RSS

Thursday, February 25, 2010

পায়ের আরাম স্নিকারে

ফ্যাশনের সঙ্গে আরাম—একবিংশ শতাব্দীর ফ্যাশনের মূলমন্ত্র এটাই। তরুণ প্রজন্মও ঠিক এ কথাটাই মানে, সারা দিনের দৌড়ঝাঁপ, ব্যস্ততার মধ্যে পায়ের আরামটা দরকার সবচেয়ে বেশি। পুরো শরীরের ভার যে পা-দুুটিই সহ্য করে।
স্নিকার পায়ে দিতে পছন্দ করে না এমন তরুণ বোধহয় শহরে খুঁজে পাওয়া ভার। ক্যাজুয়াল পোশাকের সঙ্গেই এটি বেশি মানানসই। কোনো আনুষ্ঠানিক উপলক্ষ নয়, বন্ধুদের সঙ্গে ঘোরা, বিশ্ববিদ্যালয়ে যাওয়া—এমন উপলক্ষেই এটি পরা হয়।
নানা ব্র্যান্ডের স্নিকার পাওয়া গেলেও কনভার্সের জনপ্রিয়তা বোধহয় সবচেয়ে বেশি। কনভার্সে রাবারের সোল আছে, এ কারণে এটা অন্যান্য স্নিকারের চেয়ে ভারী। কনভার্সের কাঠামো আদ্যোপান্ত কাপড় দিয়ে মোড়ানো। তবে অন্যান্য ব্র্যান্ডের স্নিকার তৈরিতে চামড়াও ব্যবহূত হয়। স্নিকার ফিতা ছাড়া এবং ফিতাসহ দুরকমই পাওয়া যায়। সাধারণত একদম ছোট থেকে তরুণ বয়সীরাই বেশি ব্যবহার করে এ জুতাগুলো। শুধু ছেলেরা নয়, মেয়েরাও ব্যবহার করছে এগুলো। অভিনয়শিল্পী সজল সাধারণত জিন্সই পরে থাকেন। এর সঙ্গে স্নিকার পরা হয়। তিনি বলেন, ‘আরামদায়ক হওয়ায় স্নিকার প্রায় সব সময়ই পরি। এটি ফ্যাশনেবলও।’ অভিনয়শিল্পী তিশার স্নিকারই বেশি পছন্দ। তিনি বলেন, ‘যেটা আরামদায়ক ও পোশাকের সঙ্গে মানানসই, তাই পরি। মাঝেমধ্যে কনভার্সও পরি। বাজারে এখন দুই ধরনের স্নিকার পাওয়া যাচ্ছে। একটি শর্ট শেপ, আরেকটি অ্যাংগেল ডিজাইনে। অ্যাংগেল ডিজাইনেরগুলো গোড়ালি থেকে একটু ওঠানো থাকে। শর্ট শেপ নকশারগুলো গোড়ালি পর্যন্ত এসে থেমে গেছে। দেশীয় কিছু প্রতিষ্ঠান বানানোর পাশাপাশি এ জুতাগুলো আমদানি করে। ধুলোবালি থেকে পা দুটো রক্ষার চমত্কার হাতিয়ার এসব জুতা, বাঁচাবে গরম থেকেও। রাস্তাঘাটে পায়ে হেঁটে চলতে হোঁচট খাওয়া, হঠাত্ পড়ে থাকা কোনো জিনিসে পা পড়া- এসব দুর্ঘটনা থেকেও রক্ষা পাওয়া যাবে। জুতাগুলো কাপড়ের তৈরি হওয়ায় পা ঘেমে পায়ে দুর্গন্ধ তৈরি হওয়ারও ভয় নেই। সানিম আহমেদ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র—‘ফ্যাশনেবল মনে হয়েছিল বলেই পরা শুরু করেছিলাম। স্নিকার এবং কনভার্স অনেক কেনা আছে, এগুলো খুবই হালকা, পরলে মনেই হয় না পায়ে কোনো জুতা আছে। এগুলোই আমার কাছে বেশি আরামদায়ক।’

দামদর
ভালো ব্র্যান্ডের স্নিকার কিনতে হলে দাম পড়বে ২০০০-১২০০০ টাকা। একটু কম দামের স্নিকার পাবেন ২৫০-১৫০০ টাকায়। কনভার্সের দাম পড়বে ১৪০০-৬০০০ টাকা। নাইকি, এডিডাস, পুমা—এসব ব্র্যান্ডের স্নিকারও পাওয়া যাবে।

0 comments:

Post a Comment