RSS

Thursday, January 20, 2011

খেজুর গুড়ের কয়েকপদ

বাজারে উঠেছে নতুন গুড়। মৌ মৌ ঘ্রাণ আর স্বাদ—দুই-ই মন ভরায়। দেখুন নাসরিন আলমের দেওয়া খেজুর গুড়ে তৈরি কয়েকরকম খাবার।

নতুন গুড়ের ফিরনি
উপকরণ: দুধ ১ লিটার, পানি ১ কাপ, পোলাওয়ের চাল ১ মুঠ (২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে পানি ঝরিয়ে আধা ভাঙা করে নিতে হবে), গুড় (কুচি কুচি করে নেওয়া) আধা কাপ, মাওয়া আধা কাপ (নামানোর আগে), নারকেল কুড়ানো আধা কাপ, বাদাম সাজানোর জন্য।
প্রণালি: দুধ ও পানি জ্বাল দিয়ে নিন। বলক এলে অল্প অল্প করে চাল দিয়ে নেড়ে নেড়ে মিলিয়ে নিতে হবে। চাল ও দুধের মিশ্রণ যেন দলা না হয়। এবার এতে নারকেল মিশিয়ে অল্প আঁচে নেড়ে নেড়ে চাল সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে এলে ১ টেবিল-চামচ চিনি দিয়ে জ্বাল করে গুড় মেলাতে হবে। গুড় মিলিয়ে নেড়ে নেড়ে ঘন হয়ে এলে মাওয়া মিশিয়ে নামাতে হবে।

গুড়ের শাহি টুকরা
উপকরণ: পাউরুটি ৬ টুকরা, সয়াবিন ও ঘি (অল্প), দুধ, গুড়, বাদাম, কিশমিশ ও জাফরান।
প্রণালি: সয়াবিন ও ঘি (অল্প) দিয়ে সোনালি করে ভেজে নিতে হবে। দুধে চিনি দিয়ে জ্বাল দিন। এতে সিকি কাপ গুড় (কুচি করা) মিলিয়ে ঘন করে ১ কাপ করে নিতে হবে। অন্য পাত্রে ১ পোয়া বা ১ কাপ দুধে ১ টেবিল-চামচ গুড় দিয়ে জ্বাল করে রাখতে হবে। ভাঁজা রুটি দুধে ভিজিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে ওপরে ঘন দুধের মিশ্রণ ঢেলে বাদাম, কিশমিশ ও জাফরান দিয়ে পরিবেশন।

পাস্তা পায়েস
উপকরণ: দুধ ১ লিটার, পানি ১ কাপ, পাস্তা ২ কাপ, ঘন নারকেলের দুধ ১ কাপ, গুড় আধা কাপ (কুচি করা), চিনি ১ টেবিল-চামচ, মাওয়া আধা কাপ।
প্রণালি: দুধ ও পানি জ্বাল দিয়ে নিতে হবে। দুধে বলক এলে তাতে নারকেলের দুধ দিয়ে পাস্তা সেদ্ধ করে নিতে হবে। এতে ১ টেবিল-চামচ চিনি দিয়ে জ্বাল করে গুড় মেশাতে হবে। নেড়ে নেড়ে ঘন হয়ে এলে মাওয়া দিয়ে নামাতে হবে। সাজিয়ে পরিবেশন।

গুড়ের প্যানকেক
উপকরণ: ময়দা ২ কাপ, বেকিং পাউডার ১ টেবিল-চামচ, গুড় (কুচি করা) আধা কাপ, দুধ ২ কাপ, লবণ ১ চা-চামচ, ডিম ২টি, সয়াবিন তেল ৩ টেবিল-চামচ।
প্রণালি: ময়দা, বেকিং পাউডার ও লবণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। দুধে গুড় ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ডিম ফেটে নিয়ে দুধের মিশ্রণে মেশাতে হবে। দুধে ময়দার মিশ্রণ মিশিয়ে প্যানকেকের গোলা বানাতে হবে। ২ ঘণ্টা রেখে পরে বানাতে হবে। ননস্টিক প্যানে ১ চামচ করে গোলা দিয়ে প্যানকেক বানিয়ে নিতে হবে। এই প্যানকেক বাচ্চাদের টিফিন দিন, নাশতায় চা বা কফির সঙ্গে খান। মিষ্টি যে যেমন খাবেন, সেই হিসাবে দিতে হবে। প্যানকেক অল্প আঁচে ঢাকনা দিয়ে বানাতে হবে। এক পিঠে রং ধরলে উল্টে দিতে হবে।

টিপস
দুধে গুড় মেশাতে গিয়ে অনেক সময় দুধ ফেটে যায়। তাই গুড় মেশানোর আগে অল্প চিনি দিয়ে জ্বাল করে নিয়ে গুড় মেশাতে হবে বা চুলা থেকে নামিয়ে গুড় মেশাতে হবে।

0 comments:

Post a Comment