RSS

Thursday, February 4, 2010

গ্যাস জ্বালান বুঝেশুনে

রাজধানীতে শুরু হয়েছে গ্যাসসংকট। এর একটা কারণ হলো, আমাদের অবহেলা এবং অসচেতনতা। অপ্রয়োজনে চুলা জ্বালিয়ে প্রতিনিয়তই গ্যাসের অপচয় করছি আমরা। এ বিষয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের পাবলিকেশন্স ম্যানেজার (প্রকাশনা ব্যবস্থাপক) মোহাম্মদ শাহজাহান বলেন, ‘আমাদের দেশে প্রাকৃতিক গ্যাসের মজুদ সীমিত, অফুরন্ত নয়। এখনই গ্যাসের অপচয় রোধ না করলে ভবিষ্যতে চাহিদা মেটাতে উচ্চমূল্যে বিদেশ থেকে গ্যাস আমদানি করতে হবে। গ্যাসের সাশ্রয় করা প্রত্যেকেরই নৈতিক দায়িত্ব।

গ্যাস ব্যবহারে কীভাবে সাশ্রয়ী হবেন এবং অল্প গ্যাসেই কীভাবে সারবেন নিত্যদিনের কাজ সে বিষয়ে জানালেন গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ ফিরোজা সুলতানা। পাতিলে পানি ভরে ঢাকনা দিয়ে ঢেকে চুলায় বসালে পানি তাড়াতাড়ি গরম হবে এবং গ্যাসের সাশ্রয় হবে। ভাত ও ডাল রান্না করার আগে অন্তত আধাঘণ্টা চাল ও ডাল ভিজিয়ে রাখুন। এতে তা তাড়াতাড়ি সিদ্ধ হবে।
গ্যাসসংকটের এই সময়টায় মাড় না ফেলে ভাত রান্না করুন, বেশি পানি দিয়ে ভাত রান্না করতে গেলে অল্প আঁচের কারণে পানি ফুটতে অনেক সময় নেয়।
মাংস রান্না করতে গেলে আধাঘণ্টা আগে দই বা লেবুর রস দিয়ে মাংস ম্যারিনেট করে রাখুন। এতে মাংস তাড়াতাড়ি সিদ্ধ হবে এবং কিছুটা হলেও গ্যাসের অপচয় কমবে।
এ সময় কষানো খাবার রান্না না করাই ভালো, কারণ রান্না কষাতে প্রচুর সময় লাগে।
ঠান্ডা তরকারির বাটি গরম ভাতের পাতিলের ঢাকনার ওপর বসিয়ে দিন। আলাদাভাবে চুলা জ্বালিয়ে তরকারি গরম করা লাগবে না।
সবজি বেশি বড় করে না কেটে কড়াইয়ে ঢাকনা দিয়ে অল্প আঁচে রান্না করুন। সবজির গুণাগুণ অক্ষুণ্ন থাকবে এবং রান্নাও হবে তাড়াতাড়ি।
তামার বাসন খুব তাড়াতাড়ি গরম হয়ে যায়। সম্ভব হলে তামার বাসনে রান্না করুন। এতে প্রচুর গ্যাস সাশ্রয় হবে।
বাড়িতে প্রেসার বা রাইস কুকার থাকলে তাতে রান্না করুন। গ্যাস ও সময় দুটিই বাঁচবে। নারকেল তেল এবং মাখন গলাতে চাইলে গ্যাস বন্ধ করে চুলা গরম থাকা অবস্থায় এর ওপর বসিয়ে দিন।
রান্না প্রায় শেষ হয়ে এলে চুলা বন্ধ করে দিন। গরম চুলার তাপেই বাকি রান্নাটুকু শেষ হয়ে আসবে।
সব তরকারি চাল, ডাল, মসলা একসঙ্গে যোগাড় করে তারপর চুলা জালান।
যাঁদের সামর্থ্য আছে তাঁরা স্বয়ংক্রিয় গ্যাস বার্নার ব্যবহার করুন। এতে গ্যাসের যথেষ্ট সাশ্রয় হবে।

0 comments:

Post a Comment