RSS

Tuesday, July 21, 2009

চিকেন স্যান্ডউইচ

চিকেন স্যান্ডউইচ তৈরির মূল উপকরণই হলো এর কিমা। আর এই কিমাটা আমি তৈরি করতে শিখেছিলাম আমার বড় ননাস এর কাছ থেকে। এরপর থেকে নানা সময়েই আমি এটা করি। বিশেষ করে আমার ভাগ্নে-ভাগ্নিরা এই স্যান্ডউইচটা খুবই পছন্দ করে।

উপকরণ : হাড় ছাড়া মুরগির মাংস ( আধ কেজির মতো), ভিনেগার (২ টেবিল চামচ), সয়াবিন তেল (২ টেবিল চামচ) পেঁয়াজ কুচি, এলাচ, দারচিনি, তেজপাতা, লং, গোলমরিচ গুড়া, টেস্টিং সল্ট, আদা, রসুন (পরিমাণমতো), দুধ (এক কাপ), চিনি ও লবণ (সামান্য পরিমাণে), পাউরুটি, মেয়নিজ বা বাটার (পরিমাণ মতো)।

প্রণালী : প্রথমে হাড় ছাড়া মুরগির মাংস ভাল করে ধুয়ে নিয়ে ২ টেবিল চামচ ভিনেগার দিয়ে পানিতে ভাল করে সেদ্ধ করে নিতে হবে। এরপর এই সেদ্ধ মাংস হাত দিয়ে খানিকটা চটকে নিয়ে একটি কড়াইতে ২ টেবিল চামচ সয়াবিন তেল ও অন্যান্য মসলা দিয়ে হালকা ভেজে নিতে হবে। লক্ষ্য রাখতে হবে যেন পেঁয়াজ ও অন্যান্য মসলাগুলো কড়া ভাজা না হয়। এভাবে সব মসলা দিয়ে চুলার উপর বেশ কিছুক্ষণ নাড়ার পর এতে এক কাপ দুধ মিশিয়ে মিনিট দশেক পর স্যান্ডউইচের কিমা নামিয়ে একটু ঠান্ডা করে নিতে হবে। সবশেষে পাউরুটির মধ্যে মেয়নিজ বা বাটার দিয়ে তার মধ্যে পরিমাণমত কিমা দিতে হবে। আর এভাবেই তৈরি হয়ে যাবে চিকেন স্যান্ডউইচ। যারা ঝটপট অতিথিদের আপ্যায়ন করতে চান তারা চাইলে একসাথে অনেকটা কিমা বানিয়ে ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন। পরে ফ্রিজ থেকে বের করে ওভেনে খানিকটা গরম করে স্যান্ডউইচ বানিয়ে নিলেই হবে।

0 comments:

Post a Comment