RSS

Saturday, February 13, 2010

 যেখানে যেমন চুলের সাজ

বড় বোনের বিয়ে। নিজের সাজগোজ নিয়ে মহাব্যস্ত রিনি। বিয়ে তো আর শুধু একদিন নয়; গায়ে হলুদ, বিয়ে, বৌভাতসহ তিন দিনের জন্য শাড়ি, গয়না, মেকআপ সবই ঠিক। সমস্যা বাধিয়েছে চুলটা। বেয়াড়া চুলগুলোকে ঠিক কীভাবে বাঁধবে তা চিন্তা করে পাচ্ছে না কোনোভাবেই। রিনির মতো যাঁরা চুলের সাজ নিয়ে ভাবছেন, তাঁদের জন্য চমত্কার সব সাজের কথা বলছেন রূপবিশেষজ্ঞ কানিজ আলমাস খান।

চুল বেঁধে রাখার চেয়ে খোলা চুলের ফ্যাশন চলছে এখন। বললেন কানিজ আলমাস খান।
এখন সামনে ছোট করে ছাঁটা ব্যাংগস কাটটা খুব পছন্দ করছেন অনেকে। পাশাপাশি অনেকেই চুলটা রিবন্ডিং করছেন। কিছুদিন আগেও ঘন, ভারী চুলের ফ্যাশন ছিল। এখন চলছে ছোট ও পাতলা চুলের ফ্যাশন। হেয়ার এক্সটেনশনও করাতে পারেন কয়েক ধাপে। চুলে রংধনুর রঙের ছোঁয়া দিতে অনেকেই এখন কালার এক্সটেনশনও করাচ্ছেন। চুলের সাজ কেমন হবে, তা নির্ভর করবে আপনি কোন ধরনের পার্টিতে যাচ্ছেন তার ওপর। আপনার পোশাকের সঙ্গে মিলিয়ে সাজিয়ে নিন আপনার চুল। শাড়ির সঙ্গে মানিয়ে আপনি করতে পারেন খোঁপা। চুল যে বাঁধতেই হবে, এমন কোনো কথা নেই। সামনের দিকে হালকা ফুলিয়ে চুল পেছনে ছেড়ে দিতে পারেন। সালোয়ার-কামিজের সঙ্গেও ছেড়ে রাখতে পারেন চুল। সে ক্ষেত্রে চুলের একটা সুন্দর কাট দিয়ে নিন। আপনার চুলের সঙ্গে রঙিন হেয়ার এক্সটেনশন করে বদলে দিতে পারেন আপনার চেহারা। তবে এ ক্ষেত্রে পোশাকের রঙের দিকটি মাথায় রাখুন। ফতুয়া ও জিনসের সঙ্গে খোঁপা মানানসই হবে না। তাই পাশ্চাত্য পোশাকের সঙ্গে খুলে দিন চুল। সামনের দিকে ব্যাককোম্ব করে একটু ফুলিয়ে দিতে পারেন।
চুলের সাজের সময় আপনার মুখের গড়নের কথাও মাথায় রাখুন। যাঁদের মুখ গোল, তাঁরা কপালের দিকটা কম ফোলান। লম্বাটে চেহারা যাঁদের, তাঁরা পেছনের দিকটা ফুলিয়ে নিতে পারেন। চাপা মুখের যাঁরা, তাঁরা দুই পাশেই হালকা করে চুল ফুলিয়ে নিন। এতে ভালো দেখাবে।
আপনার চেহারার আকৃতি যেমনই হোক, চুল একপাশ থেকে ছেড়ে দিলে আপনাকে সুন্দর দেখাবে। পরতে পারেন পরচুলা বা এক্সটেনশনও। তবে সে ক্ষেত্রে আপনার চুলের রঙের সঙ্গে মিলিয়ে পরচুলা পরুন। পনিটেলও করতে পারেন। অনেকে কোঁকড়া চুল পছন্দ করেন। তাঁরা চুল কোঁকড়া করে ছেড়ে দিতে পারেন। তবে চুলের সাজে স্প্রে কম ব্যবহার করা ভালো।
চুলের সাজে ফুল থাকবে না, তা কি হয়? মোটেই না। চুলে গুঁজে দিতে পারেন ফুলও। আগে শুধু ফুলের মালা চুলে গাঁথা হতো। এখন বদলে গেছে এর ফ্যাশন। ফুল লাগাতে পারেন আপনার ইচ্ছামতো। গালের পেছনে, কানের নিচে কিংবা খোঁপায়। তবে এখানেও উপলক্ষ ও পোশাকের ওপর গুরুত্ব দিন। পোশাক জমকালো হলে হালকা ফুল লাগান। পোশাকের রঙের সঙ্গে ফুলের রং মেলাতেও ভুল করবেন না।
এ তো গেল চুল সাজের কাহিনি। পার্টি শেষে সাজানো চুলের সাজ তোলাটা কিন্তু অনেক বেশি গুরুত্বপূর্ণ। চুলের সাজে ব্যবহূত ক্লিপগুলো আস্তে আস্তে খুলে নিন। মোটা দাঁতওয়ালা চিরুনি দিয়ে ধীরে ধীরে চুল আঁচড়ান। জলপাই তেল হালকা গরম করে কিছুক্ষণ মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করুন। গরম পানির ভাপ নিতে পারেন। তারপর শ্যাম্পু করে নিন। এবার কিন্তু চুলের বিশ্রামের সময়!

0 comments:

Post a Comment