RSS

Tuesday, August 18, 2009

পাটের তৈরি গয়না

যুগ যুগ ধরে পাট দিয়ে তৈরি হয়ে আসছে নানা পণ্য। ঘর সাজানোর নানা জিনিস তো আছেই। পাট দিয়ে ব্যাগ, স্যান্ডেল এমনকি গয়নাও তৈরি করা যায়। পাটের তৈরি ভিন্নধর্মী গয়না তৈরি করতে পারেন নিজেই। এখানে দেখানো হলো সেই কৌশল।
উপকরণ: পাট, আঠা (গ্লু) বা আইকা, কানের দুলের আংটা ইত্যাদি।
কৌশল: বাজার থেকে পাটের পাকানো চিকন রশি কিনে তৈরি করা যায় বিভিন্ন ডিজাইনের গয়না। কানের দুল, গলার সেট, আংটি, ব্রেসলেট, নুপুর, ব্যান্ড ইত্যাদি তৈরি করা যায়। প্রথমে গলার মালা তৈরি করার জন্য লম্বা এক টুকরা রশি গলার মাপে কেটে নিন। রশিতে হালকা করে গ্লু লাগিয়ে রশিটাকে দুই ভাঁজ করে একটু মোটা করে নিন। রশি ভাঁজ করার মাঝখানটা অর্থাৎ লকেটের শেষ প্রান্তটা একটু ফাঁকা রেখে বোতাম লাগানোর ঘর তৈরি করুন। এরপর ছোট এক টুকরা রশি হাতে নিন। এবার রশিতে হালকা করে গ্লু লাগিয়ে গোল করে পেঁচাতে পেঁচাতে একটা বোতামের মতো রোল তৈরি করুন। গলার সেটের জন্য তৈরি রশিটার অন্য প্রান্তে গ্লু দিয়ে বোতামটা বসিয়ে দিন।
এবার লকেট তৈরি করার জন্য এক টুকরো রশি হাতে নিন। রশিটার এক প্রান্তে গ্লু লাগিয়ে অন্য প্রান্তটাকে ঘুরিয়ে এনে গোল করে লাগিয়ে দিন। এভাবে ছোট, বড়, মাঝারি তিনটা রিং তৈরি করুন। ছোট রিঙের ওপর গ্লু লাগিয়ে মাঝারি রিংটার মাঝখানে ঢুকিয়ে ওপরের দিকে লাগিয়ে দিন। এরপর বড় রিংটার মধ্যে ঢুকিয়ে গ্লু দিয়ে লাগিয়ে দিন। এবার লকেটের মধ্যে গ্লু লাগিয়ে গলার সেটের জন্য তৈরি রশিটার মাঝ বরাবর বসিয়ে দিন। লকেটের ডিজাইনে আপনার পছন্দমতো সাইজে কানের দুল, আংটি, ব্রেসলেট, ব্যান্ড, নুপুর তৈরি করুন। বাজার থেকে কানের দুলের আংটা কিনে গ্লু দিয়ে বসিয়ে দিন। হাতের আঙ্গুলের মাপে রিং তৈরি করে ওপরের দিকে ডিজাইনটা গ্লু দিয়ে বসিয়ে দিন। গলার সেটটি যেভাবে তৈরি করেছেন একইভাবে ব্রেসলেট, পায়ের নুপুর/পায়েল, ব্যান্ড তৈরি করুন। ব্যস, হয়ে গেল পাটের তৈরি এক সেট গয়না।
এটি ব্যবহার করে ফ্যাশনে নতুনত্ব আনতে পারবেন। আপনি চাইলে এর ওপর বিভিন্ন রঙের প্রলেপ দিয়ে আপনার পোশাকের সঙ্গে মিলিয়ে পরতে পারেন।

0 comments:

Post a Comment