RSS

Saturday, August 22, 2009

অফিসে প্রথম দিন

প্রথম দিনে অফিসে যাওয়ার প্রস্তুতি নিতে অনেকের অনেক সময় লাগে! তাতে সমস্যা নেই। তবে অফিসে গিয়ে প্রথম দিনটা গড়বড় করে ফেললেই কিন্তু বিপদ।

"" তৈরি হতে সময় লাগে, ঠিক আছে, কিন্তু অফিসে আপনাকে পৌঁছাতে হবে সঠিক সময়। তবে এক ঘণ্টা আগে গিয়ে বসে থাকবেন না। আবার অফিস থেকে বের হবেনও সঠিক সময়ে; এক ঘণ্টা পরে নয়। বেশি আগে আসা, আর বেশি পরে যাওয়া−আপনার ব্যাপারে সঠিক ধারণা তৈরিতে সহায়ক হবে না।
"" দিনের অর্ধেক সময়টা হয়তো আপনার জন্য বিরক্তিকর হবে! কারণ, আপনার কাজ হয়তো বুঝিয়ে দেওয়া হবে না। এ সময় আপনি প্রতিষ্ঠানের কাজ ও ধরন সম্পর্কে জানার চেষ্টা করতে পারেন।
"" কাউকে বলবেন না, এই চাকরিটি আপনার খুব দরকার ছিল, আপনি খুবই আনন্দিত, উত্তেজিত!
"" অফিসের প্রধান ব্যক্তি কারা, তা চিহ্নিত করার চেষ্টা করুন। বস যদি না ডাকেন, তবে তাঁর কক্ষে যাওয়া ঠিক হবে না। ডাকলে যাবেন এবং আপনি কোন দিকটাতে কাজ ভালো পারবেন, সেটা তাঁকে খোলাখুলি বলবেন।
"" চাকরি ও প্রথম দিনের অফিস নিয়ে বেশি আশাবাদী হবেন না। বেশি আশার উল্টো পিঠে কিন্তু বেশি হতাশা। তাই একটু কম কম আশা, একটু কম কম হতাশাই ভালো। প্রথম দিন কেউ যদি আপনার কাছে এসে খোঁজখবর না-ও নেয়, তাতেও কোনো দুঃখ মনে রাখবেন না। আপনার জ্যেষ্ঠ সহকর্মীরা যদি খুব পেশাদারি মনোভাবের হন, তাঁরা কিন্তু আপনার প্রথম দিনকে একটি সাধারণ দিনের মতোই দেখবেন।
"" প্রথম দিনে সহকর্মীদের বেশি প্রশ্ন জিজ্ঞেস না করাই ভালো। মনে রাখবেন, আপনি যতই জানুন না কেন, কোনো ভুল যদি করেন, তবে নিজেকে রক্ষা করার সুযোগ কমই পাবেন। প্রথম দিন আপনার ডেস্ক ছেড়ে বেশি ঘোরাফেরা না করাই ভালো।
"" আপনি যদি প্রতিষ্ঠানের কোনো শীর্ষস্থানীয় পদেও যোগ দেন, তবুও কিন্তু অধস্তনদের সঙ্গে সুন্দর ব্যবহার করবেন।

0 comments:

Post a Comment