঁচামরিচ মিহি কুচি ২টি, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, ফেটানো ডিম ২টি, লেবুর রস ১ টেবিল চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া ১ কাপ, লবণ স্বাদমতো এবং ভাজার জন্য তেল দিতে হবে।
প্রণালী: বিস্কুটের গুঁড়া ও তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মেখে একটি মিশ্রণ তৈরি করতে হবে। এবার মিশ্রণ থেকে নিয়ে কাবাবের মতো করে ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়া মেখে ডুবো তেলে ভেজে সসের সঙ্গে পরিবেশন করুন।

হীরা কাবাব

উপকরণ: সেদ্ধ করা কলিজা ৫০০ গ্রাম, আলু সেদ্ধ (মাঝারি) ২টি, গাজর সেদ্ধ ২টি, মরিচের গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, (দারচিনি, এলাচ, লবঙ্গ, গোলমরিচ, জয়ত্রী পরিমাণমতো নিয়ে টেলে গুঁড়া করে নিতে হবে)। ডিম ১টি, টমেটো সস ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো, তেল প্রয়োজন মতো, সাসলিকের কাঠি ৭-৮টি।
প্রণালী: কলিজা, আলু ও গাজর চারকোনা করে টুকরো করে নিতে হবে। তেল ও টমেটো সস ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে ৩০ মিনিট রাখতে হবে। ফ্রাইপ্যানে তেল দিয়ে সাসলিকের কাঠিতে পরপর কলিজা আলু ও গাজর গেঁথে ছেঁকা তেলে ভেজে বাকি মসলা কষে টমেটো সসে মেখে হীরা কাবাব পরিবেশন করুন।

মগজের কাবাব

উপকরণ: সেদ্ধ মগজ ১ কাপ, সেদ্ধ আলু ২ টেবিল চামচ (ম্যাশড), সেদ্ধ কাঁচা কলা ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাবাব মসলা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, মরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, ডিম ১টি, বিস্কুটের গুঁড়া ১ কাপ, লবণ স্বাদমতো ও তেল প্রয়োজনমতো।
প্রণালী: তেল, ডিম ও বিস্কুটের গুঁড়া ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মেখে একটি মিশ্রণ তৈরি করতে হবে। মিশ্রণ থেকে নিয়ে কাবাব আকারে গড়ে ডিমে ডুবিয়ে গুঁড়ো মেখে ৩০ মিনিট ফ্রিজে রাখুন এবং ডুবো তেলে সোনালি রং করে ভেজে তুলুন।

হাঁড়ি কাবাব

উপকরণ: থেঁতো করা গরুর মাংস (হাড়সহ) ৫০০ গ্রাম, কাবাব মসলা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, টকদই ১ কাপ, গোলমরিচ ১৫-১৬টি, লবণ স্বাদ মতো, তেল প্রয়োজন মতো।
প্রণালী: গোলমরিচ গুঁড়া করে লবণের সঙ্গে মিশিয়ে মাংসে ভালো করে মেখে ২০ মিনিট রাখতে হবে। ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে মাংসের টুকরোগুলো দুই পিঠে ভাজতে হবে। অন্য একটি সসপ্যানে তেল গরম করে পেঁয়াজ নরম হওয়া পর্যন্ত ভেজে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষিয়ে টকদই দিয়ে ফুটাতে হবে। ফুটে উঠলে মাংস দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করতে হবে। মাংস শুকিয়ে এলে তার ওপর একটি ছোট স্টিলের বাটিতে জ্বলন্ত কয়লার টুকরো দিয়ে তার ওপর ১ চা চামচ ঘিয়ের ছিটা দিয়ে প্যানের মুখ ঢাকনা দিয়ে বন্ধ করে রাখতে হবে ৫ মিনিট। হাঁড়ি কাবাবে কয়লার গন্ধ পাওয়া যাবে।

0 comments:

Post a Comment