RSS

Tuesday, September 8, 2009

ঈদে চাই পাঞ্জাবি

পাঞ্জাবি ছাড়া ঈদ ভাবা যায় না। তাই ঈদে চাই নতুন পাঞ্জাবি। দেশি ফ্যাশন হাউসগুলো বরাবরের মতো এবারও সাজিয়েছে তাদের পাঞ্জাবির পসরা। আর পাঞ্জাবিতে প্রতি ঈদে থাকে নতুন নকশা, নতুন রং।
পাঞ্জাবির কাপড়ে বেশির ভাগ নির্মাতা সুতি ও কিছুটা হালকা আবহকেই প্রাধান্য দিয়েছেন। তবে সিল্ক, কটন সিল্ক, খাদি, অ্যান্ডি প্রভৃতিও রয়েছে; সঙ্গে গাঢ় রংও। শর্ট পাঞ্জাবি এবার তরুণ প্রজন্েনর কাছে জনপ্রিয়।

আড়ং এবার ঈদে এনেছে ঢাকার ট্রাফিক জ্যামের কার্টুন নিয়ে তৈরি ‘ঢাকা টুনস’ থিমের হুডি দেওয়া পাঞ্জাবি। এ ছাড়া ‘আউট অব দ্য বক্স’ থিমে ছেলেদের জন্য আছে কালো ও অফ হোয়াইট রেঞ্জে ঈদ এক্সক্লুসিভ পাঞ্জাবি কালেকশন।
বাংলার মেলার পণ্য উন্নয়ন ও সম্প্রসারণ কর্মকর্তা এমদাদ হক জানান, পাঞ্জাবিতে থাকছে নানা রকম কাট ও নকশার ব্যবহার। গলায় ও হাতায় থাকছে ভিন্নধর্মী কাজ। অ্যান্ডি, খাদি, সুতি, সিল্ক ও কাতান কাপড়ে হাতের কাজ, নকশিকাঁথার কাজ, এমব্রয়ডারি ও প্রিন্টের কাজ রয়েছে পাঞ্জাবিতে। তৈজসপত্রের ডিজাইন ব্যবহার করা হয়েছে। কাটিংয়ে রয়েছে ভিন্নতা।
কে ক্র্যাফটের স্বত্বাধিকারী ও ডিজাইনার খালিদ মাহমুদ খান জানান, এ বছর বেশ কিছু নতুন ডিজাইন ও স্টাইলের পাঞ্জাবি করেছেন তাঁরা। খাদি, পাহাড়ি তাঁতে বোনা কাপড়, সুতি, নিজস্ব অ্যান্ডি, মটকা, জয় সিল্ক, বলাকা সিল্ক ও তাঁতে বোনা তাঁদের নিজস্ব ডিজাইনের কাপড়ে তৈরি পাঞ্জাবিতে রয়েছে হাতের কাজ, দেশি-বিদেশি মোটিফ ব্যবহার করে টাইডাই, বাটিক, এমব্রয়ডারি, প্রিন্ট, অ্যাপলিকসহ নানা মাধ্যম। প্রকৃতি থেকে পাওয়া অনেক মোটিফ ছাড়াও রয়েছে জামদানি, ফুলের কম্পোজিশন, নকশি পিঠার অলংকরণ প্রভৃতির ব্যবহার। রাজশাহীর ধুপিয়ান সিল্ক ও জয় সিল্ক কাপড়ের শেরোয়ানিও পাওয়া যায়।
ট্রেন্ডজের বিপণন ব্যবস্থাপক মহসিন আলম জানান, তরুণ প্রজন্েনর জন্য করা হয়েছে ফ্যাশনেবল শর্ট পাঞ্জাবি। মেশিন ও হ্যান্ড এমব্রয়ডারি, কারচুপি কাজের বাহারি, অ্যান্ডি সুতি, সুতি ও সিল্ক কাপড়ে করা হয়েছে এসব পাঞ্জাবি।
পাঞ্জাবিতে অরগানিক সুতিতে কারচুপির কাজ করা হয়েছে। কাটিংয়ে রয়েছে ভিন্নতা। রয়েছে এক্সক্লুসিভ সেমি পাঞ্জাবি, টুন ফিট ও শর্ট পাঞ্জাবি। নানা রকম বাহারি বোতাম থাকছে এসব পাঞ্জাবিতে।
তরুণ, মধ্যবয়সী, প্রবীণ−সবার চাহিদার কথা মাথায় রেখে লুবনানে রয়েছে নতুন ডিজাইনের শর্ট পাঞ্জাবি। সাদা, ধুসর, নীল, গোলাপি, সবুজ, হালকা ও গাঢ় রঙের পাঞ্জাবি এনেছে তারা এই ঈদে।
ফ্যাশন হাউস সাদাকালোর ডিজাইনার তাহসিনা শাহীন জানান, সাদাকালো রঙের ওপর ‘লেইস ফিতা’ শিরোনামে পাঞ্জাবি থাকছে এবার তাঁদের ঈদ আয়োজনে।
ক্যাটস আই ও মনসুন রেইনেও রয়েছে পাঞ্জাবির বড়সড় সংগ্রহ। ক্যাটস আই ও মনসুন রেইনের সব শাখায়ই পাঞ্জাবি রয়েছে।
নিত্য উপহারের স্বত্বাধিকারী বাহার রহমান জানান, শিল্পী ও ডিজাইনারদের মোটিফগুলো উঠে এসেছে নানা বর্ণে। এবারের ঈদে রয়েছে ‘পুনশ্চ’ সিরিজের পাঞ্জাবিতে ১০ রকম কাপড়ে ১০টি বিশেষ ডিজাইন। আরও আছে নরসিংদীর সুতি কাপড়ে শর্ট পাঞ্জাবি।
প্রবর্তনার পরিচালক শাহিদ হোসেন জানান, এ বছর পাঞ্জাবির বিশেষত্ব রঙের ক্ষেত্রে। প্রাকৃতিক রং, যেমন−ডালিম, হরীতকী, খয়ের, চা প্রভৃতি ব্যবহার করা হয়েছে।
প্রথাগত পাঞ্জাবির বাইরেও ভিন্ন প্যাটার্নে শর্ট পাঞ্জাবি ও কুর্তা রয়েছে। কাপড় হিসেবে খাদি ব্যবহার করে রিবন, মেটাল, কাঠ, পুঁতি, এমব্রয়ডারি ও ব্লকের ওপর হাতের কাজ রয়েছে।
এ ছাড়া রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি, মালিবাগ আয়েশা শপিং কমপ্লেক্স-সংলগ্ন, গুলিস্তান, জিপিওর সামনে ভ্রাম্যমাণ দোকানেও সুতি, সিল্ক, অ্যান্ডি, রাজশাহী, টাইডাই, বাটিক ও এমব্রয়ডারি পাঞ্জাবি পাওয়া যাচ্ছে। এসব বাজার ঘুরে দেখা গেছে, সাদা সুতি পাঞ্জাবি অথবা সাদা সুতায় বিভিন্ন নকশা করা পাঞ্জাবির চাহিদা বেশি। পাঞ্জাবির পাশাপাশি পায়জামাও পাবেন।

0 comments:

Post a Comment