RSS

Wednesday, March 17, 2010

চার বল

আড্ডায় কথার তুবড়ি ছুটবে। সেই সঙ্গে পেটে চালান হবে মজার সব খাবার। বল আকারের খাবারগুলো তো এজন্যই চাই। হাতে নিয়ে টপাটপ মুখে পুরে দিলেই হলো। দেখে নিন শাহানা পারভিনের দেওয়া চার রকম বল।

সবজির বল
উপকরণ: সেদ্ধ আলু (পেষা) ২ টেবিল চামচ, কাঁচাকলা সেদ্ধ ২ টেবিল চামচ, গাজর মিহি কুচি ২ টেবিল চামচ, মাশরুম কুচি (ভাপ দেওয়া) ২ টেবিল চামচ, পেঁয়াজ মিহি কুচি ১ কাপ, কাঁচামরিচ মিহি কুচি ২টি, আদা কুচি আধা চা চামচ, ময়দা বা সুজি ১ কাপ, ডিম ১টি, বেকিং পাউডার আধা চা চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, পানি প্রয়োজনমতো।
প্রণালি: সব সবজি, ডিম, লবণ, ময়দা ও প্রয়োজনমতো পানি দিয়ে মেখে মণ্ড তৈরি করুন। কড়াইতে তেল দিয়ে তাতে মণ্ড থেকে তৈরি বল আকারে গড়ে সোনালি করে ভেজে তুলুন।

চিংড়ির বল
উপকরণ: চিংড়ি মাছ ১ কাপ, মসুর ডাল বাটা আধা কাপ, নারকেল বাটা ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, কাঁচামরিচ বাটা ২টি, হলুদ গুঁড়া সামান্য, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, ময়দা প্রয়োজনমতো।
প্রণালি: তেল ছাড়া ওপরের সব উপকরণ দিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। কড়াইতে তেল দিয়ে মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করে ডুবোতেলে ভেজে পরিবেশন করুন।

গরুর মাংসের বল
উপকরণ: সেদ্ধ করা গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, সেদ্ধ পেঁয়াজ (আস্ত) ১০০ গ্রাম, সেদ্ধ গাজর ১০০ গ্রাম, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, শুকনো মরিচ ২-৩টি, জিরা আধা চা চামচ, দারুচিনি ২ টুকরা, আদা কুচি ১ চা চামচ, গোলমরিচ ১৪-১৫টি, এলাচ ২-৩টি, রসুন কুচি ১ চা চামচ, জায়ফলের গুঁড়া সিকি চা চামচ, ডিম ১টি, পাউরুটির গুঁড়া প্রয়োজনমতো, বেকিং পাউডার আধা চা চামচ, দুধ ১ কাপ, পাউরুটি ৩ টুকরা, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, মাখন ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ।
প্রণালি: ফ্রাইপ্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে তাতে শুকনো মরিচ, জিরা, দারুচিনি, এলাচ, রসুন, আদা ও গোলমরিচ দিয়ে হালকা ভেজে তুলুন। ঠান্ডা হলে ভাজা মসলাসহ গরুর মাংসের কিমা একসঙ্গে বেটে নিন। তারপর বেকিং পাউডার, বেরেস্তা, জায়ফল গুঁড়া, ডিম, কিমা ও দুধে ভেজানো পাউরুটিসহ ভালো করে মেখে নিন। সেই সঙ্গে প্রয়োজনমতো পাউরুটির গুঁড়া দিন। এবার এই মিশ্রণ বল আকারে তৈরি করে ডুবোতেলে ভেজে তুলুন। ফ্রাইপ্যানে মাখন দিয়ে আস্ত পেঁয়াজ, গোল করে কাটা গাজর দিয়ে সামান্য লবণ ও টমেটো সস দিয়ে নাড়াচাড়া করে পরিবেশন করুন।

মুরগির মাংসের বল
উপকরণ: মুরগির কিমা (মিহি করা) ১ কাপ, বিন্নি চাল (ধুয়ে রাখা) ১ কাপ, পাউরুটি ২ টুকরা, ডিম ১টি, টমেটো সস আধা কাপ, কাবাব মসলা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ-বেরেস্তা ১ কাপ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া সামান্য।
প্রণালি: পাউরুটির ধার ফেলে টমেটো সসে ভিজিয়ে নিতে হবে। এবার চাল ছাড়া ওপরের সব উপকরণ দিয়ে মেখে ৫-৬টি ভাগে ভাগ করতে হবে। প্রতিটি ভাগ বল আকার করে বিন্নি চালের ওপর গড়িয়ে নিতে হবে, যেন প্রতিটি বলে ভালো করে চাল লাগে। এ বলগুলো স্টিম করে অথবা প্রেসার কুকারে সেদ্ধ করে সস দিয়ে গরম গরম পরিবেশন করা যায়।

0 comments:

Post a Comment