RSS

Monday, February 15, 2010

 শাক দিয়ে মাছ ঢাকা!

কথায় বলে শাক দিয়ে মাছ ঢাকা। কিন্তু সত্যি সত্যি শাকে ঢেকে যেতে পারে মাছের পদ। দেখে নিন জিনাত নাজিয়ার দেওয়া এ মৌসুমের শাকের কয়েক পদ।

মসুর ডালে পুঁই পাতুড়ি
উপকরণ: ছোট করে কাটা পুঁইশাক ৫০০ গ্রাম, মসুর ডাল ১ কাপ, হলুদ, মরিচ ও ধনেগুঁড়া আধা চা চামচ করে। ছোট টমেটো কুচি একটি, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ১ চা চামচ, তেল ৩ টেবিল চামচ, লবণ ও পানি পরিমাণমতো, কাঁচামরিচ ৩-৪টি, শুকনো মরিচ ১টি, জিরা আধা চা চামচ।
প্রণালি: ডাল সামান্য পানি ও লবণ দিয়ে আধা সেদ্ধ করতে হবে। এবার গুঁড়া মসলা ও কুচানো শাক দিয়ে ৫-৭ মিনিট ঢেকে রান্না করতে হবে। রান্না হয়ে এলে অন্য হাঁড়িতে তেল গরম করে রসুন, পেঁয়াজ ভালোভাবে ভেজে জিরা ও শুকনো মরিচ ভেঙে ফোড়ন দিয়ে ওপরে কাঁচামরিচ দিয়ে ২-৩ মিনিট দমে রাখতে হবে।

কই-পালংয়ের ঝাল ঝোল
উপকরণ: কই মাছ ৬টি, পালংশাক ২৫০ গ্রাম, তেল ছোট কাপের ১ কাপ, টমেটো কুচি ১টি, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাটা পেঁয়াজ ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, হলুদ, মরিচ ও ধনেগুঁড়া ১ চা চামচ করে, পানি, লবণ ও কাঁচামরিচ পরিমাণমতো।
প্রণালি: লবণ ও হলুদ দিয়ে মাছ একটু হালকা আঁচে আধা ভাজা করে রাখতে হবে। এবার ওই তেলেই রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে টমেটো, বাটা মসলা ও গুঁড়া মসলা সামান্য পানি দিয়ে রান্না করতে হবে। মসলা কষানো হলে এতে শাক দিতে হবে। একটু পরে ভাজা মাছ ও আরও একটু লবণ দিয়ে ৫-৬ মিনিট রেখে পরিমাণমতো ঝোল দিতে হবে। রান্না হয়ে এলে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামাতে হবে।

আলু দিয়ে লালশাক ভাজা
উপকরণ: কুচি করে কাটা লালশাক ৫০০ গ্রাম, আলু কুচি করে কাটা ১টি (ছোট), রসুন কুচি ১ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, শুকনো মরিচ ৪-৫টি, হলুদ এক চিমটি, পানি ও লবণ পরিমাণমতো।
প্রণালি: আলুতে একটু হলুদ ও লবণ দিয়ে আধা সেদ্ধ করতে হবে। এবার আলুর ভেতর শাক ছড়িয়ে দিয়ে ওপরে লবণ দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করতে হবে। প্রয়োজনে পানি দিতে হবে। সেদ্ধ হয়ে এলে অন্য হাঁড়িতে তেল গরম করে তাতে শুকনো মরিচ লাল করে ভেজে তুলে রাখতে হবে। এবার রসুন লাল করে ভেজে রান্না করা শাক ফোড়ন দিয়ে নামিয়ে ভাজা মরিচ দিয়ে পরিবেশন করতে হবে।

লাউপাতায় চিংড়ি চচ্চড়ি
উপকরণ: লাউপাতা ছোট করে কাটা ৫০০ গ্রাম, মাঝারি আকারের চিংড়ি ২০০ গ্রাম, টমেটো কুচি ছোট ১টি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ, পানি ও কাঁচামরিচ পরিমাণমতো, হলুদ, মরিচ গুঁড়া ১ চা চামচ করে, কুচানো পেঁয়াজ ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, তেল আধা কাপ।
প্রণালি: তেল গরম করে রসুন ও পেঁয়াজ একটু ভাজা হলে চিংড়ি ও অল্প লবণ দিয়ে ৮-১০ মিনিট ভাজতে হবে। এবার টমেটো দিয়ে বাটা ও গুঁড়া মসলায় একটু পানি দিয়ে রান্না করতে হবে। একটু ভুনা হলে লাউ শাক ওপরে ছড়িয়ে দিয়ে লবণ ছিটিয়ে ঢাকা দিতে হবে। ৫-৬ মিনিট পর ঢাকনা তুলে ভালোভাবে নেড়ে রান্না করতে হবে। প্রয়োজনে পানি দিতে হবে। ওপরে কাঁচামরিচ ছড়িয়ে পরিবেশন করতে হবে।

0 comments:

Post a Comment