RSS

Wednesday, September 16, 2009

ঈদে মেহমানদারী

ঈদের দিন বাড়ি ভর্তি মেহমান। এমন সময় যাদেরকে ভারি খাবারের আপ্যায়ন করছেন না তাদেরকে সন্তুষ্ট রাখতে এবারের কড়চায় থাকছে চটজলদি তৈরি করা যায় এমন কিছু স্ন্যাক্স। এসব খাবার মুখরোচক এবং দ্রুত তৈরি করা যায়। উৎসবের সাথে মানানসই এমন কিছু মজাদার খাবার নিয়েই কড়চা’র এবারের রেসিপি আয়োজন।



বিফ অমলেট

উপকরণ : বিফ কিমা াইজ ১ কাপ, গাজর লম্বা াইজ করা হাফ কাপ, ক্যাপসিকাম লম্বা াইজ হাফ কাপ, টমেটো সরু লম্বা াইজ এক কাপের চার ভাগের এক ভাগ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ২ চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মত সব এক সঙ্গে মেখে নিতে হবে।

যেভাবে তৈরি করবেন : ডিম ৬টি, পানি ৮ চা চামচ, গোলমরিচ ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, মিহি ধনেপাতা কুচি ১ টেবিল চামচ দিয়ে উপরের উপকরণ খুব করে ফেটে নিয়ে প্যানে অল্প তেলে অমলেট বানিয়ে পুর দিয়ে রোল করে গরম গরম পরিবেশন করুন।

শিকামপুরি কাবাব

উপকরণ : মাংসের কিমা ৫০০ গ্রাম, টকদই আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়ো আধা চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, শুকনা মরিচ গুঁড়ো আধা চা চামচ, ধনেপাতা কুচি ২-৩ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ডিম ১ টা, ঘি ১ টেবিল চামচ, পাউরুটি ২-৩ পিস, সাদা গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, পেস্তাদানা ভাজা গুঁড়ো ২ চা চামচ, ভাজা মসলা গুঁড়ো আধা চা চামচ, লবণ পরিমাণমত, ভাজার জন্য তেল পরিমাণ মত।

যেভাবে তৈরি করবেন : কড়াইতে ১ টেবিল চামচ ঘি দিয়ে বাটা পেঁয়াজ, রসুন বাটা, আদা বাটা, ধনে গুঁড়ো, মরিচ গুঁড়ো ও লবণের সঙ্গে অর্ধেক কিমা দিয়ে কষিয়ে অল্প আঁচে রান্না করুন। পানি শুকিয়ে এলে টক দই দিন। সেদ্ধ হলে পানি শুকিয়ে গেলে নামিয়ে ফেলুন। এবার পেস্তাদানা, গোলমরিচ গুঁড়ো, ভাজা মশলা গুঁড়ো পাউরুটি, রান্না কিমা, কাঁচা কিমা, পেঁয়াজ কুচি, ধনেপাতা ও মরিচ কুচি, ডিম দিয়ে সব উপকরণ খুব ভালভাবে মাখুন। এবার একটা একটা করে কাবাব তৈরি করে ডুবো তেলে গোল্ডেন ব্রাউন করে ভেজে সুন্দরভাবে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন শিকামপুরি কাবাব।

চিকেন ঝুড়ি ভুনা

উপকরণ : বোনলেস মাংস ৪ কাপ, বাটা পেঁয়াজ ১ কাপ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, সয়াসস ১ চা চামচ, চাইনিজ মসলা ১ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, আদা রসুন বাটা ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : চিকেন কিমা বাটা মসলা এবং সয়াসস দিয়ে মেখে আধা ঘন্টা রেখে দিন। এবার চুলায় পাত্র দিন, তেল দিন, মাখানো চিকেন দিন চাইনিজ মসলা দিন এবং নেড়ে ৩০ মিনিট রান্না করুন। হয়ে গেল চিকেন ঝুড়ি ভুনা তৈরি।

স্প্রিং রোল

উপকরণঃ ময়দা ১ কাপ, পানি ১ কাপ, চালের গুড়া ১ কাপ, লবণ ১ চা চামচ, পেঁপে কুচি ১ কাপ, চিকেন কিউচ ১ কাপ, কাঁচা মরিচ ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল ২ কাপ ভাজার জন্য।

যে ভাবে তৈরি করবেনঃ চুলায় পাত্রে তেল দিন। গরম হলে কাটা পেঁপে, চিকেন, লবণ, মরিচ দিন। ১০ মিনিট ভাল করে নেড়ে চেড়ে রান্না করুন এবং ঠান্ডা করে রুটিতে ভরে পেঁচিয়ে স্প্রিং রোল তেরি করুন একটু শক্ত মাখানো দিয়ে গোল রুটি বেলে নিন। রুটির চারদিকে ব্রাশ দিয়ে ডিম ব্রাশ করুন, যাতে তেলে ভাজার রোলগুলো সুটে না যায়।

চকলেট পুডিং

উপকরণ : ডিম ৪টা, গুড়া দুধ আধা কাপ, পানি আড়াই কাপ, চিনি ৮ টেবিল চামচ, কোকো ২/৩ টেবিল চামচ, মিমি চকলেট ১ প্যাকেট, ভ্যানিলা ৪/৫ ফোটা, এলমন্ড বাদাম কুচি ৪ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : এলমন্ড বাদে সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। মোলডে চিনি অল্প ক্যারামেল করে ঠান্ডা করে মিশ্রণ ঢেলে এলমন্ড মিশিয়ে ১৮০ ডিগ্রি সে. তাপে ২০-২৫ মিনিট সময় ধরে বেক করতে হবে এবং সুন্দর পাত্রে ঢেলে পরিবেশন করতে হবে।

চিকেন কাবাব

উপকরণঃ চিকেন কিমা কাটা ২ কাপ, পিয়াজ কুচি ১ কাপ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, পিফল বাটা আধা চা চামচ, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল ২ কাপ ভাজার জন্য, জিরা ভাজা গুড়া আধা চা চামচ, ধনিয়া ভাজা গুড়া আধা চা চামচ, ডিম ৪ পিস।

যেভাবে তৈরি করবেনঃ মুরগির মাংস মিহি কিমা করে নিন, পিয়াজ কুচি করে বোটে অল্প তেলে ভেজে নিন। এবার মাংসের কিমা, পিয়াজ ও অন্য সব মসলা, শুধু তেল বাদ দিয়ে এক সাথে মেখে পাতার আকৃতি করে ডুবো তেলে ফ্রাই করুন। চিকেন কাবাব তৈরি করে ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন আপনার সন্তান স্কুলে যাওয়ার সময় শুধু ভেজেই ভরে দিন টিফিন বক্সে।

0 comments:

Post a Comment