RSS

Tuesday, March 9, 2010

 এই সময়ে নবজাতকের যত্ন

উষ্ণ আমেজ নিয়ে প্রকৃতিতে ঘটা করে এসেছে ঋতুরাজ বসন্ত। আর বসন্তের বৈশিষ্ট্য হলো দিনে গরম আর রাতে ঠান্ডা। তাই বাইরে বের হলে কোন ধরনের পোশাক পরবেন বা কোন ধরনের প্রসাধন ব্যবহার করবেন তা নিয়ে বিভ্রান্তে থাকেন অনেকেই। আর যাঁদের রয়েছে একেবারে ছোট শিশু, সেসব মায়েদের তো দুশ্চিন্তার অন্ত নেই। এ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ একেবারেই কম, সেই সঙ্গে বেড়েছে ধুলোবালির প্রকোপ। তাই হাঁচিতে হাঁচিতে বেহাল ছয় মাস বয়সী তাশকিনের। সঙ্গে সঙ্গে নাক দিয়ে পড়ছে পানি। আর নবজাতক রোদেলার গায়ের চামড়া হয়ে গেছে খসখসে। কর্মজীবী মা সাদিয়া ইসলাম ভয়ে শিশুকে গোসল পর্যন্ত করাচ্ছেন না। এদিকে যথেষ্ট সতর্কতার পরও শিশু ফিদেলের দেখা দিয়েছে জ্বর ও কাশি। তাই চিকিত্সকের কাছে ছুটেছেন মা সোনিয়া আহমেদ।
এই আবহাওয়ায় শিশুর চামড়াসহ শরীরে দেখা দিচ্ছে বেশ কিছু সমস্যা।

বারডেম হাসপাতালের শিশু বিভাগের প্রধান তাহমিনা বেগম বলেন, এখন বাতাসে আর্দ্রতা কম থাকায় ধুলোবালির পরিমাণ বেড়ে গেছে। এ কারণে অল্প বয়সী শিশুরা অসুস্থ হয়ে পড়ছে। এ সময় শিশুদের মোটা কাপড় না পরিয়ে বরং দিনে পাতলা এবং রাতে তুলনামূলক ভারী কাপড় পরানো যেতে পারে। কারণ মোটা কাপড় ঘামে ভিজে শিশুর ঠান্ডা লাগতে পারে। দিনের বেলায় হালকা ফ্যান ছেড়েও রাখতে পারেন। তিনি আরও বলেন, নবজাতক শিশুর ক্ষেত্রে জন্মের ৭২ ঘণ্টা পরে বাচ্চাকে হালকা কুসুম পানিতে গোসল করাতে হবে। গোসল না করালে চামড়া খসখসে হয়ে ছত্রাক সংক্রমণ দেখা দিতে পারে।
বাচ্চাকে গোসলের পর শরীরের প্রচুর তেল দেওয়ার দরকার নেই। বরং গোসলের আগে হালকা করে অলিভ অয়েল বা জলপাইয়ের তেল ব্যবহার করা যেতে পারে। আর গোসল শেষে ব্যবহার করতে পারেন বেবি লোশন।
গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিশুবর্ধন এবং পরিচর্যা বিভাগের অধ্যাপক মোরশেদা বেগম বলেন, নবজাতক শিশুকে এ সময় বাইরে বের না করাই ভালো। আর বের হলে অবশ্যই একটি পাতলা তোয়ালে দিয়ে বাচ্চাকে ঢেকে নিতে হবে। আর বাইরে থেকে এলে অবশ্যই সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে তারপর বাচ্চাকে ধরতে হবে। বাচ্চাকে সুরক্ষিত রাখতে হলে এই নিয়ম মেনে চলা খুবই জরুরি।

যা করতে হবে
 শিশুকে নিয়মিত গোসল করাতে হবে
 গোসল করাতে হবে হালকা কুসুম গরম পানি দিয়ে
 গোসল শেষে হালকা লোশন দেওয়া যেতে পারে
 খুব ভারী কাপড় পরানো উচিত হবে না
 বাইরে থেকে এসে প্রথমে নিজে পরিষ্কার হয়ে তারপর শিশুকে কোলে নিন

0 comments:

Post a Comment