RSS

Tuesday, September 15, 2009

ঈদে মিষ্টিমুখ

ঈদের দিনের আতিথেয়তায় সেমাই, ফিরনির রেওয়াজ আমাদের দেশে বহুদিনের। মায়ের হাতের ফিরনি সেমাই প্রায় সবাই এই দিনটিতে উপভোগ করতে চান। এমনই কিছু মজাদার ফিরনি, সেমাই, জর্দা আর মিষ্টান্নের রেসিপি নিয়ে এই সংখ্যা কড়চা’র রেসিপি বিভাগ। রেসিপি দিয়েছেন সাকসেস ট্রেনিং সেন্টারের কর্ণধার আফরোজা জামান আর ছবিগুলো তুলেছেন এমএইচ মিশু

লাউ ও গাজরের পায়েস

উপকরণ : লাউ মিহি কুচি গ্রেট করা ২ কাপ, গাজর মিহি কুচি গ্রেট করা ১ কাপ, নারিকেল কোরানো ১ কাপ, দুধ ২ লিটার, কনডেন্সড দুধ ১ কৌটা, এলাচ গুঁড়ো আধা চা চামচ, ঘি ৩ টেবিল চামচ, পেস্তা বাদাম কিসমিস সাজানোর জন্য পরিমাণমত।

প্রণালী : লাউ ও গাজর বলক ওঠা পানিতে আধা সেদ্ধ করে কাপড়ে চিপে শুকিয়ে নিতে হবে। ঘিয়ে লাউ ও গাজর ভূনে নিতে হবে। ২ লিটার দুধ ঘন করে নিয়ে লাউ ও গাজর নারিকেল দিয়ে ভাল করে নেড়ে নেড়ে ঘন হয়ে এলে এলাচ গুড়ো দিয়ে নামাতে হবে। পেস্তা বাদাম কিসমিস দিয়ে সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।

দুধের সন্দেশ

উপকরণ : দুধ আধা কেজি, চিনি ২৫০ গ্রাম, এলাচ গুঁড়ো ৪টি, ঘি ১ টেবিল চামচ।

প্রণালী : অল্প আগুনে দুধ নেড়ে ঘন করে নিতে হবে। এরপর চিনি দিয়ে নাড়তে হবে। ঘন হয়ে গেলে মাঝে মাঝে চামচ দিয়ে নাড়ুন এবং দুই ঠান্ডা হলে আবার চুলায় দিতে হবে। খুব ঘন হয়ে হাড়ির তলায় লাগিয়ে একটু ঘি দিয়ে দিন। যখন আঠা আঠা হয়ে আসবে তখন খুব তাড়াতাড়ি ২/৩ জনে মিলে পানিতে হাত ধুয়ে ভেজা হাতে সন্দেশের জারে কিংবা হাতের তালুতে চেপে সন্দেশের আকার তৈরি করে নিন। এটা ঠান্ডা হলেই শক্ত হয়ে যাবে। তখন আপনি পরিবেশন করতে পারবেন।

আম দুধের পায়েস

উপকরণ : তরল দুধ ১ লিটার, কনডেন্স মিল্ক ১ টিল, চালের গুঁড়ো আধা ভাঙ্গা, ১ কাপ ফজলি আম সরু করা ২ কাপ, এলাচ দানা আধা চা চামচ।

প্রণালী : প্রথমে দুধ ও চালের গুঁড়ো এক সাথে জ্বাল দিতে হবে। ঘন হয়ে গেলে তখন কনডেন্সড মিল্ক দিতে হবে। আবার আর একটু ঘন হয়ে গেলে চিনি সিরাপ ডুবানো আম সিরা থেকে উঠিয়ে ওই দুধে দিতে হবে। আরো একটু ঘন হয়ে এলে এলাচ দানা দিয়ে নামিয়ে নিতে হবে এরপর ঠান্ডা পরিবেশন করুন।

আপেল পায়েশ

উপকরণ : ১ কেজি দুধ, আপেল ১ কেজি, চিনি আধা কেজি, এলাচ ৪/৫টা কিসমিস ৩ কাপ, জর্দার রং সামান্য, চেরিফল ৮/১০ টা।

প্রণালী : আপেল কুচি করে কেটে গরম পানিতে হালকা সেদ্ধ করে নিন। ভাল করে পানি ছেকে নিবেন। চুলায় দুধ, চিনি, লং, এলাচ এবং সামান্য রং দিন। দুধ ঘন হয়ে এলে আপেল কুচিগুলো দিন। কিসমিস এবং াইস বাদ দিয়ে সাজিয়ে আপেলের পায়েস ঠান্ডা পরিবেশন করুন।

সেমাই ক্রিম জর্দা

উপকরণ : সেমাই ১ প্যাকেট, চিনি ২ কাপ, ঘি আধা কাপ, জাফরান আধা চা চামচ, এলাচ ২/৩টা, গোলাপজল ১ টেবিল চামচ, ভালো ক্রিম ৪ টেবিল চামচ, পানি ১ কাপ দারুচিনি পরিমাণ মত, পেস্তা বাদাম কোয়াটার কাপ কিসমিস চারভাগের এক কাপ।

প্রণালী : সেমাই টুকরো করে ভেঙ্গে নিন। কড়াইতে এক মিনিট ভাজা হলে খানিকটা গরম করে দিন এবং সঙ্গে সঙ্গে করে নাড়ুন গোলাপজল ও জাফরান দিয়ে চিনি মিশিয়ে দিন ২ টেবিল চামচ ভাল ক্রিম দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে খোলা রাখুন। ঠান্ডা হলে ডিশে জর্দা দিয়ে উপরে ২ টেবিল চামচ ভাল ক্রিম ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

কাস্টার্ড

উপকরণ : পাকা আম ১টি, আপেল ১টি, আঙ্গুর ১০০ গ্রাম, পাকা সাগর কলা বড় ১টি, চিনি পরিমাণ মত, দুধ ২ লিটার কাস্টার্ড পাউডার পরিমাণ মত, কনডেন্সড মিল্ক ২/৩ টেবিল চামচ, বাদাম সামান্য, পেস্তা বাদাম সামান্য।

প্রণালী : দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। সাথে চিনি মিশিয়ে চুলা থেকে নামানোর ১০ মিনিট আগে আলাদাভাবে গরম পানিতে কাস্টার্ড পাউডার মিশিয়ে ছেড়ে দিন। ঘন অবস্থায় কনডেন্সড মিল্ক মিশিয়ে নামিয়ে ফলগুলো পছন্দ অনুযায়ী বিভিন্ন সাইজে ও ডিজাইনে টুকরো করে ভালভাবে মিশিয়ে নিন। এবার আধা ঘন্টা ফ্রিজে রেছে ঠাণ্ডা করুন। পরিবেশনের আগে বাদাম ও পেস্তা বাদাম কাস্টার্ডের ওপর ছড়িয়ে দিন।

সেমাই জর্জা

উপকরণ : সেমাই ১ প্যাকেট, চিনি ২ কাপ, জর্দা রঙ হাফ, গরম মসলা ৪/৫, দারুচিনি ৩/৪, ঘি ১ কাপ, বাদাম কিসমিস ১ কাপ, নারিকেল কুচি ২ কাপ।

প্রণালী : প্রথমে পানিতে জর্দা রঙ ও সেমাই এক সাথে ভয়েল করে নিতে হবে। সেমাই একটু সেদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে নিতে হবে। সেমাইয়ের মধ্যে চিনি দারুচিনি এলাচ ও নারকেল দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। একটু আঠালো হলে বাদাম কুচি দিয়ে নেড়ে চেড়ে ভাজা ভাজা হলে নামিয়ে বাতাসে রাখতে হবে। তারপর পরিবেশন করতে হবে।

জর্দা

উপকরণ : পেলাওর চাল ১ কাপ, পানি ৩ কাপ, ঘি আধা কাপ, কমলালেবু ১/৪ কাপ বা আনারস চারভাগের এক কাপ, মাওয়া চারভাগের এক কাপ, দুই ২ টেবিল চামচ, লবঙ্গ এলাচ দারুচিনি পরিমাণ মত, কিসমিস পেস্তা বাদাম মোরব্বা পরিমাণ মত।

প্রণালী : চাল-ধুয়ে পানি জর্দা রঙ দিয়ে ভাত রান্না করতে হবে। অন্য একটি পাত্রে দুধ চিনি লবঙ্গ এলাচ আনারস বা কমলালেবু দারুচিনি সব দিয়ে সিরা করতে হবে। এবার এতে ভাত দিয়ে নাড়িয়ে পানি শুকাতে হবে। এবার ঘি দিয়ে নেড়ে ১০ মিনিট আবার রান্না করতে হবে যখন জর্দা আঠালো হয়ে উঠলে তখন একটি পাত্রে ঢেলে বাতাসে রাখতে হবে তার পর পরিবেশন করতে হবে।

0 comments:

Post a Comment