RSS

Friday, March 26, 2010

বদলে ফেলুন ত্রুটিপূর্ণ অভ্যাস

অফিসে ঢুকতে প্রায়ই পাঁচ-দশ মিনিট দেরি করা, কারও সঙ্গে দেখা করার কথা থাকলে সময়মতো না পৌঁছানো, কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা থাকলে তৈরি হতে বেশি সময় নিয়ে ফেলা এবং দেরি করে উপস্থিত হওয়া। এসব ঘটনা তো সব সময়ই ঘটে। আপাতদৃষ্টিতে এগুলো সাধারণ ত্রুটি মনে হলেও যেকোনো সময় এ জন্য বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। ঘড়ির কাঁটা ধরে চলার অভ্যাস গড়ে তোলা তাই গুরুত্বপূর্ণ। খারাপ অভ্যাস বর্জন করে সুন্দর অভ্যাসের চর্চা করার কিছু পরামর্শ দিয়েছেন করপোরেট কোচের মুখ্য পরামর্শক যীশু তরফদার।

সময় ব্যবস্থাপনা
দৈনন্দিন কাজ অনুযায়ী সময়কে সঠিকভাবে ভাগ করে নিতে হবে। কাজের তালিকা তৈরি করা যেতে পারে। প্রতিদিনই সকালে উঠে আজ সারা দিন কী কী কাজ করতে হবে, তার একটা ছক তৈরি করে কাজের গুরুত্ব অনুযায়ী সময়কে ভাগ করে নিতে হবে।
আত্ম-ব্যবস্থাপনা
আত্ম-ব্যবস্থাপনা হলো নিজেই নিজেকে সঠিকভাবে পরিচালনা করা। আত্ম ব্যবস্থাপনার মধ্যে রয়েছে—
নিয়মানুবর্তিতা: পরিকল্পনা অনুযায়ী নিয়মিত কাজ করতে হবে। কেউ দেরি করে অফিসে ঢুকে যদি জ্যামের অজুহাত দেয় তবে তা গ্রহণযোগ্য হবে না। কেননা তাকে রাস্তাঘাটের নানা সমস্যা, জ্যাম ইত্যাদি মাথায় রেখেই ঘর থেকে বের হতে হবে। যদি গাড়ি না-ও পাওয়া যায়, তবু হেঁটেই যেন ঠিক সময়ে নির্দিষ্ট স্থানে পৌঁছে যাওয়া যায়।
সময়ানুবর্তিতা: নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ সম্পন্ন করার জন্য নিজের সঙ্গে চুক্তিবদ্ধ থাকতে হবে। ঠিক সময়ের মধ্যে যদি কাজটি সম্পন্ন না করা যায় তাহলে নিজের কাছে কৈফিয়ত জারি করতে হবে এবং পরে যাতে এমনটি না হয় তার জন্য দৃঢ় সংকল্প গ্রহণ করতে হবে।
চাপ ব্যবস্থাপনা: যদি শারীরিক অসুবিধার কারণে কাজে দেরি হয় সে ক্ষেত্রে প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করতে হবে। সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। নিয়মিত শরীরচর্চা, সুষম খাবার ও পরিমিত ঘুম যেকোনো কাজ সুষ্ঠুরূপে সম্পন্ন করার জন্য খুবই জরুরি।
টিপস
 ঘুম থেকে নির্দিষ্ট সময়ে ওঠার জন্য ঘড়িতে পরপর কয়েকটি অ্যালার্ম দিতে পারেন।
 কোথাও বেড়াতে যাওয়ার অথবা কারও সঙ্গে দেখা করার কথা থাকলে সেখানে পৌঁছাতে যতটুকু সময় লাগে তার থেকে কিছুটা বেশি সময় হাতে নিয়ে ঘর থেকে বের হতে হবে।
 ত্রুটিপূর্ণ অভ্যাস রাতারাতি পরিবর্তিত হবে না। আস্তে আস্তে ধৈর্য নিয়ে নিয়মিত অনুশীলন করতে হবে।
 অভ্যাস পরিবর্তন হতে থাকলে নিজেই নিজেকে মনে মনে অভিনন্দন জানাতে হবে। তাহলে সুন্দর অভ্যাসটি স্থায়ী হবে।

0 comments:

Post a Comment