RSS

Saturday, February 13, 2010

 আরেকবার নতুন গুড়ের পিঠা-পায়েস

শীত তো প্রায় শেষ। নতুন খেজুর গুড়ের তৈরি মজাদার সব খাবারের স্বাদ আর বেশি দিন পাওয়া যাবে না। আরেকবার তৈরি করতে পারেন নতুন গুড়ের পিঠা-পায়েস। দেখে নিন, শাহানা পারভীনের দেওয়া রান্নাগুলো।

পাটালি গুড়ের সন্দেশ
উপকরণ: ছানা দুই কাপ, পাটালি গুড় আধা কাপ, চিনি আধা কাপ, কিশমিশ এক চা চামচ, একখণ্ড পরিষ্কার পাতলা সুতি কাপড়।
প্রণালি: ছানা হাত দিয়ে ভেঙে গুঁড়ো করে নিতে হবে। সস্প্যানে গুড় দিয়ে নাড়তে হবে। একটু নেড়ে ছানা দিন। কিছুক্ষণ পর চিনি দিন এবং মৃদু আঁচে বারবার নাড়তে হবে। ছানার যখন পাক হবে সস্প্যান থেকে ছেড়ে আসবে। চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। মসৃণ করে মেখে মেখে ১৫ ভাগ করে গোল করুন। কাপড়খণ্ডটি পানিতে ভিজিয়ে চিপে টেবিলে বিছিয়ে দিন। তার ওপর গোল করা সন্দেশগুলো রাখুন এবং হাতের তালু দিয়ে চাপ দিন। কিছুক্ষণ পর প্রত্যেকটি সন্দেশের মাঝখানে একটি করে কিশমিশ দিয়ে পরিবেশন করুন মজাদার পাটালি গুড়ের সন্দেশ।

নতুন গুড়ে বাঁধাকপির পায়েস

উপকরণ: খেজুরের গুড় এক কাপ, দুধ দুই লিটার, বাঁধাকপি কুচি এক কাপ (ভাপ দেওয়া), এলাচ দুইটি, বাদাম কুচি এক টেবিল চামচ, ঘি এক টেবিল চামচ, নারকেল কোরা দুই টেবিল চামচ।
প্রণালি: দুধ জাল দিয়ে ঘন করুন। সস্প্যানে ঘি দিয়ে ভাপ দেয়া বাঁধাকপি ভেজে নিতে হবে। ঘন দুধে বাঁধাকপি দিন। গুড় ও নারকেল দিন। বাঁধাকপি সেদ্ধ হলে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।

গুড়ের দুধ খেজুর

উপকরণ: খেজুরের গুড় এক কাপ, চালের গুঁড়া এক কাপ, ঘি এক চা চামচ, দুধ এক লিটার, নারকেল কোরা ১ কাপ, তেল ভাজার জন্য।
প্রণালি: এক কাপ দুধ দিয়ে চালের গুঁড়া সেদ্ধ করে ঘি দিয়ে ভালো করে মেখে একটি মণ্ড তৈরি করে নিতে হবে। মণ্ড থেকে ছোট ছোট খেজুরের আকৃতি বানাতে হবে। খেজুরগুলো তেলে সোনালি করে ভেজে তুলে রাখতে হবে। বাকি দুধ, নারকের কোরা ও খেজুরের গুড় একসঙ্গে ফুটাতে হবে। সেই সঙ্গে ভাজা খেজুরগুলো দিতে হবে। দুই মিনিট ফুটিয়ে নামিয়ে নিয়ে ঠান্ডা হলে পরিবেশন করা যায়।

কাউন চালের ক্ষীর

উপকরণ: দুধ এক লিটার, খেজুরের গুড় ৪০০ গ্রাম, কাউন চাল এক কাপ, তেজপাতা দুইটি, দারুচিনি দুই টুকরা, কিশমিশ ও বাদাম কুচি এক টেবিল চামচ, লবণ সামান্য, পানি পরিমাণ মতো।
প্রণালি: দুধ ফুটিয়ে এক লিটার থেকে ঘন করে আধা লিটার করে নিন। গুড় এক কাপ পানি দিয়ে ফুটিয়ে ছেঁকে নিন। এবার চাল ধুয়ে তিন কাপ পানি দিয়ে তাতে তেজপাতা, দারুচিনি, লবণ দিয়ে মৃদু আঁচে ভালো করে সেদ্ধ করে নিন। চাল সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে তাতে গুড় ও ঘন দুধ দিয়ে নাড়তে হবে। কিছুক্ষণ জ্বাল দিয়ে ঘন হলে নামিয়ে ঠান্ডা করে বাদাম ও কিশমিশ দিয়ে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment