RSS

Thursday, February 4, 2010

 শীতের পিঠা

শীত তো প্রায় চলেই গেল। শীতের পিঠার স্বাদ পেতে অপেক্ষা করতে হবে আরও একটা বছর। তাই আরেকবার দেখে নিন সিতারা ফিরদৌসের তৈরি আরও কিছু পিঠা

ডিমের ঝাল পোয়া পিঠা
উপকরণ: আতপ চালের গুঁড়া ১ কাপ, সেদ্ধ চালের গুঁড়া ১ কাপ, ময়দা আধা কাপ, ডিম ২টি, পেঁয়াজ মিহি কুচি সিকি কাপ, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ। লবণ পরিমাণমতো, চিনি আধা চা চামচ, কুসুম গরম পানি পরিমাণমতো, বেকিং পাউডার আধা চা চামচ, তেল ভাজার জন্য।
প্রণালি: আতপ চাল ও সেদ্ধ চালের গুঁড়া, ময়দা, বেকিং পাউডার, চিনি একসঙ্গে খুব ভালো করে মিলিয়ে নিতে হবে। পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা, লবণ একসঙ্গে ভালো করে চটকিয়ে ডিম দিয়ে মাখিয়ে ময়দার মিশ্রণে মেলাতে হবে। প্রয়োজনমতো পানি দিতে হবে। গোলা করে নিতে হবে। খেয়াল রাখতে হবে, গোলা যেন খুব পাতলা না হয়ে যায়। তেল গরম করে সিকি কাপ পরিমাণ গোলা ছাড়তে হবে। পিঠা ফুলে উঠলে উল্টিয়ে দিয়ে কাঠি দিয়ে পিঠার মাঝখানে ছিদ্র করে ভেতরের বাতাস বের করে দিতে হবে। পিঠা ভাজা হলে চুলা থেকে নামিয়ে টমেটো সস অথবা গ্রিন চিলি সসের সঙ্গে পরিবেশন করা যায়।

গোলাপ পিঠা

উপকরণ: দুধ ২ কাপ, ময়দা ৩ কাপ, চিনি ৪ টেবিল চামচ, লবণ সামান্য, ঘি ২ টেবিল চামচ।
প্রণালি: দুধ গরম হলে চিনি, লবণ, ময়দা দিয়ে কাই করে নিতে হবে। পরে ঠান্ডা হলে অল্প অল্প করে ঘি দিয়ে ভালো করে মথে রুটি বেলে দুই ইঞ্চি ব্যাসে গোল গোল করে কেটে গোলাপ তৈরি করতে হবে।
গরম ডুবোতেলে বাদামি রং করে ভেজে সিরায় ছাড়তে হবে।
সিরার উপকরণ: চিনি ৩ কাপ, পানি দেড় কাপ, দারুচিনি ২ টুকরা। সব উপকরণ একসঙ্গে জ্বাল দিয়ে সিরা করতে হবে।

ফুলঝুরি পিঠা

উপকরণ: চালের গুঁড়া ১ কাপ, ডিম ১টি, চিনি এক কাপের চার ভাগের তিন ভাগ, লবণ সামান্য, গরম পানি আধা কাপ, তেল ভাজার জন্য, ফুলঝুরি নকশা (বাজারে কিনতে পাওয়া যায়)।
প্রণালি: চালের গুঁড়া, লবণ, চিনি দিয়ে গরম পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে।
ডিম ফেটিয়ে চালের গুঁড়ার সঙ্গে মিলিয়ে নিতে হবে। তেল গরম করে ফুলঝুরি নকশা তিন-চার মিনিট তেলে ডুবিয়ে রেখে তুলে ফেলুন। তেল ঝরিয়ে আটার গোলার মধ্যে নকশা অর্ধেকের বেশি ডুবিয়ে নিয়ে আবার তেলের কড়াইয়ে এটি ডোবাতে হবে। পিঠা ফুলে ওঠামাত্রই ফুলঝুরির নকশা থেকে কাঠি দিয়ে আলাদা করে বাদামি রং হলে ভেজে তুলে রাখতে হবে। এভাবে সব পিঠা ভাজতে হবে।

নকশি পিঠা

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, পানি দেড় কাপ, লবণ সামান্য, ঘি ১ টেবিল চামচ।
সিরার জন্য: গুড় আধা কাপ, চিনি ১ কাপ, পানি ১ কাপ। সব একসঙ্গে জ্বাল দিয়ে সিরা বানাতে হবে।
প্রণালি: পানিতে লবণ ও ঘি দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে চালের গুঁড়া দিয়ে সেদ্ধ করে কাই বানাতে হবে।
পুরু করে রুটি বানিয়ে পছন্দমতো আকার দিয়ে কেটে নিন। খেজুর কাঁটা দিয়ে রুটিতে পছন্দমতো নকশা করুন। এবার ডুবোতেলে ভেজে নিন। সিরায় দিয়ে এপিঠ-ওপিঠ করে সঙ্গে সঙ্গে উঠিয়ে নিন।

0 comments:

Post a Comment