RSS

Wednesday, March 17, 2010

কেশকাঁটা

বাঁধনে চুল বাঁধার ফ্যাশন এখন চলছে বেশ। গরমে লম্বা চুলগুলো খুলে না রেখে তরুণীরা আজকাল তা বেঁধে রাখছেন খোঁপায়। আর সে খোপার শোভা বাড়াতে তাতে গুঁজে দিচ্ছেন বাহারি সব কাঁটা।

ক্যালেন্ডারে বসন্তকাল চললেও গরম পড়েছে ভালোই। এ সময়ে পিঠ-ছাপানো চুলের জন্য গরমও বেশিই অনভূত হয়। তাই মেয়েরা এখন চুলগুলো বেঁধে ফেলছে খোঁপার বাঁধনে। আর সেই খোঁপাও একহারা গড়নের হাতখোঁপা নয়, বরং খানিকটা স্টাইলিশভাবে কাঁটা দিয়ে বাঁধা। যে যাঁর মনের মতো করে ব্যবহার করছেন এসব কাঁটা। মায়ের খোঁপায় রুপোর কাঁটা এমনটা দেখে বড় হলেও এখনকার মেয়েদের সে রকম খোঁপা বেঁধে আবার কাঁটা পরার সময় কই? তাই তো এখন চুলের কাঁটায় রুপার বদলে এসে হাজির হয়েছে হাজারটা উপকরণ।

ফ্যাশন হাউস পিরানের ডিজাইনার হোসনা বানু বলেন, ‘মায়েরা পরতেন বিশাল খোঁপায় রুপার কাঁটা। তাতে রাবীন্দ্রিক ছাপ ছিল পুরো মাত্রায়। আর এখনকার মেয়েরা খানিকটা চুল তুলে দিয়ে পরছে কাঠ, প্লাস্টিক, মেটালের কাঁটা। পুরোপুরি খোঁপা না করলেও চুল বাঁধা থাকছে ফ্রেঞ্চ নটে। আর এ সময়ের কাঁটাগুলোয় খানিকটা দূরপ্রাচ্য যেমন চীন, জাপানের প্রভাব স্পষ্ট।’ রুপার কাঁটা যে কেউ পরছে না, তা নয়। বরং বাহারি সব ডিজাইনে রুপার কাঁটা চলছেও বেশ। যাত্রার ডিজাইনার শুক্লা জানান, রুপার কাঁটার পাশাপাশি তাঁরা কাঠের কাঁটাও তৈরি করছেন। কাঠের এসব কাঁটায় কড়ি, পুঁতি, মেটালের নানা ধরনের নকশার মাধ্যমে ডিজাইন করা হয়। আবার কিছু কাঠের কাঁটার আকৃতি একই রকম রেখে তাতে বিভিন্ন উপাদান ব্যবহার করে নকশায় বৈচিত্র্য আনা হয়।
রুপার কাঁটায় এখন চলছে বেশ ভারী নকশা। তাতে আবার নানা রঙের মিনার কাজও প্রাধান্য পাচ্ছে। এ সময়ে এসে বেশ জনপ্রিয় হয়েছে সোনার প্রলেপ দেওয়া খোঁপার কাঁটা। এ ধরনের কাঁটা রুপা দিয়ে তৈরি করিয়ে সোনালি রং করিয়ে নেওয়া হয়। অনেক সময় রুপার কাঁটায় কানের দুলের সঙ্গে টানাও থাকে। এ ধরনের নকশার কাঁটা অনেক বেশি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে ব্যবহার করলেই বেশি ভালো লাগবে। সঙ্গে অনেক বড় খোঁপা অথবা বেণি করে বেণির গোড়ায় এ রকম নকশা করা কাঁটা পরলে সুন্দর দেখায়।
নানা উত্সব-পার্বণে খোঁপায় ব্যবহার করার জন্য ধাতব নানা নকশার কাঁটা পাওয়া যাচ্ছে। এসব ধাতব-কাঁটা কাতান শাড়ির সঙ্গে মিলিয়ে খোঁপায় পরা যেতে পারে। আবার মেটালের পাশাপাশি কাঠের কাঁটা, কড়ি, পুঁতির নকশাদার কাঁটা তো রয়েছেই। এসব কাঁটা প্রতিদিনের পোশাকের সঙ্গেও ব্যবহার করা যেতে পারে। খানিকটা ফ্যাশনেবলভাবে ব্যবহার করতে পারলে দেখতে বেশ লাগবে এসব কাঁটা। পশ্চিমা পোশাকের সঙ্গে ব্যবহারের জন্য তো প্লাস্টিক, কাঠ বা ধাতব কাঁটা আরও বেশি মানানসই। সেই সঙ্গে কাঁটায় চুল বেঁধে রাখলে অনেক বেশি আরামদায়ক হবে।
খোঁপার কাঁটা পাওয়া যায় নানা নকশায় নানা দামে। সব ধরনের শপিং মলে প্লাস্টিকের কাঁটা পাওয়া যাবে। এ ছাড়া বিভিন্ন ফ্যাশন হাউসে পাওয়া যায় কাঠ, মেটাল এমনকি রুপার তৈরি খোঁপার কাঁটা।
প্লাস্টিকের খোঁপার কাঁটা পাওয়া যাবে ১০-২৫ টাকায় বিভিন্ন দোকানে। ঢাকার ধানমন্ডির জেনেটিক প্লাজা, মেট্রো শপিং মলের গয়নার দোকানগুলোয় পাবেন এসব কাঁটা। আর একটু নকশা করা বা রুপার কাঁটা পাওয়া যাবে যাত্রা, পিরান, বাংলার মেলা, বিবিয়ানা, রঙ, আড়ং, নগরদোলার মতো ফ্যাশন হাউসগুলোয়।
রুপার কাঁটার দাম অন্তত ২৫০ টাকা থেকে শুরু। আর অন্যান্য কাঁটা ৫০-২২০ টাকার মধ্যেই পাওয়া যাবে। রুপার কাঁটা চাঁদনী চক বা অন্য কোনো রুপার দোকানে অর্ডার দিয়েও তৈরি করিয়ে নিতে পারেন। রুপায় তৈরি করে সোনার রঙে রং করিয়েও নেওয়া যায়। ফ্যাশন ও আরাম দুটোর জন্য খোঁপার কাঁটা এখন ফ্যাশনের চলতি ধারা।

0 comments:

Post a Comment