RSS

Wednesday, September 16, 2009

কামিজের সাথে মেকআপ

আর মাত্র কিছুদিন পরেই ঈদ। আর ঈদের এই উৎসবমুখর পরিবেশে নিজেকে উৎসবের সাজে সাজিয়ে তুলতে কমবেশি সবার মাঝেই একটা বাড়তি প্রস্তুতি থাকে। বিশেষ করে যারা বয়সে তরুণ কিংবা ঈদের দিনে যাদের এখানে ওখানে বেড়াতে যাবার অভ্যাস রয়েছে তাদের জন্য ঈদের সাজ নতুন ঈদ পোশাকের মতোই গুরুত্বপূর্ণ। যদিও ঈদের দিনের সাজ নিয়ে অনেকেই এমন সময়ে এসে ভাবেন যখন কোনো কিছুই আর মনের মতো গুছিয়ে করা যায় না। এছাড়া অনেকে ঈদের পোশাক নিয়ে অনেক আগে থেকে ভাবনা চিন্তা শুরু করলেও ঈদের মানানসই সাজ নিয়ে সেভাবে ভাবেন না। আর এ কারণে ঈদের দিন ট্রেন্ডি পোশাকের সাথে ট্রেন্ডি মেকআপ না থাকায় ঈদের সাজটাই মাটি হয়ে যায়।

প্রতিবারের মতো এবারের ঈদেও তারুণ্যের পছন্দের পোশাক হিসেবে সালোয়ার কামিজের চলটাই সবচেয়ে বেশি থাকবে। আর তাই এবারের রূপচর্চা বিভাগে সালোয়ার কামিজের সাথে মানানসই এমনকিছু মেকআপ আইডিয়া’র কথাই তুলে ধরা হলো। এবার যে সময়ে ঈদ উৎসব উদযাপিত হবে ষড়ঋতুর হিসেবে সেটি শরৎ হলেও বাস্তবে এখনো প্রকৃতিতে গরমের কোনো কমতি নেই। আর তাই গরমের সময় আরামদায়ক হয় এমন পোশাক এবং সাজের দিকেই লক্ষ্য রাখতে হবে। অন্যদিকে চলতি বছর এখন অবদি বাজারে যেসব সালোয়ার কামিজের চল বেশি তার মধ্যে একটু ম্যাট কালারের এবং তুলনামূলক কম কাজের মিড লং কামিজগুলোর চলই বেশি। কাজেই এ জাতীয় সালোয়ার কামিজের সাথে একটু পেস্টিং বেজ ম্যাট মেকআপ করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

যারা এবারের ঈদের জন্য একাধিক সালোয়ার কামিজ কিনেছেন বা কিনছেন তারা সকালের উষ্ণ আবহাওয়া পড়বার জন্য অবশ্যই প্রাধান্য দেবেন সুতি বা সুতিজাতীয় কাপড়ের সালোয়ার কামিজকে। অন্যদিকে যারা ঈদের দিন সকাল কিংবা দুপুরে বাইরে বেশি ঘোরাঘুরি করেন তারাও সালোয়ার কামিজ কেনার সময় সুতির সালোয়ার কামিজের দিকে মনোযোগ দেবেন। সুতির সালোয়ার কামিজের সাথে যেকোনো মার্জিত সাজই সহজে মানিয়ে যায়। তবে সকালের ট্র্যাডিশনাল পোশাকের সাথে সাজটাও হতে হবে ট্র্যাডিশনাল ও হালকা। মনে রাখবেন সারাদিনের ব্যস্ততায় মেকআপের ধরন বেশ ক’বার পাল্টানো সম্ভব হলেও মেকআপের বেজটি তৈরি করে নিতে হবে সকাল বেলাতেই। এজন্য সকালে মুখ ভাল করে ধুয়ে টোনার লাগাবেন। এরপর ফাউন্ডেশন ও ফেস পাউডার দিয়ে বেজ তৈরি করুন। সাধারণত ট্র্যাডিশনাল পোশাকের সাথে গরমের সকালের সাজ হিসেবে বেজ হালকা হলেই ভাল দেখাবে এবং এতে মুখ ঘেমে কালো দেখাবে না। এছাড়া পোশাকের কালারের সাথে ম্যাচ করে মাশকারা ও আই লাইনার লাগাতে পারেন। লক্ষ্য রাখবেন যেন মাশকারা ও আইলাইনারের রঙ মেকআপ এর বেজকে ছাড়িয়ে উৎকট রূপ ধারণ না করে। যদি আইশ্যাডো লাগাতে চান তাহলে সেটা হালকা ব্রাউন হলেই ভাল দেখাবে। এছাড়া সালোয়ার কামিজের সাথে সকালের সাজ হিসেবে হালকা লিপস্টিক ও হালকা ব্লাশন থাকলে আপনার মুখাবয়ব অনেক বেশি স্নিগ্ধ ও সুন্দর দেখাবে। আবার গরমের তোয়াক্কা না করে যারা সকাল থেকেই একটু ট্রেন্ডি পোশাক যেমন জিন্স এর সাথে শর্ট কামিজ কিংবা ফতুয়া পড়বেন তাদের সাজেও থাকতে হবে একটা ফাঙ্কি লুক। এক্ষেত্রে চুল হাইলাইট করা কিংবা মুজ দিয়ে খানিকটা কার্লি ভাব নিয়ে আসা যেতে পারে। একইভাবে মুখের সাজের ক্ষেত্রেও আইশ্যাডো বা লিপস্টিকে একটা হাইলাইটেড দিক বের করা যেতে পারে।

ঈদের দিন দুপুরে যদি একটু ম্যাট কালারের কিংবা হালকা কাজের কোনো সালোয়ার কামিজ পড়েন তাহলে মেকআপেও আনতে পারেন হালকা ম্যাট কালারের ছোঁয়া। এজন্য প্রথমেই সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ ভাল করে ধুয়ে নিন। তারপর হালকা ফেসপাউডার এবং লাইট কোনো কালারের ব্লাশার দিয়ে চোখে পোশাকের রঙের সাথে মানানসই আইশ্যাডো দিন। এছাড়া চোখের উপরের দিকে আইলাইনার এবং নীচের অর্ধেকে কাজল লাগিয়েও সাজে বৈচিত্র্য আনা যেতে পারে। সালোয়ার কামিজ যদি একটু ট্র্যাডিশনাল হয় তাহলে দুপুরের সাজে লিপস্টিক হতে পারে গোলাপী, বাদামী কিংবা মেরুন রঙের।

সারাদিনের সাজে যদি জমকালো ভাবটা মিস করে থাকেন তাহলে সেটা প্রকাশ করুন রাতের সাজে। এ সময়ে আপনার পরনে যদি থাকে ট্রেন্ডি কোনো সালোয়ার কামিজ কিংবা ভারী কাজের কোনো পোশাক তাহলে সাজের ক্ষেত্রেও সেই আভিজাত্যের ছোঁয়া থাকতে হবে। রাতের মেকআপটি যেন গরমে নষ্ট হয়ে না যায় সেজন্য প্রথমেই মুখে বরফ ঘষে নিতে পারেন। এবার ওয়াটার বেজ ফাউন্ডেশন ব্যবহার করুন। এছাড়া সালোয়ার কামিজের ধরন বুঝে মেট প্যানস্টিকও ব্যবহার করতে পারেন। ফোমের সাহায্যে মেট ওয়াটার বেজ প্যানকেক দিয়ে পুরো মুখ বেজ করুন। ত্বকের সঙ্গে মিলিয়ে সাদা ছাড়া অন্য যেকোনো বেজ মেকআপ নির্বাচন করুন। রাতের বেলায় আইশ্যাডোর রঙ একটু গাঢ় যেমন পার্পেল, অ্যাশ কিংবা ব্রাউন অ্যাশ হলেই ভাল দেখাবে। এছাড়া আইলাইনারের সাথে কাজল স্বার্থক ভাবে ব্যবহার করেও এ সময়ের সাজটিকে আরো আকর্ষণীয় করে তুলতে পারেন। আর রাতের পোশাক হিসেবেও যারা ট্র্যাডিশনাল সালোয়ার কামিজই বেছে নিতে চান তারা সাজপোশাকে বৈচিত্র্য আনতে খোলা চুলের সাথে যোগ করতে পারেন বাহারী টিপও।

0 comments:

Post a Comment