RSS

Thursday, February 25, 2010

নানা স্বাদের সালাদ

খাবার যেমনি হোক না কেন তার প্রেজেন্টেশনটা কিন্তু জম্পেশ না হলেও ডাইনিং কখনোই জমে উঠবে না। উন্নত বিশ্বে ফুড গার্নিশিং-এর জন্য নানান ধরনের আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা আছে। আমাদের দেশেও এই ফুড গার্নিশিংও জনপ্রিয়তা বাড়ছে। খাবারের রনন্ধনশৈলীর সাথে এর উপসস্থাপনাও যে জরুরি তা আমাদের দেশের রাধুনীরাও অনুধাবন করছেন। এ সপ্তাহের কড়চা’য় থাকছে সবজি দিয়ে খাবার সাজানোর কিছু কৌশল। পরিবেশনের এই কৌশলগুলো দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার আফরোজা জামান আর ছবি তুলেছেন জিয়াউদ্দিন আলম

রেনবো স্যালাদ উপকরণ: শসা আধা কাপ সার্কেল কাটা, টমেটো আধা কাপ সার্কেল কাটা, গাজর আধা কাপ সার্কেল কাটা, কাচা মরিচ লম্বা ফালি ৫/৬টি, পেঁয়াজ গোল রিং কাটা ২টি, মেয়নেজ ৪ টেবিল চামচ, টমেটোর সস ৪ টেবিল চামচ, সাদা গোল মরিচ গুড়া সিকি চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেনঃ প্রথমে শশা, টমাটু, গাজর, পেঁয়াজ কেটে লবণ মেখে নিন। একটি পাত্রে টমাটু দিন এঙ্গেল করে মেয়নেজ দিন, শশা দিন এঙ্গেল করে, সস, গাজর, পেঁয়াজের রিং, কাচা মরিচ এভাবে লেয়ার দিয়ে রেনবো স্যালাদ সাজিয়ে নিন।

ক্যাশোনাট স্যালাদ

উপকরণ: চিকেন কুচি ১ কাপ, ডিমের মেয়নেজ আধা কাপ, টমেটোর ২টি, ডিম সিদ্ধ ২টি, কাজু বাদাম আধা কাপ, লেটুস পাতা ২টি, বাটার ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন: বয়েল করা মুরগীর বুকের অংশ থেকে মাংসগুলো লম্বা লম্বা করে ছাড়িয়ে নিন। জুলিয়ান কুচি করে কাটুন। বাটারে চিকেন ভেজে নিন। সিদ্ধ ডিম কুচি করে কেটে নিন। কিছুটা লেটুস পাতা কুচি করে কেটে নিন। টমেটোর কুচি করে কেটে নিন। এবার মুরগী, পেঁয়াজ, ডিম, মেয়নেজ টমেটোর এবং কিউকাম্বার মিক্স করুন। এবার তৈরি হয়ে গেল ক্যাশোনাট স্যালাদ।

এগ ভেজিটেবল

উপকরণঃ পেঁপে গ্রেট ১ কাপ, টমেটো ম্যাশ আধাকাপ, ফুলকপি ভাপানো আধা কাপ, বাধাকপি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, টমেটোর সস টেবিল চামচ, মেয়নেজ ১ চা চামচ, মরিচের গুড়া আধা চা চামচ, ডিম ১টি সিদ্ধ।

যেভাবে তৈরি করবেন: প্রথমে পাত্রে পেপে গ্রেট, টমেটোর ম্যাশ, ফুলকপি, বাধাকপি, টমেটুর সস, মেয়নেজ, মরিচের গুড়া সব একসাথে মেখে স্যালাদ তৈরি করুন।

বিফ বিন স্যালাদ

উপকরণ: বরবটি ৩ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, ধনে পাতা কুচি ৪ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনিয়া বাটা ১ চা চামচ, টমেটোর সস ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুড়া পরিমাণমতো, বিফ কিউব কাট ১ কাপ, বাটার ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন: বরবটি ৪ ইঞ্চি লম্বা করে কেটে ধুয়ে সিদ্ধ করে নিন। এবার চুলায় বাটার দিয়ে সিদ্ধ বরবটি গুলো ভেজে নিন। বিফ ছোট টুকরো করে কেটে আদা, রসুন, ধনিয়া, জিরা বাটা ও লবণ দিয়ে সিদ্ধ করে নিন। এবার পরিবেশন ডিসে বরবটি, মাংস, ধনেপাতা, পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ কিউব করে কেটে মাখনে ভেজে নিন আগেই। টমেটোর সস দিয়ে পরিবেশন করুন।

ফ্রুট স্যালাদ

উপকরণঃ টমেটো (কাটা) ২টি, শশা কাটা ১টি, কলা কাটা ২টি, পেয়ারা ১টি, লেটুস পাতা পরিমাণমতো, লবণ পরিমাণমতো, চার্ট মসলা টেবিল চামচ, লাল সবুজ কাঁচা মরিচ ২টি, লেবুর রস আড়াই টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন: ১টি বড় বাটিতে শসা টমেটো, কলা, আম, পেয়ারা, গোলমরিচ, লেবুর রস, চাট মসলা, লেটুস পাতা লবণ দিয়ে মাখিয়ে বাটিতে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment