RSS

Saturday, February 13, 2010

শীতে পার্টি সাজ

দাওয়াত বা যে কোন অনুষ্ঠান মানেই ভারী গহনা, জমকালো পোশাক আর ভরপুর মেকআপ। বিশেষ করে শীতের সময় দাওয়াতের কথা উঠলেই আপনার মন বিষিয়ে ওঠে মেকি সাজের কথা ভেবে। যান্ত্রিক সভ্যতার এই যুগে তাই আপনি যতটা সম্ভব এড়িয়েই চলেন এসব অনুষ্ঠানগুলো। এভাবে আর কতদিন চলবে বলুন?

নিজেকে আড়াল না করে তুলে ধরুন রুচিসম্মত মানুষ হিসেবে। আপনার পরিচিতদের আনন্দঘন সময়ে যদি সঠিক উপায় আপনার জানা থাকে তাহলে সাজ পোশাকের বাড়াবাড়ি এড়িয়ে আপনি অনন্যা হয়ে উঠবেন।

অনুষ্ঠানে বা যে কোন দাওয়াতে জবরজং সাজের চেয়ে হালকা সাজে নিজেকে উপস্থাপন করুন। বেনারশি বা কাতান বাদ দিয়ে বেছে নিতে পারেন সুতি, কোটা তাঁত, এন্ডিকটন বা হালকা ধরনের জামদানি কাপড়, আবার শাড়িই পড়তে হবে এমন কোন কথা নেই। পরিবেশ, অবস্থা, আয় ও আপনার রুচি অনুযায়ী কাপড় পড়ুন। কিন্তু অবশ্যই তা যেন আপনার ব্যক্তিত্বকে বজায় রাখে।

সাজের ক্ষেত্রে হালকা ধরনের মেকআপই আপনাকে অনন্য সাধারণ করে তুলবে। আর যারা নিয়মিত ত্বক এবং চুলের যতœ নেন তাদের জন্য তো কোন চিন্তাই নেই। শুধুমাত্র মুখটা ভাল করে ধুয়ে হালকা একটু ফেস পাউডার, কাজল আর হালকা রঙের লিপস্টিক যথেষ্ট। পার্টির আমেজ আনতে চিরচেনা কাজলই একটু গাঢ় করে আপনার সুন্দর চোখে বুলিয়ে নিন। আপনার পোশাকের সঙ্গে মিল রেখে নানা রঙের পেন্সিল ব্যবহার করতে পারেন। কিন্তু সবার আগে লক্ষ্য রাখবেন কোন রঙ আপনাকে মানায়। চোখের বাইরে কাজল দিলে মাশকারা ও আইলাইনার না দিলেও চলবে। তবে অনুষ্ঠান যদি রাতের হয় তবে মাশকারা ও আইশ্যাডো ব্যবহার করুন। আপনার পোশাকের রঙের আইশ্যাডো ব্লেন্ড করেও দিতে পারেন। ভ্রু পেন ব্যবহার করুন আপনার নিজস্ব স্টাইলে। লিপস্টিকের ক্ষেত্রে প্রথমে একই রঙের লিপলাইনার দিয়ে ঠোঁট সুন্দর করে এঁকে নিয়ে লিপস্টিক দিয়ে ভরাট করে দিন। আপনি যদি গ্লসি পছন্দ করেন তবে এর উপরে নরমাল কালারের লিপগ্লস ব্যবহার করতে পারেন। চুল আপনার সৌন্দর্যের অনেকখানি জায়গা জুড়ে আছে। তাই চুলের দিকে মনোযোগী হোন। বাড়িতে চুলের যতœ করুন। আর অনুষ্ঠানের জন্য চুলের স্টাইল নির্ভর করবে আপনার পোশাকের উপর। আপনি যদি শাড়ি পড়েন তাহলে হাত খোঁপা করে চুলে ফুল লাগাতে পারেন। যা আপনাকে স্নিগ্ধতা এনে দেবে। আর আপনার চুল যদি ছোট হয় তাহলে ছেড়ে দিতে পারেন। এখন চলছে চুল রিবন্ডিং করার ট্রেন্ড। তাই অনুষ্ঠানের আগে ভাল হেয়ার আয়রন দিয়ে চুলটা সোজা করে নিতে পারেন। তবে অবশ্যই বার বার নয়। কারণ এতে চুলের ক্ষতি হয়।

ভারী গহনা বাদ দিয়ে পড়তে পারেন মেটাল, এন্টিক, রূপার গহনা। অন্যরকম লুকের জন্য মাটির গহনাও দারুন। এছাড়া আপনি সাজতে পারেন ফুলের গয়না দিয়ে। কানে বেলি ফুলের দুল আর হাতে জড়াতে পারেন মালা। যে ফুল ভালোবাসে না তারও নারীর অঙ্গে ফুল দেখে ফুলকে ভালবাসতেই হবে। শাড়ি অথবা সালোয়ার কামিজের সাথে পড়ুন চুড়ি অথবা ব্রেসলেট। আপনার কপালের টিপ তো আপনার হয়েই কথা বলবে। তাই পোশাকের সঙ্গে মিল রেখে টিপ পড়ুন। নিজের তৈরি কম্বিনেশনের টিপ হলে তো কথাই নেই।

এবার আসুন অন্য রকম প্রসঙ্গে। হয়তো দেখা গেল অফিস শেষেই অনুষ্ঠান। আপনার সাজের সময় সুযোগ একদমই নেই। এ রকম হলে প্রস্তুতি নিন সকালেই। অফিসে যাবার আগে ভাল করে গোসল করুন। তাহলে আপনাকে সতেজ লাগবে। এ সময় শ্যাম্পু করে কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। হাত-পায়ের দিকে নজর দিন। কারণ সব কিছু ঠিকঠাক মত হলেও হাত পায়ের অযতœ আপনাকে বিব্রত করতে পারে। অনুষ্ঠান বা দাওয়াতে যাবার আগে চুলটা আঁচড়ে নিন। বিয়ে দাওয়াত বা বন্ধুর জন্মদিনে আপনার ব্যক্তিত্ব বুঝে পোশাক নির্বাচন করুন। অনেক গয়নার ঝক্কি বাদ দিয়ে কানে বড় এক জোড়া দুল, উৎসবের আমেজ এনে দেবে।

তাহলে সাজুন হালকা সাজে। সাধারণ সাজই আপনাকে এনে দেবে অনিন্দ্য দ্যুতি। মনে রাখবেন, যাই পড়ুন না কেন তা যেন আপনার ব্যক্তিত্ব, রুচি, সময় ও পরিবেশের সাথে মানিয়ে যায়। ভেঙে ফেলুন ধরাবাধা প্রচলিত নিয়ম। নতুন করে সাজুন বাঙালি সাজে।

0 comments:

Post a Comment