RSS

Thursday, February 25, 2010

 বইয়ের তাক

বাংলা একাডেমীতে চলছে অমর একুশে বইমেলা। মেলা প্রাঙ্গণে উপচে পড়া ভিড় বইপ্রেমীদের। এবারের মেলায় হয়তো বই কিনেছেন অনেকে, কিন্তু পুরোনো বইয়ের গাদাগাদিতে নতুন বইয়ের জায়গা মেলা ভার। তাই বই কেনার পাশাপাশি বুক শেলফ বা বইয়ের তাক কেনার তাগিদ অনুভব করছেন অনেকেই।
একসময় ঘরের যেকোনো আসবাবপত্র তৈরির জন্য ছুটতে হতো কাঠমিস্ত্রির দোকানে। কিন্তু বর্তমানে অনেক প্রতিষ্ঠান বিভিন্ন ব্র্যান্ডের আসবাব নিয়ে এসেছে বাজারে। টেকসই ও দৃষ্টিনন্দন এসব আসবাবের নিজস্ব শো-রুম বা রাজধানীর বিভিন্ন আসবাবের দোকান থেকে আপনি বেছে নিতে পারেন আপনার পছন্দের বইয়ের তাক। তা হতে পারে কাঠের বা ধাতুর।

অটবির এক্সিকিউটিভ মার্কেটিং অফিসার সাব্বির হাসান নাসিফ বলেন, ‘শেলফের বহুমাত্রিক ব্যবহারের বিষয়টিকে গুরুত্ব দিয়েছি আমরা। বিশেষ করে ক্রেতার চাহিদা ও পছন্দের বিষয়টি মাথায় রেখেই আমরা আমাদের পণ্যগুলোর নকশা করে থাকি। এ ছাড়া স্কুলপড়ুয়া বাচ্চাদের বুক শেলফগুলো তৈরি করা হয় তাদের মনস্তত্ত্ব বিশ্লেষণ করে, যা তাদের মেধাবিকাশে সহায়ক হতে পারে।’
আপনার বাসার বইয়ের তাক দেখে আপনার রুচির পরিচয় পাওয়া যাবে। রেডিয়েন্ট ইনস্টিটিউট অব ডিজাইনের ডিজাইনার গুলশান নাসরীন চৌধুরী বলেন, ঘরের অন্যান্য আসবাবের সঙ্গে সামঞ্জস্য রেখেই খুঁজতে হবে পছন্দের বইয়ের তাকটি। বাজারের বর্তমানে বিভিন্ন ডিজাইনের তাক পাওয়া যায়, যেখানে আপনি বই ছাড়াও যেকোনো প্রিন্টিং ম্যাটেরিয়াল, স্যুভেনির বা শোপিস সাজিয়ে রাখতে পারেন, যা আপনার ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলবে বহুগুণ।
তবে খানিকটা দেশীয় ঘরানার ছোঁয়া পেতে বাঁশ, বেত বা কাঠের শেলফ ব্যবহার করা যেতে পারে বলে মনে করেন ক্রিয়েটো ইন্টেরিয়র ডিজাইনের ডিজাইনার রাশিদ খান। আর এত শত ডিজাইনের বইয়ের তাকের কথা শুনে কেনার আগ্রহ জাগাটাই স্বাভাবিক। তাই জানিয়ে দিচ্ছি কোথায় পাওয়া যাবে এসব আর দামটাই বা কেমন।
 বিভিন্ন আকার ও ডিজাইনের বইয়ের তাক পাওয়া যাবে অটবির শো-রুমে। দাম পড়বে সাড়ে ছয় হাজার থেকে সাড়ে ২৬ হাজার টাকা পর্যন্ত। আর আলাদা করে বাচ্চাদের জন্য নকশা করা বুক শেলফ পাওয়া যাবে তিন থেকে ছয় হাজার টাকার মধ্যে।
 আকার ও নকশাভেদে ছয় থেকে ১০ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে নাভানার বইয়ের তাকগুলো।
 এলআরবি ব্র্যান্ডের (উচ্চতায় ছয় ও প্রস্থে তিন ফুট) বইয়ের তাক পাওয়া যাবে ৯ থেকে ১১ হাজার টাকার মধ্যে। এ ছাড়া একই আয়তনের রট আয়রন ও স্টিলের তাক পাওয়া যাবে আট থেকে নয় হাজার টাকার মধ্যে।
 মেহগনি ও সেগুন কাঠের তাক ডিজাইনের ওপর নির্ভর করে দাম পড়বে ২০ থেকে ৩০ হাজার টাকার মধ্যে। আর ১৮ থেকে ২০ হাজার টাকার মধ্যে মিলবে কৃত্রিম কাঠের তাক।
 উচ্চতা ও নকশাভেদে বাঁশ ও বেতের শেলফের দাম পড়বে সাড়ে সাত শ থেকে চার হাজার টাকা পর্যন্ত।
আরও রয়েছে হার্ডবোর্ড, পারটেক্স বা মালয়েশিয়ান মেলামাইন বোর্ডের তৈরি বুক শেলফ। সাড়ে চার হাজার থেকে আট হাজার টাকার মধ্যে এই বইয়ের তাকগুলো আপনি পাবেন রাজধানীর পান্থপথে।

0 comments:

Post a Comment