RSS

Wednesday, March 17, 2010

সবজির কারুকাজ

খাবার যেমনি হোক না কেন তার প্রেজেন্টেশনটা কিন্তু জম্পেশ না হলেও ডাইনিং কখনোই জমে উঠবে না। উন্নত বিশ্বে ফুড গার্নিশিং-এর জন্য নানান ধরনের আধুনিক প্রশিক্ষণের ব্যবস্থা আছে। আমাদের দেশেও এই ফুড গার্নিশিংও জনপ্রিয়তা বাড়ছে। খাবারের রনন্ধনশৈলীর সাথে এর উপসস্থাপনাও যে জরুরি তা আমাদের দেশের রাধুনীরাও অনুধাবন করছেন। এ সপ্তাহের কড়চা’য় থাকছে সবজি দিয়ে খাবার সাজানোর কিছু কৌশল। পরিবেশনের এই কৌশলগুলো দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার আফরোজা জামান আর ছবি তুলেছেন জিয়াউদ্দিন আলম

ক্যাপসিকাম বাস্কেট

উপকরণ : ক্যাপসিকাম-২ টি, চিকেন সালাদ- আধা কাপ, মেয়নেজ- ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট- আধা চা চামচ, লবণ- পরিমাণমতো, চিনি- ১ চা চামচ, বাটার- ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন: মুরগির বুকের মাংস, টেস্টি সল্ট ও লবণ দিয়ে সিদ্ধ করে ছিলে নিন, এবার বাটারে ভেজে মেয়নেজ দিয়ে মেখে ক্যাপসিকাম বাস্কেটে ভরে পরিবেশন করুন।

পেঁপের বাস্কেট

পেঁপে লম্বা করে নিয়ে ইংরেজি ডি সেইপ-এর মতো করে মার্ক করে নিন। এবার কার্ভিং নাইফ দিয়ে জিদা জ্যাদা করে কেটে তৈরি করুন পেঁপের বাস্কেট।

টমেটোর গোলাপ

টমেটো ৪টি, নাইফ। যেভাবে তৈরি করবেনঃ টমেটোর নিচের দিক থেকে চাকা করে কেটে আস্তে আস্তে ছিলে ছিলে তৈরি করুন টমেটোর গোলাপ পোলাও খিচুরী, কারির পাশে ডেকোরেশন করুন।

আপেল ডেকোরেশন

উপকরণ: ৪টি আপেল, আলু ৪টি, কার্ভিং নাইফ, টুথপিক- ২০টি।

যেভাবে তৈরি করবেনঃ প্রথমে ১টি আপেল ৫ টুকরো করে কেটে নিন। এবার সিলকায় সাইডে কার্ভিং নাইফ দিয়ে পাতার শির কাটুন। একটি ছোট আলু নিন আপেলের তৈরি পাপড়িগুলো আলুতে টুথপিকের সাহায্যে গাঁথুন। যেকোনো খাবারের ডিসের সাইডে আপেলের ফুল ডেকোরেশন করুন।

0 comments:

Post a Comment