RSS

Friday, January 21, 2011

আলসেমিকে বিদায়

পৃথিবীতে একজন মানুষের সবচেয়ে ভালো লাগার বিষয় হচ্ছে নিজের নামটি অন্যের মুখে শোনা। নিজের সবকিছু সবসময় নিজেদের কাছে সেরা। আমরা কারণে অকারণে নিজেকে অন্যের মাঝে মেলে ধরতে চাই। আপনার চারপাশে সর্বত্রই ভারসাম্য রক্ষা করে চলতে নিজের সম্পর্কে জ্ঞানের মাত্রাটা কতটুকু ঠিক রাখা উচিত, সে সম্পর্কে বেখেয়ালি হওয়া একদম উচিত নয়।

একজন চোরের সবচেয়ে বেশি অপমান হয় যখন কেউ তাকে আঙুল তুলে চোর বলে। অথচ সে নিজেও জানে যে, সে একজন চোর। সত্যি কথা বলতে কী, এই স্বভাবটা মানুষের আজন্ম ত্রুটি। নিজেকে কেউ কখনো অপরাধী বা মন্দ শুনতে রাজি নই, যদিও আমরা সেটার উপযোগী। আলসেমির কারণে সর্বদাই শুয়ে বসে থাকতে খুব ভালো লাগে আমাদের। আমরা সবাই জানি, সবাই বুঝি_অলসতা একটা মানুষের জন্য মারাত্মক স্বভাবজাত দোষ। তার পরও কেউ যদি মুখ ফুটে আমাদের 'অলস' বলে ফেলে, আমরা সেটা কখনোই মেনে নিতে পারি না বরং যিনি এই 'অলস' শব্দটা ব্যবহার করেন তাকে মনে মনে ভয়ঙ্কর শত্রু ভাবতে থাকি। মানুষের ধরনটাই এমন। তার মন মানসিকতার গঠনটাও এমন যে, একটা কথা যতই সত্যি হোক, সেটা যদি অপ্রিয় হয়, আমরা কেউ তা গ্রহণ করতে পারি না। উপদেশ শব্দটাই আজকাল আমাদের কাছে অপমানসূচক; সেই উপদেশটা যতোই মঙ্গলজনক হোক। 'অলসতা নিচুতার লক্ষণ'_এইটুকু আমরা সবাই বুঝি, কিন্তু এই অলসতা একবার যদি অভ্যাসে পরিণত হয়ে যায়, তাকে সারানো যে কত কঠিন সেটা কেউ একবার ভাবি না। এখানেও আমাদের অলসতা। তাই নিজের দোষটা অন্য কেউ ধরানোর আগেই নিজের একটু সতর্ক হলে কি ভালো হয় না? কোনোভাবে যদি আপনি বুঝতে পারেন অলসতা আপনাকে ভর করেছে, তা হলে আগেপিছে কিছু না ভেবে, একে দূর করার সিদ্ধান্তটা নিয়ে নিন। আলসেমিটা কখনো স্বভাবগত, কখনো বংশসূত্রে পাওয়া, কখনো বা পরিবেশের অবদান। যা-ই হোক না কেন, আপনি যে কারণে অলসতায় ভুগছেন, তার সূত্রটি বের করে ফেলুন এবং চেষ্টা করুন এই সমস্যা থেকে বেরিয়ে আসতে।

আলসেমির সূত্র

আগেই বলেছি আলসেমি নানা সূত্র হতে আপনার মাঝে দেখা যেতে পারে। মানুষ অনুকরণপ্রিয়। তাই হয়তো আপনি আপনার পরিবারের কাউকে অলস দেখতে দেখতে নিজেও অলসতা রপ্ত করেছেন। শারীরিক দুর্বলতার কারণে আমরা জানি মস্তিষ্কে পর্যাপ্ত মাত্রায় গস্নুকোজ সরবরাহ হয় না। ফলে, হরমোনের কার্যক্রমে সমস্যা হয়। তাই বলে আপনার এই ধারণা ভুল হবে যদি মনে করেন, আলসেমি কোনো বিরাট অসুখ। এটা কখনোই অসুখ নয়। তাই এটা কাটিয়ে উঠতে প্রথমেই দরকার ইচ্ছাশক্তি, মনের জোর এবং নিজের প্রতি আত্মবিশ্বাস।

আলসেমিকে তাড়ানো

দিনে দিনে হয়তো আপনার মনে অলসতা দারুণভাবে ছাপ ফেলেছে। তার পরও আপনি একে আপনার ভেতর থেকে বিতাড়িত করতে পারেন। এটা সম্পূর্ণ আপনার ব্যক্তিত্বের উপর নির্ভর করে। আর যত তাড়াতাড়ি সম্ভব একে তাড়ানোর ব্যবস্থা করুন। কেন না, এই আলসেমি আপনাকে নানাভাবে অপমানিত করে এবং ছোট করে। আলসেমিতে পড়ে দেখা গেল, খুব জরুরি একটা কাজ একটু পর কিংবা কাল করবেন বলে ফেলে রেখে আর করা হয়নি। এতে আপনি মারাত্মকভাবে ক্ষতির সম্মুখীন হতে পারেন। অনেক সময় হয়তো দেখা যায়, একটা গুরুত্বপূর্ণ বিষয় পড়বেন বলে অন্য সময়ের জন্য তুলে রাখলেন, পরে আর পড়া হয়নি। পরীক্ষার হলে গিয়ে দেখলেন সে দাঁত বের করে হেসে আপনাকে ঠাট্টা করছে, এটাও কিন্তু আলসেমির জন্যই।

আবার দেখা গেল বন্ধু-বান্ধবীদের সাথে আপনার একটা পার্টিতে জয়েন করার কথা। আলসেমির কারণে সেখানে যাওয়া হলো না। এতে করে বন্ধুত্ব নষ্ট এবং সম্পর্কের অবনতি। কখনোবা সম্পর্কের বারোটা বেজে যায়। এমনসব হাজার সমস্যায় পড়ছেন আলসেমির জন্য। আর তাই আপনার এই মুহূর্তে উচিত গা ঝাড়া দিয়ে উঠে হাত-পা ছড়িয়ে প্রাণ খুলে চিৎকার করে বলা, না, আমি অলস নই। আমাকে কেউ কুঁড়ে বলো না। এবং সেই সাথে নিজের কাছে অঙ্গীকার করে কাজে লেগে যান। হয়তো প্রথম প্রথম একটু কষ্ট হবে, তবুও নিজেকে উৎসাহ দিন, ইচ্ছেটা প্রবল রাখুন, চিন্তা-চেতনায় নিজেকে খুব ব্যস্ত, গুরুত্বপূূর্ণ, সুস্থ এবং প্রাণবন্ত ভাবুন। দেখবেন, আপনি হয়ে উঠছেন আপনার পরিচিত পরিবেশ ও পরিচিতজনদের মাঝে সবচেয়ে পরিশ্রমী এবং সফল মানুষ।

মানুষের জীবন খুব অল্প সময়, কিন্তু এর কাজ অনেক। সময়ের তুলনায় যেহেতু কর্ম বেশি তাই মানুষের বসে থাকার মতো সময় একদম নেই। তাই 'অলস', 'অলসতা', 'আলসেমি'_এমন কিছু ত্রুটিপূর্ণ শব্দ জীবনের অভিধান থেকে মুছে ফেলুন। প্রাণ খুলে প্রাণবন্তু হয়ে বাঁচুন।

দিন বদলের সোনালি সময়ে বদলে ফেলুন নিজেকে। নিজেই আপনি অবাক হয়ে দেখবেন, পেঁৗছে গেছেন সাফল্য, সম্মান আর ভালোবাসার এমন একটি খোলা দরজার সামনে, যার ভেতরে ছোট্ট জীবনের বড় বড় পূর্ণতা আপনাকে হাত বাড়িয়ে ডাকছে, যা হয়তো আপনি কল্পনাও করেননি।

টিপস

০০ সময়ের কাজ সময়ে করুন।

০০ কখন, কোথায়, কেন, কিভাবে, কার সাথে, কী কাজ করবেন, তার একটা সুন্দর ও শৃঙ্খলাবদ্ধ পরিকল্পনা গ্রহণ করুন।

০০ অন্যের আশায় বসে না থেকে নিজের করণীয় যা সম্পাদন করুন।

০০ হতাশা, ব্যর্থতা, ক্লান্তি_এই ধরনের সমস্যা কাটিয়ে নতুন উদ্যমে, নতুন উৎসাহে কাজ শুরু করুন।

0 comments:

Post a Comment