RSS

Saturday, November 7, 2009

শোকেসের আলোকসজ্জ্বা

ডাইনিং রুমের কাবার্ড কিংবা ড্রইংরুমের শোকেস সবখানেই শোকেসে এখন একটু ভিন্ন স্টাইল চলে এসেছে। আর সেই শোকেস লাইটিং নিয়েই আমাদের এবারের বসতবসতি অংশটি। শোকেসের এই লাইটিং একইভাবে শোকেসের বাইরের অংশকেও আলোকিত করবে তাই নিয়ে লিখেছেন এমএইচ মিশু

এই লাইটিং সম্পর্কে বলবার আগে শোকেসটা নিয়েও আলোচনা করা দরকার। আগে শোকেসের সামনে দুই পাল্লা কাঁচ থাকতো। যেগুলো টানাটানি করে শোকেস বন্ধ করা হত। আবার দরজার মতো পাল্লা লাগানোও শোকেসেরও প্রচলন ছিল। ধীরে ধীরে শোকেসে কাঁচের পরিমাণ বাড়তে থাকলো। আর শোকেসের আয়তনও উপরের দিকে লম্বা হতে লাগলো। কাঁচের পরিমান বাড়তে বাড়তে এখন পুরো শোকেসই অনেকে কাঁচ তৈরি করেন। আর এটাই এখনকার শোকেস স্টাইল। লম্বা কাঁচের শোকেসের পুরো দেয়াল আর মাঝে কাঠের থাম এবং চিকন ফ্রেম। ছাদে আর মেঝেতে কাঠের কাজ। এবারে আসি শোকেস লাইটিং-এ। শোকেস লাইটিং মূলত পুরো কাঁচের শোকেসেই বেশী ভাল লাগে। অথবা সামনের দিকে লম্বা কাঁচ আছে এমন শোকেসে এই লাইটিং সেট করতে হয়।

ডাইনিং শোকেস

খাবার ঘরের শোকেস মুলত একটু লম্বা হয়ে থাকে। তাই এক সারিতে অনেকগুলো স্পট লাইট বসালে ভাল লাগবে। এই শোকেসে মূলত কাঁচের জিনিস থাকে। তাই লাইটিং থাকলে পুরো শোকেসটাই ঝকঝকে লাগবে। উপর দিক থেকে একসারি লাইটিং দিলে তা শুধু উপরের অংশেই পড়বে। তাই পাশ দিয়ে প্রতিটি তাকে দু’পাশে দু’টি করে ফোকাস লাইট বসিয়ে দিন। এই লাইটগুলো স্পট লাইট হবে তবে সাদা আলোর এ্যানার্জি সেভিং লাইট দেবার দরকার নেই। তবে কাঁচের জিনিসের উপরে টাংস্ট্যান্টের আলো বেশী ভাল লাগবে।

শোপিস এর শোকেস

ড্রইং রুমে বিভিন্ন শোপিস দিয়ে একটা ছোট্ট শোকেস সাজানো এখন অনেকেরই শখ। এতে ঘরের চেহার অনেকটাই পরিবর্তিত হয়ে যাবে। ড্রইং রুমে সারিবদ্ধ কাঁচের শোকেস বেশী মানায়। তবে ছোট পাল্লা দেয়া কাঁচের শোকেসও খারাপ লাগবে না। সেক্ষেত্রে শোকেসটিতে গতানুগতিকতা ছেড়ে একটু ভিন্নতা আনতে চেষ্টা করুন। এ জন্য শোকেসের উপরের অংশের ডিজাইনে পরিবর্তন আনতে পারেন। বাঁকা করে ছাদ দিয়ে দিলে সেখানে স্পট লাইট বসানোও সহজ হবে। আবার দরজা দেয়া শোকেস হলে সেখানেও একটু পরিবর্তন আনতে পারেন। দরজার গতানুগতি কারুকাজ খচিত মডেলের তুলনায় সেখানে শুধু কাচের দরজা বসিয়ে দিতে পারেন। এতে শুধু ম্যাগনেটিক লক বসিয়ে দিলেই চলবে। এই শোকেসে যেহেতু সব চকমকে আর কালারফুল শোপিস থাকবে তাই এখানে এ্যানার্জি সেভিং সাদা আলোর বাতি ব্যবহার করুন। নইলে শোপিসগুলোর রঙ বদলে যাবে। উপরে কয়েকটা আর নিচের দিকে কয়েকটা বাতি রাখুন। শোকেসের তাকগুলো কাঁচ তৈরি করুন। ফলে উপরে নিচে দুইসারি বাতি লাগালেই দেখবেন পুরো শোকেস ঝলমলে লাগবে। ড্রইংরুমের যে কোনায় শোকেসটি রাখবেন সেখানে ইচ্ছে করেই বাতি একটু কম রাখুন কিংবা বাতি থাকলেও নিভিয়ে রাখুন। দেখবেন, ঘর ভরে থাকবে বিচিত্র এক আলোয়।

খেয়াল রাখুন

১. বাতিগুলো লাগাতে গিয়ে কোনোভাবেই যেন ইলেট্রিকের লাইন শর্ট না হয়ে যায়।

২. আসবাবের ক্ষতি হয়ে যাবে যদি প্রোফেশনাল কাউকে দিয়ে কাজ না করানো হয়।

৩. ক্যাবলটা এমন ভাবে টানুন যাতে তার দেখা না যায়। নইলে সুন্দর করতে গিয়ে একেবারে হচপচ হয়ে যাবে।

৪. শোকেস এমন জায়গায় সেট করুন যেন কাছাকাছি প্লাগ থাকে।

৫. অনেক ক্ষেত্রে কাঁচঘেরা শোকেসে বাতি জ্বালানো ফলে ভেতরটা গরম হয়ে উঠতে পারে। তাই তাপ পেলে নষ্ট হয়ে যাবে এমন জিনিস বাতির কাছাকাছি রাখবেন না।

0 comments:

Post a Comment