RSS

Thursday, February 25, 2010

সবজিবাহার

শীত প্রায় চলেই গেছে। তবে শীতের সবজি এখনো পাওয়া যাচ্ছে বাজারে।সেসব সবজি দিয়েই কিছু খাবার তৈরি করে দেখিয়েছেন শাহানা পারভীন

পাঁচমিশালি সবজি

উপকরণ: ফুলকপি ১ কাপ, বাঁধাকপি ১ কাপ, পেঁপে ১ কাপ, গাজর আধা কাপ, বরবটি আধা কাপ, পেঁয়াজ ১ কাপ (ভেজে খোলা), মুরগির মাংস ১ কাপ (হাড়ছাড়া ও ছোট টুকরা করা) কাঁচা মরিচ (বিচি ছাড়া) ৫-৬টি, গোল মরিচের গুঁড়া আধা চা চামচ, চিনি ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, রসুন কুচি ২ কোয়া, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি: সবজি ধুয়ে পাতলা পাতলা করে কেটে নিতে হবে। মুরগির মাংসে সয়াসস মেখে রাখুন। ফ্রাইপ্যানে মাখন ও তেল দিয়ে তাতে রসুন কুচি দিন। মুরগির মাংস গোলমরিচ গুঁড়া ও পেঁয়াজ দিয়ে একটু ভাজুন। পেঁয়াজ নরম হয়ে এলে তাতে সবজি ও লবণ দিন। ভালো করে নাড়ুন, সব দিকে যেন সমান তাপ পায়। সবজি সেদ্ধ হয়ে এলে তাতে কাঁচামরিচ দিন। সব শেষে ঠান্ডা পানিতে কর্নফ্লাওয়ার ও চিনি গুলে দিয়ে দুই মিনিট চুলায় রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

মটরশুঁটির ক্ষীর

উপকরণ: মটরশুঁটি ২০০ গ্রাম, দুধ ২ লিটার, মাওয়া ১ কাপ, সুজি ১ টেবিল চামচ, এলাচ ৫-৬টি, বাদাম কুচি ২ টেবিল চামচ, চিনি ১ কাপ।
প্রণালি: প্রথমে মটরশুঁটি আধা কাপ দুধ দিয়ে ব্লেন্ড করে নিন। দুধ ফুটিয়ে ঘন করুন। ফুটন্ত দুধে মটরশুঁটির পেস্ট ও সুজি দিয়ে মৃদু আঁচে নাড়তে থাকুন। মিশ্রণ ঘন হয়ে এলে মাওয়া গুঁড়া করে দিন। চিনি ও এলাচ দিন। ঘন হলে নামিয়ে ওপরে বাদাম দিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

টমেটোর দোলমা

উপকরণ: টমেটো (মাঝারি) ৬টি, চিংড়ি মাছের কিমা ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ কুচি ২-৩টি, রসুন কুচি আধা চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজের কলির কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজন মতো।
প্রণালি: ধারালো ছুরি দিয়ে টমেটোর বোঁটার মুখটা কেটে ভেতরের অংশ বের করে ধুয়ে নিতে হবে। টমেটো ছাড়া বাকি সব উপকরণ দিয়ে ভেজে চিংড়ি মাছের পুর তৈরি করতে হবে। প্রতিটি টমেটোতে পুর ঠেসে ভরে দিতে হবে। টমেটোতে তেল মেখে তাওয়া অথবা ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে মৃদু আঁচে ঢেকে রাখতে হবে। একবার উল্টে দিতে হবে। টমেটো সামান্য নরম হলেই খাওয়া যায়। ওভেনে মাঝারি তাপে (১৮০ ডিগ্রি সেন্টিগ্রেট) পাঁট মিনিট বেক করে বন্ধ ওভেনে ১০ মিনিট রেখে বের করে গরম গরম পরিবেশন করা যায়।

বাঁধাকপি ও মাংস

উপকরণ: গরুর মাংস ১ কেজি (হাড়সহ) বাঁধাকপি ১টি (মাঝারি), পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি দুই টেবিল চামচ, আদাবাটা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ, তেজপাতা ২টি, লবঙ্গ ৫-৬টি এলাচ ৪-৫টি, দারচিনি ৪ টুকরা, তেল ১ কাপ, কাঁচা মরিচ ৫-৬টি, লবণ স্বাদমতো।
প্রণালি: বাঁধাকপি ধুয়ে (একটু মোটা) ভাজির মতো করে কেটে নিতে হবে। এবার বাঁধাকপি ও জিরা ছাড়া সব মসলা দিয়ে মাংস কষাতে হবে। অল্প পানি দিয়ে ঢেকে মাংস সেদ্ধ করে কষাতে হবে। মাংস নরম হলে বাঁধাকপি দিয়ে আবার কষাতে হবে। পানি শুকিয়ে এলে ভাজা জিরার গুঁড়া দিয়ে নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment