RSS

Saturday, February 13, 2010

খাবার নিয়ে বায়না

শশুদের চঞ্চলতা নিয়ে অনেকেরই নানারকম অভিযোগ থাকে। সেই সাথে অনেকে অভিযোগ করেন শিশুর নানারকম বদভ্যাস নিয়েও। তবে খাবার নিয়ে শিশুর বায়না সম্পর্কে অভিভাবকদের যতো অভিযোগ তার সাথে যেন তুলনা চলে না অন্য কিছুরই। মা-বাবা যদি একটু যতœশীল হন এবং সমস্যাটি আন্তরিকভাবে বুঝে সমাধান করতে উদ্যোগী হন, তাহলে এই সমস্যা থেকে অনেকাংশেই উত্তরণ সম্ভব।

জানতে হবে কারণ

যেকোনো সমস্যা সমাধানের জন্য যেমন সমস্যাটি সম্পর্কে ভাল করে জানা প্রয়োজন তেমনি খাবার নিয়ে বাচ্চার বায়না সামলানোর জন্যও আপনাকে আগে ভাল করে জানতে হবে এর কারণ সম্পর্কে। সাধারণত বেশ কিছু কারণেই শিশুরা খাবার নিয়ে বায়না ধরতে পারে। এর মধ্যে জিনঘটিত সমস্যার কারণে যেমন বাচ্চা খেতে বায়না ধরতে পারে, তেমনি শারীরিক বা মানসিক বিভিন্ন সমস্যার কারণেও এমনটা হতে পারে। অনেক সময়ই দেখা যায় যে, বাচ্চাকে যদি অহেতুক শাসন করা হয় কিংবা তার মধ্যে যদি নিজের স্বাধীন মানসিকতা প্রকাশের জেদ থাকে, তাহলে শিশু খাবার খেতে বায়না ধরে। এছাড়া কিছু কিছু বাচ্চার ক্ষেত্রে ক্ষুধা কম হবার কারণেও খাবারে অনীহা দেখা দিতে পারে। অধিকাংশ ক্ষেত্রে এ জাতীয় সমস্যায় বাচ্চারা স্বাস্থ্যকর বা ভারী খাবার না খেলেও অপুষ্টিকর-হালকা খাবারের দিকে ঝুঁকে পড়ে। এর ফলে বাচ্চার শরীরে পুষ্টির ঘাটতি যেমন বাড়তে থাকে তেমনি উচ্চতা না বাড়া, ক্রনিক ডিজিজের শিকার হওয়া, মানসিক সমস্যা দেখা দেয়া কিংবা ইটিং ডিজঅর্ডারে ভোগার সম্ভাবনাও থাকে।

সমাধানের উপায়

বাচ্চার খাবারের বায়না সামলানোর প্রথম কথা হচ্ছে তাকে অহেতুক শাসন না করে বুঝিয়ে বলা এবং ধৈর্য নিয়ে সমস্যা মোকাবেলা করা। এছাড়া বাচ্চার এ জাতীয় বায়না সামলানোর জন্য আরো যেসব বিষয়ের দিকে লক্ষ্য রাখতে হবে সেগুলো হলো -

০ বাচ্চা খেতে না চাইলে তাকে ধমক দেবেন না বা গায়ে হাত তুলবেন না।

০ পুষ্টিকর খাবারের মধ্যে বাচ্চা কোনটি খেতে চায় সেদিকে লক্ষ্য রাখুন।

০ দিনের পর দিন একই খাবার না দিয়ে শিশুর স্বাদে পরিবর্তন আনার জন্য নতুন নতুন খাবার দিন।

০ বাচ্চার বয়স অনুযায়ী তাকে খেতে দিন এবং খাওয়া নিয়ে শিশুকে অহেতুক জোরাজুরি করবেন না।

০ শিশু নিজে থেকে কোনোকিছু খেতে চাইলে তাকে অনুৎসাহিত করবেন না। তবে স্ন্যাকস্ বা চকলেট জাতীয় খাবার যতোটা সম্ভব কম দেবেন।

০ টিভি দেখতে দেখতে বা কোনো কিছু খেলতে খেলতে শিশুকে খাওয়ানোর অভ্যাস করাবেন না। বরং সে যেন পূর্ণ মনোযোগ দিয়ে খেতে পারে সেদিকে লক্ষ্য রাখুন।

০ শিশুর বায়নার মুখে পড়ে তাকে মিথ্যা আশ্বাস দেবেন না। যার জন্য শিশুর বায়না, তা দেয়া না গেলে তার পরিবর্তে অন্য কিছু দেয়ার প্রতিশ্রুতি করুন এবং তা রক্ষা করুন।

০ চকলেট কিংবা নানারকম জাঙ্কফুড নিয়ে শিশুর আবদার কৌশলে এড়িয়ে যান। তাদের ফলমূল খেতে দিন। মাঝেমধ্যে বাইরে খাওয়ানোর প্রতিশ্রুতি দিন। কিন্তু এজন্য তার উপর অন্য খাবার ভাল মতো খাওয়ার শর্ত আরোপ করুন।

0 comments:

Post a Comment