RSS

Saturday, November 14, 2009

অভিধানের দরদাম

ি - কার, ী - কার, ু - কার, ূ - কার ইত্যাদি নিয়ে প্রায়ই বন্ধুমহলে তর্কযুদ্ধ পরিলক্ষিত হয়। যারা লেখালেখির পেশায় জড়িত তাদেরকে খেতে হয় বসের বকুনি। আর এ সবই হয় বানান সম্পর্কে না জানার কারণ। এ সব সমস্যা থেকে খুব সহজেই রেহাই পেতে পারেন যদি আপনার সংগ্রহে থাকে অভিধান বা ডিকশনারি।

বাজারে অনেকরকম অভিধান পাওয়া যায়। তবে বাংলা একাডেমীর অভিধানই বেশি ব্যবহৃত হয়। সবচেয়ে বেশি প্রয়োজনীয় বাংলা একাডেমী ইংলিশ টু বেঙ্গলি বা ইংরেজি থেকে বাংলা অভিধান। এই অভিধানটির দাম ১৬০ টাকা। বাজারে একই ধরনের ডিকশনারি পাওয়া যায় ১৫০ থেকে ২০০ টাকায়। তবে অন্য কোম্পানির।

বাংলা উচ্চারণ জানতে হলে আপনার সংগ্রহে থাকা প্রয়োজন বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান। দাম ১৬০ টাকা। বাংলার ব্যবহারিক নিয়ম জানতে হলে কিনতে পারেন বাংলা একাডেমির ব্যবহারিক বাংলা অভিধান। দাম ২৫০ টাকা। বাংলা টু ইংলিশ অভিধানও দরকার পড়ে অনেক সময়। বিভিন্ন কোম্পানির এই অভিধানের দাম পড়বে ১৫০ থেকে ২৫০ টাকা। এছাড়া বাংলা একাডেমীতে পাওয়া যায় আঞ্চলিক ভাষার অভিধান, ছোটদের অভিধান, সমকালীন বাংলা ভাষার অভিধান, ঐতিহাসিক অভিধান, লেখক অভিধান, আরবী-বাংলা অভিধান ইত্যাদি। এগুলোর দাম পড়বে ১৬০ টাকা তেকে ৫০০ টাকার মধ্যে।

বাজারে আরো বিভিন্ন কোম্পানির ডিকশনারি পাওয়া যায়। বিভিন্ন আকারেও পাওয়া যায়। মাঝারি আকারের অভিধানের দাম ১০০ থেকে ১৫০ টাকা। ছোট বা পকেট আকৃতির ডিকশনারির দাম ১০ টাকা থেকে ৩০ টাকা। তো, আপনার শব্দকোষ করুণ সমৃদ্ধ, সংগ্রহে রাখুন অভিধান।

1 comments:

Unknown said...

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া!

Post a Comment