RSS

Monday, March 28, 2011

টেবিলেতে টক দই

গরম পড়ে গেছে। বাড়িতে অতিথিআপ্যায়নে তাই চাই এমন খাবার, যা প্রশান্তি দেয় দেহ ও মনে। টক দইয়ে তৈরি এমনই ছয়টি পদ রইল এবার।রেসিপি দিয়েছেন সাশা মানসুর

দই ফল
উপকরণ: টক দই ২৫০ গ্রাম, চিনির সিরা (আধা কাপ চিনি ও আধা কাপ পানিসহ জ্বাল দিয়ে নিতে হবে) ও ইচ্ছামতো মৌসুমি মিষ্টি ফল।
প্রণালি: টক দই হালকা করে ফেটে নিন। চিনির সিরা মিশিয়ে নিন অল্প অল্প করে স্বাদমতো (কম-বেশি ইচ্ছামতো)। চিনির সিরা না-ও ব্যবহার করতে পারেন, যদি মিষ্টি খেতে না চান। যে পাত্রে পরিবেশন করবেন, সে পাত্রে সব ফল ছোট করে কেটে রেখে তার ওপর দই ঢেলে দিন। ওপরে পছন্দমতো ডিজাইন করে ফল সাজিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।

মুরগির রুটি রোল
উপকরণ: মুরগির মাংস (হাড় ছাড়া) ২৫০ গ্রাম, আদা ও রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, জিরা আধা চা-চামচ, দই ২৫০ গ্রাম, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, বেসিল লিফ গুঁড়া ১ টেবিল চা-চামচ অথবা তুলসিপাতা কুচি ও তেল।
লুচির জন্য ময়দা ১ কাপ, লবণ পরিমাণমতো। সালাদের জন্য টমেটো ২টি, শসা ১টি, পেঁয়াজ কুচি, ধনেপাতা, পুদিনাপাতা ও লেবু।
প্রণালি: মুরগির মাংস ধুয়ে ছোট ছোট টুকরা করে কেটে লবণ ও ২ টেবিল চামচ দই দিয়ে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজবাটা এবং আদা ও রসুনবাটা দিয়ে ভাজুন। লাল হয়ে এলে জিরা দিয়ে মুরগির মাংসের মিশ্রণ ঢেলে দিন। ভাজা ভাজা করে নাড়তে থাকুন। মুরগির মাংস পানি ছেড়ে দিলে হালকা আঁচে কিছুক্ষণ রেখে দিন। যদি মাংস সেদ্ধ না হয়, তবে অল্প পানি দিতে পারেন। মুরগি মাখা মাখা অবস্থায় চুলা থেকে নামান।
এবার ময়দা, পানি ও লবণ দিয়ে খামির তৈরি করুন। রুটি বেলে তাওয়ায় সেঁকে নিন। টমেটো, শসা, ধনেপাতা, পুদিনাপাতা ও পেঁয়াজ কুচি করে লেবু ও লবণ দিয়ে সালাদ তৈরি করুন। দইয়ে লবণ দিয়ে ফেটে নিন। এবার ১টি রুটি নিয়ে মধ্যে রান্না মুরগির মাংস দিয়ে তার ওপর সালাদ, দই দিয়ে দিন। এবার রুটি ভাঁজ করে টুথপিক দিয়ে আটকে দিন।

দই ডিপ
উপকরণ: দই ২৫০ গ্রাম (পাতলা কাপড়ে ঢেলে পানি ঝরানো), পুদিনাপাতা কুচি, লবণ, শসা চিকন করে লম্বা করে কাটা, গাজর একইভাবে কেটে নিন।
প্রণালি: দই, পুদিনাপাতা ও লবণ মাখিয়ে ডিপ তৈরি করুন। শসা ও গাজর পাশে দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। সসের মতো ডিপ দিয়ে শসা ও গাজর খেতে হবে।

দই সবজি
উপকরণ:ফুলকপি আধা কাপ, আলু আধা কাপ (কাটা হালকা সেদ্ধ), ক্যাপসিকাম আধা কাপ (কাটা), ব্রকলি আধা কাপ, পেঁপে আধা কাপ, গাজর আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, বরবটি আধা কাপ, দই ১ কাপ, তেল ৩ টেবিল চা-চামচ, পেঁয়াজবাটা আধা কাপ, আদা-রসুনবাটা ১ চা-চামাচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া সিকি চা-চামচ, ধনেপাতা কুচি, জাফরান অল্প গরম পানিতে ভেজানো, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ।
প্রণালি: তেল গরম করে পেঁয়াজবাটা, আদা-রসুনবাটা, লবণ দিয়ে ভাজুন, লাল হলে সব সবজি ঢেলে দিন, একটু নরম হয়ে এলে মরিচের গুঁড়া, গোলমরিচের গুঁড়া, ধনেগুঁড়া দিয়ে নাড়তে থাকুন।
সবজি হয়ে এলে দই, জাফরান দিয়ে অল্প আঁচে রেখে দিন। ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

দই ও চিজ সালাদ
উপকরণ:দেশি পনির ২০০ গ্রাম, টক দই আধা কেজি, টমেটো আধা কাপ (চার কোনা করে কাটা), শসা আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, গাজর আধা কাপ, আপেল আধা কাপ (চার কোনা করে কাটা), পুদিনাপাতা কুচি দুই টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, বিট লবণ চা-চামচের চার ভাগের এক ভাগ।
প্রণালি: পাতলা সাদা কাপড়ে দই ঢেলে ঝুলিয়ে রেখে দিন এবং পানি ঝরে গেলে (দেড় ঘণ্টার মতো লাগবে) দই নিয়ে বিট লবণ দিয়ে কেটে নিন। সব একসঙ্গে নিয়ে দই দিয়ে মাখিয়ে নিন।

দই শরবত
উপকরণ: দই আধা কেজি (পাতলা কাপড়ে ঝুলিয়ে পানি ঝরানো), কলা অথবা পেঁপে ১ কাপ, বরফকুচি আধা কাপ, দুধ আধা কাপ, রুহআফজা ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চা-চামচ।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে ব্ল্লেন্ডার মেশিনে মিলিয়ে নিন।

0 comments:

Post a Comment