RSS

Monday, January 24, 2011

মেকআপ গাইড

যেকোনো ধরনের মেকআপ লাগানোর আগে অবশ্যই ভালো করে মুখ ধুয়ে নিতে হবে। ত্বকে মসৃণতা আনতে হালকা ভাবে ময়েশ্চারাইজার ঘষে নিয়ে তারপর অন্য যেকোনো কসমেটিকস অ্যাপস্নাই করতে হবে। প্রথমেই ত্বকের চেয়ে হালকা উজ্জ্বল কোনো ফাউন্ডেশন দিয়ে সারামুখ, চোখ, নাক সব জায়গায় লাগিয়ে নিতে হবে। এ ক্ষেত্রে মুখের কোথাও ভাজ বা দাগ থাকলে সেখানে অবশ্যই ভালো করে ফাউন্ডেশন প্রয়োগ করতে হবে। ঘাড়ে ব্যবহারের জন্য ওয়েল ফ্রি ফাউন্ডেশন সবচেয়ে উপযুক্ত কেননা সেটা গরমেও অনেকক্ষণ পর্যন্ত স্থায়ী হয়। ম্যাট ফাউন্ডেশন আমাদের দেশের আবহাওয়ায় ত্বকের জন্য সবচেয়ে ভালো।

এরপর ফেস পাউডার সমানভাবে মুখের সব অংশে সমানভাবে লাগিয়ে অনেকক্ষণ পর্যন্ত পাফ বুলাতে হবে। তাহলেই ম্যাট ইফেক্টটা পাওয়া যাবে। কপাল, নাক, চিবুক ইত্যাদি জায়গায় যথোপযুক্ত মেকআপ ব্যবহার করতে হবে। চোখের মেকআপ খুবই গুরুত্বপূর্ণ। প্রথমেই ব্রাউনটোন ব্যবহার করে চোখের সংবেদনশীলতাকে কোমল করে নিতে হবে। তারপর হালকা কোনো মেকআপ দেওয়ার বাকি থাকলে তা শেষ করে ফেলতে হবে। চোখকে উজ্জ্বল করতে সাদা আইলাইনার হালকাভাবে চোখের পাতায় বুলানো যেতে পারে। তার উপর কালো আইলাইনার এবং চোখের নিচে কালো আইশ্যাডো ব্যবহার করে এই অংশের মেকআপ শেষ করতে হবে। চোখের পাপড়িতে কালো মাশকারা ব্যবহার করলে চোখের দু্যতি বৃদ্ধি পায়। ভ্রু'তে ব্রাশ ঘষে নিয়ে তামাটে ভ্রু পেন্সিল দিয়ে দাগ টেনে নিতে পারেন। লিপস্টিক অবশ্যই দামি এবং ভালো কোয়ালিটির হতে হবে যাতে অনেকক্ষণ পর্যন্ত টিকে থাকে। লক্ষ্য রাখতে হবে যাতে কাপড়ের রঙ এবং লিপস্টিকের রঙ এক হয়। বর্তমানে চকচকে আর চোখ ধাঁধানো মেকআপের ট্রেন্ড চলছে। ঠিকমত মেকআপ নিতে পারলে সবাইকেই অপরূপ মনে হয়। জীবনের বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখতে চাইলে পার্লারে গিয়ে স্পেশালভাবে মেকআপ নিয়ে আসতে পারেন। তবে পার্লারের অতিরিক্ত সাজ-গোজের বাড়াবাড়িতে না গিয়ে সুরুচির পরিচয় বহন করে এমনভাবে নিজেকে সাজিয়ে নেওয়ার প্রতি বিশেষ নজর রাখাটাই উত্তম হবে। অতিরিক্ত কোনো কিছুই দৃষ্টি নন্দন হয় না, বরং দৃষ্টিকটু লাগে।

ব্রাইডাল মেকআপ টিপস

বিয়েতে সুন্দর আর আকর্ষণীয় দেখতে মেকাপের বিকল্প নেই। মেকাপ ভালো হওয়ার পূর্বশর্ত হলো সুন্দর ত্বক। তাই বিয়েতে চোখ ধাঁধানো রূপবতী সাজতে হলে আগে থেকেই কিছু বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে হবে। যেমন_

ত্বক তেলতেলে, ঘমার্ক্ত হয়ে যায় এমন যেকোনো কাজ বা খাবার এড়িয়ে চলতে হবে। মসলাদার, কড়াভাজা যেকোনো খাদ্য এবং জাঙ্ক ফুড থেকে দূরে থাকতে হবে। এলকোহল কিংবা কফির প্রতি কোনো রকম আসক্তি থাকলে তা পরিত্যাগ করতে হবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আর খাবার ভালোভাবে হজম হবার জন্য প্রতিদিন নূ্যনতম ৮-১০ গস্নাস পানি খাবার অভ্যাস তৈরি করতে হবে।

ত্বকের মৃত কোষগুলো নিয়মিত পরিষ্কার করে ফেলতে হবে। বাড়িতে মেডিকেটেড কসমেটিকস-এর সাহায্যেও সেটা নিজেও করতে পারেন। আবার পার্লারে গিয়ে প্রফেশনালদের দিয়ে এটা করানো যায়।

চুলে কোনো ধরনের কালার ব্যবহার করার ইচ্ছা থাকলে তা নিয়ে যেকোনো ধরনের এক্সপেরিমেন্ট বিয়ের অন্তত মাস ছয়েক আগে করে ফেলুন। বিয়ের ঠিক আগে সিদ্ধান্ত নিয়ে চুলে কালার করাটা মোটেও বুদ্ধিমানের কাজ হবে না।

যেকোনো অনুষ্ঠান থেকে ফিরে এসে অবশ্যই মেকআপ তুলে তারপর ঘুমাতে যাবেন।

মেকাপ সবসময় হালকা আর মার্জিত হওয়া উচিত। অতিরিক্ত মেকআপ নেয়া কোনো অবস্থাতেই উচিত নয়।

0 comments:

Post a Comment