RSS

Wednesday, September 16, 2009

শাড়ির সাথে সাজ

যেকোনো সময় কিংবা যেকোনো দিনের সাজের ক্ষেত্রেই পোশাক সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। আর তাই পোশাকের উপরই নির্ভর করে সাজের ধরন। মূলত এবারের ঈদে যারা তাদের উৎসবের পোশাক হিসেবে শাড়িকেই প্রাধান্য দেবেন তাদের রূপচর্চা নিয়েই আমাদের এই বিশেষ আয়োজন। শাড়ি একদিকে যেমন বাঙালিয়ানা একটি পোশাক অন্যদিকে এটি উৎসবের পোশাকও বটে। ঈদের দিন তো বটেই, ঈদ ছাড়া বাঙালীর অন্য অনেক উৎসবেও রয়েছে শাড়ির প্রাধান্য। আর তাই শাড়ির সাথে মানানসই রূপচর্চার জন্য শাড়ির ধরন এবং সাজের সময়টিও কম গুরুত্বপূর্ণ নয়। যেকোনো শাড়ির ক্ষেত্রেই শাড়ির আঁচল কিংবা আঁচলের কাজ একটু বেশি চোখে পড়ে। আর তাই ঈদের দিনের সাজ হতে পারে শাড়ির আঁচলের সাথে মানানসই। এক্ষেত্রে শাড়ির বেসিক কালার এর সাথে সামঞ্জস্য রেখে যেমন আনুষঙ্গিক সাজ হতে পারে তেমনি সাজটা হতে পারে খানিকটা ‘কন্ট্রাস্ট’। উদাহরণস্বরূপ নীল কিংবা লালের কাছাকাছি রঙের শাড়ির ক্ষেত্রে সাজের বেজটা যদি পিঙ্ক বা মেটালিক ধরনের হয় তাহলে তা দেখতে ভাল লাগবে। বিশেষ করে ইদানিং বিভিন্ন ফেস্টিভ শাড়ির সাথে মেটালিক সাজের চলটাই একটু বেশি। আবার শাড়িটা যদি মোটা পাড়ের হয় তাহলে এর সাথে কপালে বড় একটা টিপ এর সাজ বেশ মানাবে।

শাড়ির সাথে যেকোনো ধরনের সাজের ক্ষেত্রেই চোখটিকে ফুটিয়ে তোলা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশেষ করে শাড়ি যদি হয় পার্টিতে যাবার পোশাক তাহলে চোখটিকে সুন্দর করে সাজিয়ে নেয়া খুবই গুরুত্বপূর্ণ। লক্ষ্য রাখবেন যেন শাড়ির রঙের সাথে চোখের শ্যাডো মানানসই হয় এবং এটা যেন চোখকে একটা স্নিগ্ধ রূপ দেবার বদলে উৎকট রূপ না দেয়। চোখে আই লাইনার এবং মাশকারার ব্যবহারও হতে হবে পরিমিত। তবে পার্টি সাজে শাড়ি’র সাথে চোখের সাজ হিসেবে কাজল কিংবা মাশকারা ব্যবহার না করাই ভাল। অন্যদিকে দিনের বেলায় একটু ক্যাজুয়াল লুকের শাড়ির সাথে হালকা করে কাজল দিলে দেখন মন্দ লাগবে না। যারা ঈদের দিনে দিনের বেলাতেই শাড়ি পড়তে চান তারা অবশ্যই এ সময়ে হালকা করে মুখ সাজানোর দিকে লক্ষ্য রাখবেন। এজন্য হালকা ব্লাশন আর হালকা বেজ দিয়ে চোখটাকে সুন্দর করে সাজানো আর ঠোটে ন্যাচারাল কালারের লিপস্টিক লাগালেই দেখতে বেশ লাগবে। অন্যদিকে রাতের বেলায় পার্টি আমেজে শাড়ি পড়লে সাজের মধ্যেও আনা যেতে পারে খানিকটা ওয়েস্টার্ন লুক। এক্ষেত্রে লিপ লাইনার ও আই লাইনারের সাহায্যে ঠোঁট ও চোখের আকার ঠিক করে তাতে একটু ডার্ক কালারের লিপস্টিক ও আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। যদিও শাড়ির সাথে চোখ সাজানোর ক্ষেত্রে চোখ যতটা সম্ভব কালো দেখানোই ভাল।

ঈদের দিনে শাড়ি’র সাথে মানানসই সাজের ক্ষেত্রে ব্লাউজ এর ধরনটিও গুরুত্বপূর্ণ। সাধারণ আটপৌড়ে শাড়ির ক্ষেত্রে সাধারণ ব্লাউজ আর সাধারণ সাজই বেশ মানানসই। তবে ঈদের দিনে পড়বার জন্য নির্বাচিত শাড়িটি যদি হয় একটু কালারফুল আর ফাঙ্কি তাহলে এর সাথে ি ভলেস, ম্যাগি কিংবা রুমাল হাতার ব্লাউজ বেশ মানিয়ে যাবে। এক্ষেত্রে মুখের সাজেও খানিকটা হাইলাইট রাখা যেতে পারে। আবার ফ্লোরাল মোটিভের শাড়ির সাথে কুঁচি দেয়া ব্লাউজ বেশ মানিয়ে যায়। অন্যদিকে যারা রাতের পার্টিতে ওয়েস্টার্ন প্যাটার্নে শাড়িকে উপস্থাপন করতে চান তাদের পরণে থাকতে পারে ি ভলেস লোয়ার কাটের ব্লাউজ। শাড়ির সাথে সম্পূর্ণ একটি সাজে জুতাজোড়ার ভূমিকাও কম নয়। সাধারণত শাড়ির সাথে একটু হিল জাতীয় জুতাই বেশি মানানসই। তবে চাইলে ফাঙ্কি শাড়ির সাথে কিছুটা ফ্ল্যাট জুতোও পরা যেতে পারে। এছাড়া শাড়ির মধ্যে যদি বাঙালিয়ানা কিংবা আভিজাত্যের বিষয়টি প্রাধান্য পায় তাহলে চুলে খোঁপা বেধে এবং খোঁপায় স্টাইলিশ চুলের কাঁটা ব্যবহার করেও সাজে ভিন্নতা আনা যেতে পারে।

0 comments:

Post a Comment