RSS

Wednesday, March 3, 2010

নানারকম রোল

ঝটপট খাবারের মাঝে আমরা অনেকেই রোল খুব পছন্দ করে থাকি। ঝটপট তৈরি করা যায় আর উপকরণগুলোও থাকে হাতের কাছে তাই রসুইঘরে রোল ইদানিং আমাদের জনপ্রিয় খাবার তালিকাগুলোর মধ্যে অন্যতম। এমন কিছু চটজলদি রোলের রেসিপি নিয়ে এ পক্ষের কড়চা রেসিপি বিভাগটি সাজানো। পরিবেশনের এই কৌশলগুলো দিয়েছেন রিমিক্স বিউটি পার্লার ও ট্রেনিং সেন্টারের কর্ণধার আফরিনা শিপন আর ছবি তুলেছেন জিয়াউদ্দিন আলম

কলিফ্লাউয়ার রোল

উপকরণ ঃ কলিফ্লাউয়ার- ১ কাপ, পেঁয়াজ- ১/২ কাপ একটু বড় করে

ভাজা মসলা- ১ চা-চামচ, টেস্টিং সল্ট- ১/২ চা-চামচ, ময়দা- ১ কাপ, লবণ, তেল, পানি পরিমাণমতো, বেকিং পাউডার- ১/২, চা-চামচ,

প্রণালি ঃ ময়দা সিদ্ধ করে ডো করে নিতে হবে। কলিফ্লাউয়ার, বেকিং পাউডার দিয়ে সিদ্ধ করে নিন। তারপর পেঁয়াজ ও অন্যান্য মসলা দিয়ে রান্না করুন। রোল করে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।



চিকেন রোল

উপকরণঃ চিকেন (কিমা) ১ কাপ, পেঁয়াজ কুচি- ১ কাপ, কাঁচামরিচ কুচি- ২টি, টকদই- ১ টেবিল-চামচ, ভাজা মসলা- ১ চা-চামচ, চিনি ১/২ চা-চামচ, ময়দা- ১ কাপ, সয়াসস- ২ টেবিল-চামচ, তেল , লবণ ও পানি- পরিমাণমতো।

প্রণালিঃ ময়দা সিদ্ধ করে ডো করে নিন। তারপর সমস্ত মসলা দিয়ে চিকেন কিমা ১/২ ঘণ্টা রেখে দিন। কড়াইয়ে তেল দিয়ে মৃদু আঁচে রান্না করুন। রুটি বেলে রোলের সেপ করে তৈরি করুন। ডুবো তেলে ভেজে সস ও শসা দিয়ে পরিবেশন করুন।



ক্যারেট রোল

উপকরণঃ ক্যারেট- ১ কাপ (কিউব কাট), পেঁয়াজ- ১/২ কাপ (কিউব কাট), তেল- ২ টেবিল-চামচ, ভাজা মসলা- ১ চা-চামচ, কাঁচামরিচ কুচি- ২টি, টেস্টিং সল্ট- ১ চা-চামচ, ময়দা- ১ কাপ, লবণ পানি- পরিমাণমতো।

প্রণালিঃ কড়াইয়ে তেল দিয়ে ক্যারেট, পেঁয়াজ, মরিচ, মসলা দিয়ে হালকা রান্না করুন। ময়দা সিদ্ধ করে ডো করে নিন। রুটি বেলে ক্যারেট রান্না ভরে ডুবো তেলে ভেজে ফেলুন।



স্প্রিং রোল

উপকরণ ঃ বাঁধাকপি কুচি- ১ কাপ, গাজর কুচি- ১/২ কাপ, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, শিম কুচি- ১/২ কাপ, কিমা মাংস- ১/২, কাপ, ভাজা মসলা- ১/২ চা-চামচ, লবণ, তেল, পানি পরিমাণমতো, বেকিং পাউডার- ১ চা-চামচ, কাঁচামরিচ কুচি- ৪ টি, স্কিং রুটি- ১ প্যাকেট।

প্রণালি ঃ ভেজিটেবলগুলো বেকিং পাউডার দিয়ে ভাপ দিয়ে নিই। ভেজিটেবলগুলো রান্না করে রুটিতে ভরে ডুবো তেলে ভেজে পরিবেশন করুন।

0 comments:

Post a Comment