RSS

Tuesday, September 8, 2009

নখের যত্ন

ঈদের দিনটি সামনে রেখেই শুরু হয়ে গেছে তোড়জোড়। নতুন পোশাক-পরিচ্ছদ গোছগাছ করার পাশাপাশি পুরোদমে চলছে ত্বক পরিচর্যার বিষয়টিও। ঈদের বিশেষ দিনটিতে যেন কোনো কিছুতেই কমতি না থাকে। পুরো মাস ধরে এত আয়োজন এ জন্যই।
আমরা আমাদের মুখমন্ডল ও চুলের যত্ন নিলেও নখের যত্নটি এড়িয়ে যাই, ক্ষুদ্র হওয়ার কারণেই হয়তো। রূপবিশেষজ্ঞ ফারজানা শাকিল বলেন, ‘হাত ও পায়ের সৌন্দর্যের আধার হচ্ছে নখ। নখের যত্ন নিয়মিতভাবেই নেওয়া উচিত।’

নখের যত্ন ঘরে বসেই নেওয়া যায়। এ জন্য পারলারে দৌড়াদৌড়ি না করলেও হবে। ফারজানা শাকিল জানিয়েছেন নখের পরিচর্যার সহজ পদ্ধতি।
এ জন্য দরকার খুঁটিনাটি কিছু জিনিসের−
"" ছোট একটি বাটি।
"" এমেরি বোর্ড, যেটিকে নখ ঘষার বোর্ডও বলা যায়। ছোট লম্বা একটি চারকোনা কাঠির মতো।
"" নেল কাটার।
"" অরেঞ্জ স্টিক, নখের ওপরের অংশটি ঘষার জন্য টুথপিকের মতো কাঠি।
"" কিউটিক্যাল কাটার। নখের চারপাশে চামড়া শক্ত সাদা হয়ে যায়, সে অংশকে উঠিয়ে নিতে এটি সহায়তা করবে।
"" তুলা, কটন বাড, নেলপলিশ রিমুভার, নেলপলিশ এবং হাতে ব্যবহারের ক্রিম।
প্রথমে নখে লাগানো পুরোনো নেলপলিশ উঠিয়ে ফেলতে হবে। এ প্রসঙ্গে ফারজানা শাকিল জানান, খুব বেশি রিমুভার কখনোই ব্যবহার করা উচিত নয়। এতে নখ শুকিয়ে যায়।
এমেরি বোর্ড দিয়ে নখ সুন্দরভাবে ডিম্বাকার করে নিতে হবে। একটু সাবধান। না হলে একেক আঙ্গুলের নখের আকার ও মাপ রকমারিতে পরিণত হতে পারে। একটি বাটির মধ্যে উষ্ণ গরম পানি ঢালুন। এবার ক্ষারবিহীন কোনো একটি শ্যাম্পু মেশান। পাঁচ মিনিট করে হাত ও পা ডুবিয়ে রাখতে হবে। নরম একটি ব্রাশ দিয়ে যত্নের সঙ্গে নখগুলোকে পরিষ্ককার করে নিতে হবে। তবে খুব জোরে জোরে চামড়া বা নখের ওপর ঘষামাজা করা সম্পুর্ণ নিষেধ।
এরপর অরেঞ্জ স্টিকটির ওপর তুলা জড়িয়ে নিন। এবার কিউটিক্যাল পরিষ্ককার করে নিন। ফারজানা শাকিল বলেন, কখনোই ধাতুর তৈরি স্টিক ব্যবহার করা উচিত নয়। এতে ত্বকের ক্ষতি হয়।
কিউটিক্যাল শক্ত মনে হলে ক্রিম লাগিয়ে নরম করে নিন। পরিষ্ককার করা সহজ হবে। পরিষ্ককার করার পরে তোয়ালে দিয়ে ভালোমতো অতিরিক্ত ক্রিম মুছে নিন। শেষ পদক্ষেপ হিসেবে উষ্ণ গরম পানিতে হাত ও পায়ের পাতা ধুয়ে নিন।

নখের সাজসজ্জা
বাজার ঘুরে দেখা গেল, নখের বেশ কিছু সাজ-সরঞ্জাম। আলগা নখ, নখে পরার রিং, ছোট ছোট ফুল প্রভৃতি। তবে এখন নখে শুধু নেলপলিশ লাগানোটাই ফ্যাশন। বাড়তি কিছু সংযোজন না করলেও চলে। উজ্জ্বল ও হালকা শেডগুলোই রং হিসেবে ব্যবহূত হচ্ছে। নেলপলিশ লাগানোর সময় স্বচ্ছ রঙের নেলপলিশ আগে লাগান। এতে নেলপলিশ বেশি দিন থাকবে। লাগানোর সময় অতিরিক্ত নয়, দুই কোটই যথেষ্ট।

0 comments:

Post a Comment