RSS

Tuesday, July 14, 2009

বৃষ্টি দিনের সাজ

সজীবতাহীন, বণহীন, বর্ণহীন ত্বক সাজের মাধ্যমে সুন্দর করা যায়। কিন্তু বেশীক্ষণ সেজে থাকলে ত্বক আরো বেশী নষ্ট হতে পারে। তাই সাজের পাশাপাশি ত্বক পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দিকে মনোযোগী হতে হবে বেশী।

০ বাইরে থেকে বাসায় ফিরে ক্লেনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করুন এবং ময়েশ্চারাইজার লাগান।
০ ত্বকে গ্লো ঠিক রাখতে মধু, দুধের সর, চন্দন গুড়া একসাথে মিশিয়ে একটা প্যাক তৈরি করে মুখে লাগান। ১৫ মিনিট পর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।
০ ত্বকের মরা চামড়া ঝেড়ে ফেলতে এক্সফোলিরেটিং স্ক্রাব ব্যবহার করুন।

সাজের উপকরণ

বিভিন্ন ঋতুর জন্য বিভিন্ন রকমের সাজের উপকরণ মার্কেটে পাওয়া যায়। তাই বৃষ্টির দিনে কিভাবে সাজবেন, বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে যাবে না তো এসব নিয়ে দুঃশ্চিন্তার কিছু নেই। আপনার সাজের উপকরণগুলো কিভাবে ব্যবহার করবেন তার কিছু টিপস্ জেনে নিন-

কমপ্যাক্ট পাউডার

ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব এবং ঘামের সমস্যা দূর করতে কমপ্যাক্ট পাউডার ব্যবহার করুন। আপনার হ্যান্ডব্যাগে কমপ্যাক্ট পাউডার এবং ওয়েট টিস্যু রাখুন। এটাতে মেকআপ ফ্রেশ করতে সুবিধে হয়।

অ্যাসট্রিনজেন্ট লোশন

ত্বক পরিষ্কার করার পর অ্যাসট্রিনজেন্ট লোশন লাগান। এর উপরে হালকাভাবে করেক সেকেন্ড বরফ ঘষুন। এটি লার্জ পোরসের সমস্যা এবং ত্বকের তেলতেলে দূর করতে সাহায্য করে।

ওয়াটার বেসড ফাউন্ডেশন

ওয়াটার বেসড ফাউন্ডেশনের সাথে সামান্য পানি মিশিয়ে ব্যবহার করলে ঘেমে গেলেও সমস্যা হয় না। এই রকম ফাউন্ডেশন না পেলে কেক ফাউন্ডেশন সামান্য পানি মিশিয়ে ব্যবহার করতে পারেন।

অতিরিক্ত চকচকে ভাব নিয়ন্ত্রণ করতে ভিজে স্পঞ্জ দিয়ে ফাউন্ডেশন লাগান। এর উপরে হালকা পাউডার দিলে মেকআপ বেশীক্ষণ স্থায়ী থাকবে।

হালকা ব্লাশ অন-

পাউডার ব্লাশার ন্যাচারাল লুক তৈরি করতে সাহায্য করবে। পিচ, ক্রিম রঙের ব্লা বেছে নিন। কোনো কারণে ভিজে গেলে টিস্যু দিয়ে ব্রোর শেপ ঠিক করতে আই পেন্সিল নয় হেয়ার জেল লাগিয়ে নিন।

ময়েশ্চারাইজার

আদ্রতা এবং ঘামের সমস্যার জন্য ওয়াটার বেসড ময়শ্চারাইজার ওয়াটার লস, অ্যাকনে ব্যবহার করুন।

ওয়াটার প্রুফ চোখের সাজচোখের মেকআপের জন্য স্মোকি ও স্মাজড লুক এখন ট্রেন্ড। চোখের পাতার উপরের অংশে আই লাইনার লাগান। চোখের নিচের অংশের জন্য হালকা লুকই ভাল। বর্ষার সময় ওয়াটার প্রুফ আইলাইনার বা মাসকারা ব্যবহার করুন।

ফ্রস্টেড লিপস্টিক

লিপগ্লস না লাগিয়ে লিপ বাম, ম্যাট ফিনিশ বা ফ্রস্টেড লিপস্টিক লাগান। হালকা গোলাপি, মড, আর্দি লিপ কালারের পাশাপাশি চেরি, রোজ, প্লাম এবং লালের মত উজ্জ্বল ট্র্রেন্ডও ফিরে এসেছে। রাতের অনুষ্ঠানে ওরর্ম রেড লিপস্টিক আপনার পুরো লুকটাই বদলে দিতে পারে।

সতর্কতা

ফর্সা হওয়ার জন্য যেকোনো ধরনের ক্রিম ব্যবহার করা থেকে সতর্ক থাকুন।
খুব হালকা কিংবা খুব গাঢ় মেকআপ না করে মাঝামাঝি মেকআপ করুন
বাসায় ফিরে মেকআপ তুলে ফেলুন হালকা পানি কিংবা ক্লিনজার দিয়ে।

0 comments:

Post a Comment