RSS

Thursday, July 30, 2009

যত্নে থাকুক রুপার গয়না

গয়নার মধ্যে আনিলার প্রথম পছন্দ পায়ের নুপুর। অন্য কিছু না পরলেও নুপুর জোড়া সব সময় তার পায়ে-ই থাকে। কিন্তু সমস্যায় পড়তে হয় বেশ কিছু দিন পরপরই। কারণ, কয়েক মাস যেতে না যেতেই নুপুরগুলো কালো হয়ে যায়। শুধু নুপুর নয়, অন্য যে রুপার গয়নাগুলো আছে সেগুলো একটু বেশি দিন থাকলেই কালচে হয়ে যায়। প্রিয় গয়নাগুলো কীভাবে যত্নের মাধ্যমে সংগ্রহে রাখবেন তা নিয়ে ভেবে পাচ্ছেন না তিনি। আনিলার মতো এ সমস্যায় আছেন অনেকেই। সঠিক উপায় জানা নেই বলে যত্ন নিতে পারেন না প্রিয় রুপার গয়নাগুলোর। রুপার গয়নার যত্নের ব্যাপারে পরামর্শ দিয়েছেন ঢাকার চাঁদনীচকের রুপার গয়নার ব্যবসায়ী মো. আবদুল খালেক। পরামর্শমতে যত্নে রাখলে অনেক দিন পর্যন্ত টিকে থাকবে আপনার পছন্দের রুপার গয়না।
"" অনেকের ধারণা, রুপার গয়না কালো হওয়া মানেই তা নকল। আসলে রুপা যদি খাঁটি হয় তাহলে কালো হবেই। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।
"" বায়ুনিরোধক পাত্রে রুপার গয়না রাখলে দীর্ঘদিন ভালো থাকবে এবং সহজেই কালো হবে না।
"" গয়নার কালো ভাব দুর করতে তেঁতুল জল বা গুঁড়া সাবানে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।
"" বাজারে সিলভার পালিশ পাওয়া যায়, যা রুপাকে নতুনের মতো ঝকঝকে করে।
"" গয়না ব্যবহারের পর তুলো বা টিস্যু অথবা মখমলজাতীয় নরম কাপড়ে পেঁচিয়ে রাখলে ভালো থাকবে।
"" রুপার গয়না কেনার সময় ভালো দোকান দেখে কেনা উচিত। নামকরা দোকান থেকে গয়না কিনলে অপেক্ষাকৃত ভালো মানের গয়না পাওয়া যায়।
"" আবহাওয়ার তারতম্যের কারণে গয়নার রং বদলে যেতে পারে। পানি লাগলে, চুলোর আঁচে গয়না কালো হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে সচেতন হতে হবে।
"" গয়না কেনার সময় বিক্রেতার কাছ থেকে নিশ্চয়তাপত্র নিতে ভুলবেন না।

0 comments:

Post a Comment