RSS

Wednesday, March 10, 2010

মনের মিল

জীবনের পথে চলতে চলতে আমরা নির্ভর করি সেই মানুষটির উপর যে হবে পারফেক্ট জীবন সঙ্গী। কিন্তু এ নিয়ে প্রায়শই চলে নানা দ্বন্দ্ব। এসব দ্বন্দ্ব এড়াতে জীবন সঙ্গীকে জীবনের সাথে জড়িয়ে নিন। ‘মনের মতো’ শব্দটি বাদ দিয়ে মনের মিল গড়ে তুলুন। জেনে নিন মনের মিল গড়ে তোলার সহজ উপায়
আদর্শ সঙ্গীর যে স্বপ্নটা আমরা মনে মনে পালন করি, সেটা কতটা বাস্তব ভেবে দেখি না। তাই বিয়ের পর সেই কল্পনাপ্রসূত ভাবমূর্তিটা নষ্ট হতে সময় লাগে না। অপর তরফ থেকেও ঘটে একই স্বপ্নভঙ্গ। ফলে দেখা দেয় দাম্পত্যে এবং সংসারে অশান্তি। সেই জন্যই মনের মিল খোঁজার চেয়ে তা গড়ে তোলা অনেক বেশি জরুরি।

ভাবনায় পরিবর্তন

০ বিবাহিত জীবন শুধুমাত্র স্বামী ও স্ত্রী না হয়ে দু’জনে ভাল বন্ধু হয়ে উঠুন। সঙ্গীর পরিবারের মানুষকে বুঝতে শুরু করুন। কাজ, ভাললাগা-মন্দলাগা সম্পর্কে জানতে চেষ্টা করুন। সঙ্গে সঙ্গে নিজের শখের ব্যাপারেও তাকে জানান, প্রয়োজনে পরামর্শ নিন। একে অপরের বন্ধু এবং তাদের পরিবারের সঙ্গে পরিচয় করে ছোটখাট একটা বন্ধন গড়ে তুলুন। নানা বিষয়ে আদান-প্রদান করতে করতেই একে অপরের কাছে পৌঁছে যাবেন।

০ আপনার সঙ্গী এবং আপনি সম্পূর্ণ দুটি ভিন্ন মানুষ। তার বেড়ে ওঠা, পরিবার, পড়াশোনা, ধ্যান-ধারণা, অভ্যাস সবই আপনার থেকে আলাদা। সেই জন্য ‘মনের মতো’ হওয়ার আশা করাটাই ভুল। তিনি যেমন, তেমনভাবেই তাকে গ্রহণ করুন এবং মনের মিল গড়ে তুলুন।

যা যা করণীয়

০ দাম্পত্য সমস্যা আসবেই। সব সিদ্ধান্তের ব্যাপারে সঙ্গীর উপর নির্ভর না করে চেষ্টা করুন আলোচনার মাধ্যমে একটা সলিউশনে আসতে। আপনাদের মনোমালিন্য বাড়ির অন্যান্য সদস্য বা পাড়া প্রতিবেশীদের কানে না যাওয়াই শ্রেয়।

০ যুক্তিনির্ভর কথা বলুন। সঙ্গীর দৃষ্টিভঙ্গি এবং মতামতের মূল্য দিন। নিজের ভাবনা একটু কমিয়ে আনুন এবং সঙ্গীকে বুঝতে চেষ্টা করুন। দেখবেন প্রত্যেক সমস্যার জন্য একটা না একটা মধ্যপন্থা বের হবেই।

০ নিজের একটা আলাদা জগৎ থাকা খুব জরুরি। আপনার দিনগুলো যদি শুধুমাত্র সঙ্গীকে ঘিরেই আবর্তিত হয়, তাহলে ঠোকাঠুকির সম্ভাবনা থাকে। ফুল টাইম চাকরি সম্ভব না হলে পার্টটাইম কোনো কাজ বা বিশেষ কোনো শখ যেমন- বইপড়া, গান বাজনা, সেলাই ইত্যাদির জন্যে সময় হাতে রাখুন। এতে নিজেকে স্বয়ংসম্পূর্ণ লাগবে, সঙ্গীও খানিকটা স্পেস পাবেন।

০ কাজে খুঁত বের করা এবং তা নিয়ে অন্যদের সঙ্গে ঠাট্টা তামাশা কেউই পছন্দ করেন না। আপনার সঙ্গীও তার ব্যতিক্রম নন। নিন্দার বদলে প্রশংসা করুন। যেসব কাজ একেবারেই পারেন না, সেগুলো সম্পন্ন করার জন্য তার সাহায্য নিন। আপনার মতো পারফেক্ট না হলেও চলনসই হবেই হবে।

0 comments:

Post a Comment