RSS

Tuesday, July 7, 2009

রিকন্ডিশন গাড়ির যত্ন

প্রায় ১০০ বছর ধরে সায়েন্স ফিকশন মানুষের ভেতরে এক উন্মাদনার ঝড় বয়ে দিয়েছে। আর সে উদ্মাদনা হল দীর্ঘপথকে বা ভ্রমণকে আরও আরামদায়ক করার কৌশল অর্জন করা। গাড়ি এক সময়ে বিলাসী মানুষদের যানবাহন ছিল। সভ্যতার ক্রমোন্নতিতে গাড়ি একটি নিত্য প্রয়োজনীয় জিনিস হিসেবে এটি এখন বিবেচ্য। বর্তমানে বাংলাদেশে একটু স্বচ্ছলতা থাকলেই গাড়ি কেনার চিন্তা করে। এখনকার বিশ্বে মানুষ তার নিজের নিরাপত্তার পাশাপাশি তার সম্পদের নিরাপত্তাও চায়। সম্পদের নিরাপত্তা রক্ষায় নানা ধরনের আধুনিক যানটি সচল রাখতে পারেন। গাড়ির মধ্যে প্রাইভেট কারই সবচেয়ে বেশি ব্যবহার হয়। উল্লেখযোগ্যের মধ্যে ফ্যামিলি সেলুন, পিপল ক্যারিয়ার, স্পোর্টস কার ও রেসিং কার অন্যতম। বাংলাদেশের রাজপথে ব্র্যান্ড নিউ গাড়ির তুলনায় অধিক স্থান দখল করে নিয়েছে জাপানের রিকন্ডিশন গাড়ি। আমরা প্রায়ই গাড়ির বাহ্যিক সৌন্দর্য দেখে মন্ত্রমুগ্ধ হয়ে পড়ি, ভেতরের কোনো খবরই রাখি না। ঢাকার কাকরাইল, পল্টন, ধানমন্ডি, বারিধারা, চট্টগ্রামের মুরাদপুর, আগ্রাবাদ রিকন্ডিশন গাড়ির বিশাল বিশাল সু-সজ্জিত আধুনিক শোরুম লক্ষ্যণীয়।

এইসব শো-রুম বা সরাসরি পোর্ট থেকে আপনার পছন্দের গাড়িটি কেনার সময় একটু সতর্ক হয়ে দেখে শুনে নেয়া উচিত।
০ গাড়িটি কত সিসির এবং অরজিনাল কালার ঠিক আছে কিনা দেখে নিন।
০ গাড়ির চেসিস নাম্বার ও ইঞ্জিন নাম্বার মিলিয়ে নিন। ম্যানুফ্যাকচারিং ইয়ার জেনে রাখা উচিত। [কার লোন ও রেজিস্ট্রেশনের জন্য]
০ আপনার গাড়ির wheel Aligment যথাযথ না থাকলে হুইলগুলো স্টিয়ারিং কমান্ড মেনে চলবে না, এমনকি তারা পরস্পরের সহযোগিতাও করবে না। গাড়িতে wheel Aligment এর প্রয়োজন হবে কিনা তা বুঝার জন্য আপনার গাড়ির টায়ারকে ভালভাবে পর্যবেক্ষণ করুন। এক্ষেত্রে wheel Balancing and suspension চেক করে নিতে পারেন।
০ লুব ওয়েল, স্পার্ক প্লাগ, এয়ার ফিল্টার, লুভ-ওয়েল ফিল্টার এসি ফিল্টার প্রয়োজনে পরিবর্তন করুন।
০ এটিএফ (Automatic Transmission oil) এর ফিকশন গুণাগুণ তাপসহন ক্ষমতা ও ডিসকোসিটি যাচাই করে নিন।
০ ইঞ্জিন চেক বাতি সবসময় শো করে থাকে বা মাঝে মাঝে শো করে কিনা দেখে নিন।
০ ভিভিটিআই ইঞ্জিনের ক্ষেত্রে ট্যাপেড নয়েজ আছে কিনা দেখুন।
Engine Comprehension, Ignition coil, Hi-tension lead, coil, Distribution Check করে নিতে পারেন।
০ লুকিং গ্লাস, ডোর গ্লাস, সাউন্ড সিস্টেম, সিকিউরিটি এলার্ম কন্ট্রোল বাটন দ্বারা কমান্ড নেয় কিনা, চেক করুন। বর্তমানে কি-লেস অপারেশন সিস্টেম দ্বারা হাজার্ড ফ্লাশ লাইট অন হয়ে, আলার্মটি শব্দ করবে এবং ইগনেশন অন হবে। Back Camera যদি থাকে Accurate measurement দিচ্ছে কিনা চেক করে নিন। এডিশনাল অপশন হিসেবে SRS (Supplemental Restraint System) সিস্টেম সর্বোচ্চ আউটস্ট্যান্ডিং সেইফটি পারফর্মেন্সে দিতে সক্ষম।
০ মনিটরটিতে নেভিগেশন সিস্টেম আছে কিনা। যদি আপনার মনিটর ম্যাপ ডিস্কের হয় তবে একটি ম্যাপ ডিস্ক কিনে রাখা উচিত।
Air Bag হচ্ছে প্যাসিড সেফটি ডিভাইস। Air Bag সেফটি বেল্টের সম্পূরক হিসেবে কাজ করে। সুতরাং এই সম্পর্কে আপনার জ্ঞাত থাকা উচিত।
০ থার্মোস্ট্যাট গাড়ির কুলিং সিস্টেমের একটি অত্যাবশকীয় যন্ত্র। শীত প্রধান দেশে এটি অত্যাবশকীয়। আমাদের দেশে অনেকে থার্মোস্ট্যাট খুলে রাখে।

0 comments:

Post a Comment