RSS

Saturday, February 13, 2010

শীতের শেষ বেলা

শীতের সবজি বাজারে আসতেই আমাদের রসুইঘরে সবকিছুতেই যেন এই সবজির চর্চা চলে। আর তা হবে না কেন? কি না হয় শীতের সবজি দিয়ে! শীতের সবজির ভিন্ন আর মজার কিছু রেসিপি নিয়ে এবারের রেসিপি বিভাগ। বরাবরের মতোই রেসিপিগুলো দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার আফরোজা জামান আর ছবি তুলেছেন জিয়াউদ্দিন আলম

ক্যাঞ্ঝিকাম নুডুলস

উপকরণ : ক্যাঞ্ঝিকাম- ৪টা, নুডুলস- ১ প্যাকেট, তেল- পরিমাণমতো, লবণ- পরিমাণমতো, গাজর- ১ কাপ, মাসরুম- ৪/৫ টা, বেবি কর্ণ- ৪/৫ টা, পেঁয়াজ কুচি- ৪/৫টা।

যেভাবে তৈরি করবেন: নুডুলস সিদ্ধ করে নিন। গাজর ক্যাঞ্ঝিকাম কুচি করে কেটে নিন। চুলায় পাত্রে তেল দিয়ে গরম হলে প্রথমে পেঁয়াজ কুচি এবং ক্রমান্বয়ে সব দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। পরিবেশন করুন।

পেঁয়াজের চন্দ্রমল্লিকা

বড় পেঁয়াজ নিন। এবার পেঁঁয়াজটিকে কার্ভিং নাইফ দিয়ে ২৪ ভাগে ভাগ করে হাত দিয়ে ভাগগুলো ছাড়িয়ে নিন। এবার পানিতে ১/২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তৈরি হয়ে গেল চন্দ্রমল্লিকা।

ক্যাপসিকাম চিকেন

উপকরণ : চিকেন কিউব- ২ কাপ, ক্যাঞ্ঝিকাম কিউব- ১ কাপ, লাল মরিচ গুঁড়া, আধা চামচ, আদা বাটা- ১ চা-চামচ, রসুন বাটা- আধা চা-চামচ, হলুদ গুঁড়া- আধা চামচ, লবণ- আন্দাজমতো, তেল- ৪ টেবিল চামচ, টেস্টিংসল্ট- আধা চামচ, সয়াসস- ২ চা চামচ,

যেভাবে তৈরি করবেন : কিউব করে ক্যাঞ্ঝিকামগুলো কেটে নিন। চিকেন বোনলেস করে কেটে নিন। পেঁয়াজ কলি ছাড়িয়ে নিন। এবার চুলায় পাত্র বসিয়ে তেল দিন, পেঁয়াজ কলি ও চিকেন দিন, মসলাগুলো দিন। ভালোমতো কষিয়ে ক্যাপসিকাম দিন। ১০ মিনিট ঢাকনা ছাড়া রান্না করুন। তেলের উপর আসলে মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন।

স্প্রিং ভেজিটেবল

উপকরণ : ক্যাঞ্ঝিকাম- ৪টা, বাঁধাকপি- ১টা, ফুলকপি- ১টা, গাজর- আধা কেজি, কর্ণফ্লাওয়ার- ২ টেবিল চামচ, লবণ- পরিমাণমতো, তেল- ৪ টেবিল চামচ, কাঁচামরিচ- ৪/৫টা, ধনেপাতা- ১ আঁটি, মরিচ গুঁড়া- ১ চা চামচ, পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন: সব সবজি কুচি করে কেটে ধুয়ে নিন। চুলায় পাত্রে তেল দিন, গরম হলে পেঁঁয়াজ কুচি ও মসলা এবং সবজি দিয়ে ঢাকনা নামিয়ে নেড়েনেড়ে রান্না করুন। সবজি রান্নার সময় ঢাকনা দিয়ে রাখলে সবজির বর্ণ নষ্ট হয়ে যায়।

0 comments:

Post a Comment