RSS

Tuesday, July 21, 2009

ওভেন কিনতেঃ

শহুরে হেঁসেলে ওভেনের সংযোজনটা এখন খুব আহামরি কোনো আবদার নয়। পাকা গৃহিনীর রান্নাঘর হোক কিংবা নতুন সংসার, সবখানেই একখানা ওভেন যেন এখন আর না হলেই নয়। ঢাকাতে এখন তিন ধরনের ওভেন পাওয়া যায়। এর মধ্যে একটি ইলেকট্রিক ওভেন, একটি মাইক্রোওয়েভ ওভেন আর একটি হলো ইলেকট্রিক মাইক্রোওয়েভ ওভেন। এদের মধ্যে যেটা শুধু ইলেকট্রিক ওভেন সেখানে প্রায় সবধরনের খাবার রান্না করা সম্ভব কিন্তু খাবার গরম করে খাওয়ার মজাটা উপভোগ করা সম্ভব নয়। আর মাইক্রোওয়েভ ওভেনে খাবার দ্রুত রান্না করা গেলেও এখানে কিন্তু খাবার রান্না করার কিছু বাধ্যবাধকতা আছে। অর্থাৎ সব রকমের খাবার এই ওভেনে রান্না হবে না। তবে এখন বাজারে বেশকিছু মাইক্রোওয়েভ ওভেন বাজারে পাওয়া যায় যেগুলোতে প্রায় সবধরনের খাবার রান্না করা যায় পাশাপাশি মাইক্রোওয়েভ দিয়ে খাবার দ্রুত গরম করাও যায়।

বাজার থেকে ওভেন কিনতে এখন বেশকিছু ব্র্যান্ড পাবেন। এদের মধ্যে অধিকাংশই চীনের তৈরি। একটু নিম্নমানের কাঁচামাল দিয়ে তৈরি বলে এসব ওভেন বেশীদিন টেকসই হয় না। তাই চেষ্টা করুন বাজেটটা একটু বাড়িয়ে কোনো ব্র্যান্ড শোরুম থেকে ওভেন কিনতে। ঢাকাতে স্যামসাং, সিঙ্গার, ফিলিপস, ন্যাশনাল এর মতো বড় প্রতিষ্ঠানগুলোর ওভেন কিনতে পাওয়া যায়। এসব শোরুমে পাবেন মাইক্রোওয়েভ ওভেন এবং ইলেকট্রিক মাইক্রোওয়েভ ওভেন। আর ইলেকট্রিক ওভেন কিনতে গেলে স্টেডিয়াম মার্কেট, বাইতুল মোকাররাম, বসুন্ধরা সিটি, নিউমার্কেট এসব জায়গা থেকে কিনতে পারেন। এধরনের ইলেকট্রিক ওভেনের দাম পড়বে ৩ হাজার থেকে শুরু করে ব্র্যান্ড আর সাইজ অনুপাতে ৫ হাজার টাকা পর্যন্ত। আর ইলেকট্রিক মাইক্রোওয়েভ ওভেন কিনতে পারবেন ৮ হাজার থেকে শুরু করে ১২ হাজার টাকা পর্যন্ত। এসব ওভেনের অধিকাংশই দেখা যায় সাদা আর কাল এই দুই রঙের হয়ে থাকে। আপনি এমন রঙের কিনুন যেটি আপনার ডাইনিং কিংবা কিচেনের ফার্নিচারের সাথে ম্যাচ করবে। পাশাপাশি সাদা রঙের জিনিসটা একটু দ্রুত ময়লা ধরে, সে কথাটাও মাথায় রাখুন।

রোটেসারি সিস্টেম

মূলত মাইক্রোওয়েভ ওভেনে এই রোটেসারি সিস্টেমটি থাকলেই আপনি মাইক্রোওয়েভ ওভেনেও ইলেকট্রিক ওভেনের মতো রান্নার কাজে ব্যবহার করতে পারবেন। এখানে তাহলে মাংস বা যে কিছু গ্রিল বা রোস্ট করা যাবে। আর গ্রিল করার বাদবাকি সব সরঞ্জামও দেয়া থাকবে ওভেনের সাথেই, তাই কেনার সময় সব কিছু প্যাকেট খুলে বুঝে নিন আর বাড়ি গিয়ে রান্না চরাবার আগে একটু ম্যানুয়াল বইটি উল্টেপাল্টে পড়ে নিন।

0 comments:

Post a Comment