RSS

Wednesday, March 3, 2010

ব্যাক কেয়ার

রূপচর্চা বলতে আমরা বুঝি সুন্দর মুখশ্রী। আসলে কিন্তু তা নয়, রূপচর্চা যেমন হয় মুখের তেমনি পিঠেরও। মুখে ব্রণ হলে আমরা খুব দ্রুত চিন্তা করি কী করা যায় কিন্তু আমরা বডিকেয়ার নিয়ে মুখের মতো ততটা ভাবি না। বডি কেয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা অংশ হচ্ছে ব্যাক কেয়ার। আমাদের পিঠে অয়েল গ্ল্যান্ড থাকার কারণে বলিরেখার তেমন সমস্যা হয় না। কিন্তু আমরা প্রতিদিনই নানা কাজে বাইরে বের হই এর ফলে রোদে পুড়ে ট্যানিং, পিগমেন্টেড প্যাঁচ দেখা দেয়। ব্রণও দেখা যায়। এইসব কারণে পিঠের যতœ নেওয়া প্রয়োজন। ব্যাক কেয়ার কীভাবে নেবেন তাই জানাচ্ছেন ফারজানা বখতিয়ার তমা

গোসলের সময়

গোসলের সময় চেষ্টা করবেন লম্বা হাতলের ব্রাশ ব্যবহার করতে। কারণ লম্বা হাতলের ব্রাশ ভাল স্ক্রাবের কাজ করে।

আর এর কারণে আপনার রোমকূপের মুখ থাকবে পরিষ্কার। রেহাই পেতে পারেন ব্রণের হাত থেকেও। যদি আপনার শরীরের রোমকূপ বন্ধ থাকে তাহলে সেখান থেকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে যেমন- ব্রণ, ব্ল্যাকহেড। গোসল করার পর আটা ও দুধের মিশ্রণ দিয়ে এক্সফলিয়েট করবেন তারপর ১ ভাগ গ্লিসারিন ও ৩ ভাগ গোলাপজল মিশিয়ে লাগাবেন।

বডি স্ক্রাব

আমরা বেশির ভাগ সময়ই ফেশিয়াল স্ক্রাব করি, ফেসিয়াল স্ক্রাবের মতো আপনি বডি স্ক্রাবও শুরু করে দিন দেখবেন এর ফলে দারুণ উপকার পেয়েছেন। আপনি বাড়িতে চালের গুঁড়োর সঙ্গে দই মিলিয়ে বডি স্ক্রাব তৈরি করতে পারেন। বড়ি স্ক্রাব বানানোর পর লম্বা হাতলের ব্রাশে মিশ্রণটা লাগিয়ে পিঠে ব্রাশ করুন দেখবেন আপনার ত্বক উজ্জ্বল ও পরিষ্কার হবে।

ধাপ বাই ধাপ

ব্যাক কেয়ারের ক্ষেত্রে আপনার বিভিন্ন সমস্যা হতে পারে। এক্ষেত্রে প্রতিটি সমস্যা সমাধানের একমাত্র উপায় হচ্ছে আলাদা আলাদ স্ক্রাব ব্যবহার করা।

০ ১টি ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ দই, ২ চা-চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চা-চামচ মধু ও সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন। তারপর মিশ্রণটা ভাল করে ফেটিয়ে পিঠে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। দেখবেন আপনার ত্বকের যে টান টান একটা ভাব আছে তা বজায় আছে।

০ ত্বককে মসৃণ রাখার জন্য বাটিতে লেবুর রস নিন এবং তার মধ্যে ১ ক্লাস দুধ, ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে ভাল করে নেড়ে নিন। দুধ ফুটিয়ে নিবেন। মিশ্রণটা আধাঘণ্টা রাখুন। এরপর বডি স্ক্রাব হিসেবে লাগান এবং আধাঘণ্টা পর ধুয়ে ফেলুন।

০ আপনার হাতে যদি সময়ের পরিমাণ কম থাকে তাহলে দইয়ের সঙ্গে বেসন এবং হলুদ মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন এবং গোসল করার কমপক্ষে ২ ঘণ্টা আগে লাগিয়ে নিন।

০ ব্রণের দাগ কমাতে দারচিনিগুঁড়ো এবং লেবুর রস মিশিয়ে মুখে লাগান। যদি ইচ্ছে করে তাহলে চন্দন ব্যবহার করতে পারেন।

মেকআপ ও ব্যাক কেয়ার

পিঠে দাগ ও ব্রণের সমস্যার কারণে অনেক সময় লো ব্যাক ড্রেস পরতে হয়। সে ক্ষেত্রে আপনার খুঁত ঢাকার জন্য মেকআপ ব্যবহার করতে পারেন কিংবা ফাউন্ডেশনও ব্যবহার করতে পারেন।

০ আপনার খুঁত ঢাকতে হলে সব সময় চেষ্টা করবেন নিজের স্কিনটোনর থেকে ২ অথবা ৩ শেড হালকা রঙের কনসিলার বেছে নিতে। কনসিলার বেছে নেবার পর নর্মাল ফাউন্ডেশন লাগাবেন। এরপর তার সাথে পাউডার দিয়ে সেট করে নিন।

ব্যাক ম্যাসাজ : ব্যাক ম্যাসাজের সময় আপনাকে প্রথমে যেটা খেয়াল রাখতে হবে তা হলো আপনার ম্যাসাজার যেনো দক্ষ হয়।

০ অনেক সময় কোমরে ব্যথা থাকা অবস্থাই আপনারা মাসাজ করে থাকেন এটা ঠিক না। এক্ষেত্রে আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

০ ব্যাক ম্যাসাজের জন্য বাজারে বিভিন্ন ধরনের বিশেষ অয়েল বিক্রি হয়। তবে বেবি অয়েলও ব্যবহার করতে পারেন।

০ অনেকেই কুশন ও বালিশের সাহায্যে ম্যাসাজ করে থাকেন। ইচ্ছে করলে আপনিও এ পদ্ধতি অনুসরণ করতে পারেন।

0 comments:

Post a Comment