RSS

Tuesday, September 8, 2009

ঈদের রাতের সাজ

ঈদের দিনের সাজটা হালকাই ভালো। তবে রাতের দাওয়াতে একটু জমকালো বা গাঢ় সাজ কেড়ে নিতে পারে সবার নজর। রাতের সাজ কেমন হতে পারে জানিয়েছেন ওয়েমেন্স ওয়ার্ল্ডের স্বত্বাধিকারী কণা আলম,
সবার আগে ত্বক রাখতে হবে পরিষ্ককার। ঈদের দু-এক দিন আগেই ফেসিয়াল করে নিন। সঙ্গে আইভ্রু প্লাক, থ্রেডিং করতেও ভুলবেন না। সাজ শুরুর আগে আপনি যদি বাইরে একবার গিয়ে থাকেন, তবে ফেসওয়াশ দিয়ে মুখটা ধুয়ে নিন। আর বাড়িতেই যদি থাকেন এবং সকালে যদি একবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে থাকেন, তবে ক্লিনজিং মিল্ক বা জেল মেখে মুখটা ভেজা তুলা দিয়ে পরিষ্ককার করে নিন। ভালো হয় যদি একটা বরফ ঘষে নেন। মুখে টোনার লাগান তুলায় ভিজিয়ে ত্বকের ভেতর থেকে বাইরের দিকে টেনে। তৈলাক্ত ত্বকে অ্যাস্ট্রিনজেন্ট লাগান। তারপর হালকা ময়শ্চারাইজার দিয়ে নিন। তৈলাক্ত ত্বক হলে অয়েল-ফ্রি ময়শ্চারাইজার লাগান। হালকা বেবি পাউডার মেখে অতিরিক্ত তেল মুখ থেকে ঝেড়ে ফেলুন।

রাতের সাজে বেইসটা একটু ভারী হতে পারে
‘রাতের সাজে বেইসটা একটু ভারী করতে পারেন। তবে ঈদ যেহেতু গরমকালে পড়ছে, তাই বেশি ভারী না করাই ভালো। প্যানকেক ব্যবহার করলে ভেজা স্পঞ্জ দিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। তার ওপর হালকা কমপ্যাক্ট পাউডার ব্যবহার করুন। আপনার ত্বক যদি বেশি শুষ্কক হয়, তবে কমপ্যাক্ট পাউডার লাগিয়ে ভেজা স্পঞ্জ দিয়ে চেপে দিতে পারেন। ফাউন্ডেশনও ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন ব্যবহার করলে আঙ্গুলের ডগায় ফাউন্ডেশন নিয়ে নাকে, গালে, কপালে, গলায় কয়েক ফোঁটা লাগিয়ে ভেজা স্পঞ্জ দিয়ে ব্লেন্ড করে নিন। আপনার ত্বকে যদি কোনো দাগ থাকে তবে তা কনসিলার বা ত্বকের রঙের থেকে এক শেড হালকা ফাউন্ডেশন দিয়ে বেইস দেওয়ার আগেই ঢেকে নিতে পারেন। ফাউন্ডেশন দেওয়ার পর হালকা কমপ্যাক্ট পাউডার বা প্যানকেক ব্যবহার করতে পারেন।’ বললেন কণা আলম।
চোখকে করে তুলুন আকর্ষণীয়
‘বেইসের পর নিন চোখের মেকআপ। রাতে চোখটা একটু গাঢ় করতে পারেন। স্েনাকি আই এখন খুব চলছে। স্েনাকি আই করার জন্য কালো আইশ্যাডো চোখের পাতার ওপর দিয়ে তা ভালো করে ব্লেন্ড করুন। এবার একটু বাদামি বা ব্রোঞ্জ অথবা আপনার পোশাক অনুযায়ী যেকোনো রং ভ্রুর হাড়ের নিচে এবং চোখের পাতার ওপরের অংশে লাগান। একটু মোটা গোলাকৃতি আইশ্যাডো ব্রাশ নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। সাদা, রুপালি বা হালকা সোনালি রঙের আইশ্যাডো দিয়ে হাইলাইট করুন। কালো আইশ্যাডো বা বাদামি পেনসিল দিয়ে ভ্রু সুন্দর করে এঁকে নিন। চাইলে আলগা পাপড়ি লাগাতে পারেন। তাতে চোখ বড় দেখাবে। তারপর চোখের ওপরের পাতায় চিকন করে টেনে আইলাইনার বা কাজল দিন এবং চোখের নিচের পাতায় মোটা করে কাজল দিন। চোখের কোনা কালো আইশ্যাডো দিয়ে একটু ঘষে দিতে পারেন। আপনার চোখ যদি ছোট হয়, তবে হালকা রঙের আইশ্যাডো ব্যবহার করা শ্রেয়। সে ক্ষেত্রে যেকোনো হালকা আর্থ কালার যেমন−বাদামি, ব্রোঞ্জ বা একটু সোনালি আইশ্যাডো চোখের পাতায় দিন। তারপর আপনার পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে যেকোনো রং দিন আইভ্রু বোনের নিচে এবং ভালো করে স্নাজ করে নিন।’ বললেন কণা আলম। ছোট চোখে চিকন করে টেনে আইলাইনার লাগিয়ে নিচের পাতায় একটু মোটা করে কাজল দিন। আপনার পোশাকের রঙের আইশ্যাডো চিকন করে চোখের নিচের পাতায় লাগাতে পারেন। এবার দুই কোট করে মাশকারা লাগিয়ে নিন চোখের ওপর ও নিচের পাতায়।
ব্লাশনটা একটু গাঢ় করে দিতে পারেন
ব্লাশন লাগানোর সময় খেয়াল রাখবেন যেন তা পুরো মুখে ছড়িয়ে না যায়। রাতে একটু গাঢ় রঙের ব্লাশন ব্যবহার করতে পারেন, যেমন গাঢ় গোলাপি, গোলাপি, কমলা, ব্রোঞ্জ ও বাদামি। আপনার ত্বকের রং ও পোশাক অনুযায়ী ব্লাশনের রং নির্বাচন করুন। ব্লাশন যাতে ছড়িয়ে না পড়ে এ জন্য দুই গালে চেপে চিক বোনের নিচ থেকে নিয়ে মাঝামাঝি পর্যন্ত ব্লাশন দিন। আপনার মুখ যদি গোলাকৃতি হয়, তবে মুখ চিকন দেখাতে গাল ও চিবুকের হাড়ের ওপর গাঢ় রঙের ব্লাশন ব্যবহার করুন। নাকের দুই পাশেও হালকা করে ব্লাশন দিয়ে দিতে পারেন। তাতে নাক খাড়া দেখাবে। ব্লাশন দেওয়ার সময় ভেতর থেকে বাইরে এবং বাইরে থেকে ভেতরে ব্রাশ টেনে দেবেন। খেয়াল রাখবেন, যাতে ব্লাশন যেন খুব ভালো করে ব্লেন্ড হয়।
হালকা রঙের লিপস্টিক
গাঢ় মেকআপের সঙ্গে হালকা রঙের লিপস্টিক দিতে পারেন। যেমন−হালকা গোলাপি, বাদামি বা গাঢ় গোলাপি, চকলেট বা বাদামি গ্লস ব্যবহার করতে পারেন। লিপলাইনার ব্যবহার করলে লিপস্টিকের চেয়ে একটু হালকা রঙের লিপলাইনার দিয়ে ঠোঁটটি এঁকে নিন।
চুলে পাথর ও ফুল
আগের দিন ভালো করে শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। চুলে ঢেউ খেলানো ভাবও আনতে পারেন। সে ক্ষেত্রে আয়রন বা কার্লিং আয়রন দিয়ে চুল ওপরের দিকে কার্ল করে নিচের দিকের চুল সোজা রাখতে পারেন। অথবা চুল সামনের দিকে হালকা ফুলিয়ে ক্লিপ দিয়ে পেছনে বাঁধতে পারেন। ফ্রেঞ্চ নট বা হালকা খোঁপা করে পাথর বা ফুল গুঁজে দিতে পারেন পাশ থেকে।
ভারী কানের দুল গাঢ় মেকআপের সঙ্গে
মেকআপ যদি ভারী হয়, তবে একটু ভারী ধরনের বড় কানের দুল খুব ভালো মানাবে। সে ক্ষেত্রে গলায় আর কিছু না পরাই ভালো। হাতে একটু মোটা বালা বা ব্রেসলেট ভালো লাগবে। আর আপনার পোশাক যদি বেশি জমকালো হয়, তবে গয়না কানে-গলায়-হাতে হালকা হওয়াই ভালো।

কিছু জরুরি টিপস
"" প্রথমত, বেশি করে পানি খাবেন। ত্বক সজীব-সতেজ রাখার জন্য পানির বিকল্প নেই।
"" দিনে অন্তত দু-তিনবার করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধোবেন।
"" সাজ যেমনই করেন খুব ভালো করে ব্লেন্ড করতে হবে।
"" মেকআপের সময় চোখের পাতায়, কানে, গলায়, ঘাড়ে এবং কপালে চুলের লাইনে বেইস দিতে ভুলবেন না।
"" দাওয়াতে গেলে ব্যাগে কমপ্যাক্ট পাউডার, কাজল, লিপগ্লস ও পারফিউম নিতে ভুলবেন না। রাতের দাওয়াতে একটু কড়া গন্ধের পারফিউম লাগাতে পারেন।

0 comments:

Post a Comment