RSS

Saturday, February 13, 2010

চকলেট প্রেম


ভালোবাসার দিনে কিংবা ভালোবাসার প্রিয় মুহূর্তগুলোতে নিজেদের মাঝে একটু ভালোবাসাবাসি বাড়াতে চকলেট বরাবরই অন্যান্য। চকলেটের কিছু মজাদার রেসিপি নিয়েই এ কড়চা’য় রেসিপি বিভাগটি সাজানো। রেসিপিগুলো দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার আফরোজা জামান

চকলেট স্পঞ্জ কেক

উপকরণঃ ডিম ৪টি, কোকো ১ টেবিল চামচ, চকলেট কালার সিকি চামচ, কেক ইম্প্রুভার ১ চা চামচ, চকলেট সিরাপ ১ টেবিল চামচ, ময়দা আধা কাপ, চিনি আধা কাপ, ব্ল্যাক সিরাপ ৬ টেবিল চামচ, চকলেট ক্রিম ২ কাপ, ওয়েফার ৪/৫টি, বেকিং পাউডার ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেনঃ ডিমের কুসুম সাদা অংশ আলাদা করুন। সাদা অংশে মেরাং তৈরি করুন এগবিটারের সাহায্যে। ময়দা, কোকো, চকলেট কালার, বেকিং পাউডার একসাথে ঢেলে নিন। ডিমের সাদা অংশের মেরাং এর সাথে চিনি মিক্স করে ১০ মিনিট বিট করে নিন। এবার একটা পেস্ট এর মত মনে হবে। এই পেস্ট এর সাথে বাকী উপকরণ গুলো মিশিয়ে স্প্যাচুলার সাহায্যে আলতো করে মিশিয়ে নিন। এবার মিক্সিং পেস্ট কেক ডাইসে সেট করে বেক করুন। ১৬০ সেন্টিগ্রেটে ৩০ মিনিট বেক করুন। কেক ওভেন থেকে বের করে ওয়েভার চকলেট ক্রিম চকলেট সিরাপ দিয়ে ডেকোরেশন করুন।

টিপসঃ গরম কেকে ক্রিম দিয়ে ডেকোরেশন করলে ক্রিম গলে যাবে। তাই কেক বেক হওয়ার ৬ ঘণ্টা পর ডেকোরেশন করুন।

ক্যারামেল নাগটিন আইসক্রিম

উপকরণঃ ৪টা ডিমের হলুদ অংশ, দেড় কাপ ফ্রেশ দুধ, ১ কাপ চিনি, ২ কাপ ফ্রেশ ক্রিম ও ১ কাপ চিনা বাদাম ও দেড় কাপ চিনি ক্যারামেলের জন্য।

প্রণালীঃ দুধ ফুটিয়ে নিন। ডিমের সঙ্গে চিনি মিশিয়ে ভালভাবে ফেটান। এবার এই মিশ্রণ দুধের সঙ্গে মিশিয়ে ঠান্ডা করুন। ক্রিম মেশান একটা বাটিতে রেখে ৭/৮ ঘণ্টা ফ্রিজে রাখুন। বাটিতে স্কুপ দিয়ে আইসক্রীম দিন। এর ওপর বাদাম দিন ও ক্যারামেল করা চিনি ছড়িয়ে পরিবেশন করুন।

ক্যারামেলঃ চিনি একটা প্যানে গরম করার সময় গলে বাদামি হলে তাকে ক্যারামেল বলে।

চকলেট পুডিং

উপকরণঃ ডিম ৩টি, চকলেট সিরাপ ১ টেবিল চামচ, কনডেন্স মিল্ক ২ টেবিল চামচ, চিনি কোয়ার্টার কাপ, ভ্যানিলা পাউন্ডার আধা চা চামচ, পানি পৌনে ১ কাপ, চকলেট পাউন্ডার কোয়ার্টার চা চামচ, কো পাউন্ডার কোয়ার্টার চা চামচ।

যেভাবে তেরি করবেনঃ ডিম ফেটে নিন। চিনি দিন, গুড়া দুধ ও পানি দিন। ভ্যানিলা, পাউন্ডা, কোক পাউন্ডার, চকলেট পাউন্ডার দিন। পুডিং ঢালুন। ইলেক্ট্রিক ওভেনে ১৬০ পাওয়ারে ৩০ মিনিট পানি সহ বেক করুন।

ট্রেডিশনাল চিজ কেক

উপকরণঃ ডিম ৪টি, ময়দা ১ কাপ, চীজ গ্রেট আধা কাপ, চিনি ১ কাপ, বাটার ১ কাপ, কেক ইম্প্রুভার ১ চা চামচ, ভ্যানিলা পাউডার ১ চা চামচ, লেমন্ড রাইন্ড ১ চা চামচ।

প্রয়োজনীয় সরঞ্জামাদীঃ এ্যাবিটর/ ওভেন/ মিশিং/ বোল/ স্প্যাচুলা/ প্লেট/ নাইফ/ মেজারিং কাপ/ মেজারিং স্পুন/ কেক ডাইস/ নজেল/ এগসেপারেটর/ কেক কাটার/ লেভেলার/ আইসিংকম্ব/ টান টেবিল/ গ্রেটার/ ব্রাশ।

যেভাবে তৈরি করবেনঃ বাটার ও চিনি বিট করুন। একটা একটা করে ডিম দিন এবং আস্তে আস্তে বিট করুন। ময়দা কেক ইম্প্রুভার ভেনিলা পাউডার দিন, ১০ মিনিট বিট করার পর স্প্যাচুলা দিয়ে আলতো করে ময়দা মিশিয়ে নিন। এবার গ্রেটেড চীজ মিক্স করুন। পাত্রে অয়েল পেপার সেট করে মিক্স জে ঢালুন। ইলেকট্রিক ওভেনে ১৬০ সেন্টিগ্রেট ৩০ থেকে ৮০ মিনিট দ্বিতীয় ব্যাকে বেক করুন। ঠান্ডা হলে সুগার সিরাপ ও লেমন্ড বাইন্ড মিশিয়ে ব্রাশ করে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment